Menu

ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর, মাধ্যমিক ইতিহাস

ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর, বুঝতেই পারছো আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় হল মাধ্যমিকের ইতিহাসের প্রথম অধ্যায় ইতিহাসের ধারা থেকে ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর পর্ব।

কিন্তু আমার তরফ থেকে তোমাদের কাছে একটাই অনুরোধ দয়া করে ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এর এই পর্বটি পড়ার আগে WBBSE BOARD নির্দেশিত পাঠ্য বই থেকে ইতিহাসের ধারা অধ্যায়টি ভালো ভাবে পড়ে নিও যাতে ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এর কোনো উত্তর বুঝতে তোমাদের কোনো অসুবিধা না হয়।

ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর, Madhyamik History

মাধ্যমিক ইতিহাসের প্রথম অধ্যায়ের ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর 

 

) খেলাধুলার ইতিহাস চর্চা মানবজীবনে কীভাবে প্রভাব ফেলেছে?

উত্তরঃ মানুষের বিনোদন বা অবসর যাপনে খেলার ভূমিকা অতি প্রাচীন। আর স্বভাবতই সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে এর প্রভাব বিশ্লেষণ ঐতিহাসিকের আগ্রহের বিষয়। শিল্পবিপ্লবের পর দেখা যায় খেলাধুলায় ভদ্রলোকেরা খেলা ও সাধারণের খেলায় বিভাজন হয়। তার মধ্যে লুকিয়ে থাকে শ্রেণিবিভাজিত সমাজের ব্যক্তি পরিচয়। আবার নানা ক্ষেত্রেই খেলা হয়ে ওঠে জাতীয়তাবোধের প্রতীক।

) সাঁকুলেৎ কী?

উত্তরঃ মধ্যযুগের ফ্রান্সের নাগরিকরা সামাজিক পদমর্যাদা অনুযায়ী পোশাক পরত। কেবলমাত্র রাজপরিবারের সদস্যরাই দামি পোশাক পরত ফ্রান্সে লম্বা মোজা বা ব্রিচেস পরতে পারত না যারা তারা সাঁকুলেৎ নামে পরিচিত ছিল।

) পোশাক পরিচ্ছদের মধ্যে দিয়ে সমাজের কোন দিক ফুটে ওঠে?

উত্তরঃ পোশাক পরিচ্ছদ একাধারে মানুষের বা মানবগোষ্ঠীর ভৌগলিক, সামাজিক, আর্থিক, মানসিক ও ধর্মীয় নানা দিকের পরিচয় বহন করে থাকে। মানুষের সামাজিক অবস্থান, অর্থনৈতিক অবস্থান, রাজনৈতিক অবস্থানসহ পছন্দ অপছন্দের নানাদিক পোশাক পরিচ্ছদের মধ্যে দিয়ে ফুটে ওঠে।

) আধুনিক ভারতের ইতিহাস চর্চার ভাগগুলি কী কী?

উত্তরঃ আধুনিক ভারতের ইতিহাস চর্চার গুরুত্বপূর্ণ কয়েকটি ভাগ হল – সরকারি নথিপত্র, আত্মজীবনী, স্মৃতিকথা, চিথিপত্র ও সাময়িক সংবাদপত্র।

) বিপিনচন্দ্র পালের সত্তর বৎসরের মূল বিষয় কী কী ছিল?

উত্তরঃ পুরনো কলকাতার বর্ণনা, বিপিনচন্দ্র পালের জন্মস্থান শ্রীহট্টের অন্তর্গত পল্লীগ্রামের মানুষের জীবনযাত্রা, সেকালের প্রেসিডেন্সী কলেজের মনোজ্ঞ বিবরণ পাওয়া যায় তাঁর লেখায়। তাছাড়া সুরেন্দ্রনাথ ও আনন্দমোহনের কথা উল্লেখ করেছেন তিনি তাঁর আত্মজীবনীতে।

ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর, বাদে আরো পড়ুন বারিমন্ডল প্রশ্নোত্তর মাধ্যমিক ভূগোল তৃতীয় অধ্যায়

) ‘জীবনস্মৃতি’ – এর মূল বিষয় কী কী?

উত্তরঃ ঠাকুরবাড়ির পরিবেশ কেমন ছিল তার খুটিনাতি বিবরণ, কীভাবে রবীন্দ্রনাথ থাকুরের সাহিত্যপ্রতিভা বিকশিত হয়েছিল, সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্রকে তিনি কখন কীভাবে দেখেছেন, তার মনোজ্ঞ বিবরণ পাওয়া যায়। বস্তুত ব্যক্তিগত জীবনের ঘটনা ও অভিজ্ঞতা এবং সাহিত্য সংক্রান্ত নানা তথ্য ছড়িয়ে রয়েছে জীবনস্মৃতির পাতায় পাতায়।

) জীবনের ঝরাপাতার মূল বিষয় কী কী?

উত্তরঃ সরলাদেবী চৌধুরানী জীবনের ঝরাপাতা গ্রন্থটিতে তাঁর সহিংস বিপ্লবী আন্দোলনের মনোজ্ঞ বিবরণ দিয়েছেন। শুধু রাজনৈতিক ইতিহাস নয় তাঁর আত্মজীবনী থেকে নানা সামাজিক তথ্য পাওয়া যায়।

) বঙ্গদর্শনের মূল বিষয় কী কী?

উত্তরঃ ১৮৭২ খ্রিষ্টাব্দের ১২ এপ্রিল বঙ্কিমচন্দ্র চট্রোপাধ্যায়ের সম্পাদনায় বঙ্গদর্শন প্রথম প্রকাশিত হয়। এখানে শুধুমাত্র সাহিত্য নয়, ইতিহাস, পুরাতত্ত্ব, দর্শন, সংগীত, বিজ্ঞান, প্রাচীন সাহিত্য, ধর্মতত্ত্ব, সমাজতত্ত্ব, কৃষিতত্ত্ব, গ্রন্থালোচনা ও বাঙালির জীবনচর্চা প্রকাশ পেত।

আরো পড়ুন দশমশ্রেণীর ভূগোল বায়ুমণ্ডল প্রশ্ন উত্তর মান ৩

) সোমপ্রকাশ পত্রিকার মূল বিষয় কী কী?

উত্তরঃ দ্বারকানাথ সম্পাদিত ১৮৫৮ খ্রিষ্টাব্দের ১৫ নভেম্বর প্রকাশিত সোমপ্রকাশ পত্রিকায় সাহিত্য, দর্শন, বিজ্ঞান, সমাজতত্ত্ব, রাজনীতি নানা বিষয় প্রকাশিত হয়। কৃষকদের চেতনার জাগরণে, নীলকরদের অত্যাচারের বিরুদ্ধে, বিধবা বিবাহ, ও স্ত্রী শিক্ষার প্রসারে এই পত্রিকায় বিভিন্ন লেখা প্রকাশিত হয়। এই পত্রিকায় স্বদেশীকতার প্রচার চালানো হয়।

১০)  ‘মিলিটারি হিস্ট্রি অব ইন্ডিয়াগ্রন্থে আলোচ্য বিষয়গুলি কী কী?

উত্তরঃ যদুনাথ সরকার রচিত ‘মিলিটারি হিস্ট্রি অব ইন্ডিয়া’ গ্রন্থে ভারতের প্রধান প্রধান যুদ্ধগুলির বর্ণনা ও যুদ্ধ পদ্ধতির বিকাশের বর্ণনা মেলে। তাঁর লেখার রণকৌশল নির্ধারণের ওপর কীভাবে ভূগোলের প্রভাব পড়ে তাঁর আলোচনা রয়েছে।

১১) ইতিহাস কি?

উত্তরঃ মানব সভ্যতার বিবর্তনের কাহিনী হল ইতিহাস। ইতিহাস শব্দটার ইংরেজি প্রতিশব্দ হল HISTORY । এই HISTORY শব্দটি এসেছে গ্রিক শব্দ ‘ইস্তোরিয়া’ অথবা লাতিন শব্দ ‘হিস্টোরিয়া’ থেকে। উভয়ের অর্থ হল একই অনুসন্ধানের মাধ্যমে সঠিক তথ্য উপস্থাপন করা।আবার HISTORY এর আরেক অর্থ মানুষের গল্প।

আরো পড়ুন “বায়ুমণ্ডল” মাধ্যমিকের দ্বিতীয় অধ্যায়ের ছোট প্রশ্ন ও উত্তর

১২) নতুন সামাজিক ইতিহাস কী?

উত্তরঃ ১৯৬০ ও ১৯৭০-এর দশকে নাগরিক অধিকার ও গণতান্ত্রিক সাংবিধানিক আন্দোলনের কারনে ঘটনার নতুন ব্যাখ্যা ও বিশ্লেষণের সূচনা হয়। সমাজের বিভিন্ন শ্রেণি ও তাদের দৈনন্দিন জীবনযাপন জাতি-বর্ণ ও জাতিবিদ্বেষ হিংসা ও সম্প্রীতি।

১৩) শহরের ইতিহাস কী?

উত্তরঃ শহরের উদ্ভব, বিকাশ, বিস্তার ও অবক্ষয় সম্পর্কিত ইতিহাস চর্চা হল শহরের ইতিহাস। এ প্রসঙ্গে উল্লেখ্য ১৯২০-র দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে শহরের ইতিহাসচর্চার সূচনা হয়।

আরো পড়ুন সংস্কার বৈশিষ্ট ও পর্যালোচনা দশম শ্রেণী ছোট প্রশ্ন ও উত্তর।

 

অবশেষে আপ্নাকে/তোমাকে অসংখ্য  ধন্যবাদ সময় করে ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এর এই পর্বটি পুরোপুরি পড়ার জন্য আশা করি মাধ্যমিক ইতিহাসের প্রথম অধ্যায় ইতিহাসের ধারার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর নিয়ে তোমাদের আর কোনো সমস্যা নেয়।

এভাবেই চিরকাল www.artsschool.in ব্লগের পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এর মতো আরো উন্নত মানের study material বা notes তোমাদের সামনে তুলে ধরতে পারি। এবং তোমরা সেগুলো পড়ে তোমাদের জ্ঞানের ভাণ্ডারকে করে তুলতে পারো আরো সমৃদ্ধ।

 

বিঃদ্রঃ আজকের ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এর এই নোটসটি কিছু অভিজ্ঞ শিক্ষক ও পাঠ্য বইয়ের সাহায্যে তৈরি করা হয়েছে, যদিও শিক্ষকদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়ে গেছে কিন্তু কোনো প্রকাশকের সঙ্গে কোনো যোগাযোগ করা হয়ে ওঠেনি। ইতিহাসের ধারা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এর এই পর্বটি নিয়ে তোমাদের কারো যদি কোনো রকম সমস্যা থেকে থাকে আমাদের জানান এই ঠিকানায় [email protected] ইমেল এর মাধ্যমে। ধন্যবাদ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!