Menu

কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্ব বা অনিবার্য মতবাদ

কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্ব বা অনিবার্য মতবাদ; আজকে আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় হল WBCHSE Board এর একাদশ শ্রেণির দর্শন  সিলেবাস এর অন্তর্গত কার্যকারণ সম্বন্ধ অধ্যায়ের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন যা হলো-  কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্ব বা অনিবার্য মতবাদ ব্যাখ্যা ও বিচার করো;  আজকে আমরা আলোচনার বিষয় হিসেবে এই প্রশ্নটিই কে নিয়েছে কারণ আমাদের মনে হয়েছে আগামী পরীক্ষার জন্য প্রশ্নটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

প্রশ্নঃ কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্ব বা অনিবার্য মতবাদ ব্যাখ্যা বিচার করো।

কার্যকারণ সম্পর্ক শক্তি তত্ত্ব বা অনিবার্য মতবাদ ব্যাখ্যা করার আগে আমাদের একটুখানি জেনে নিতে হবে প্রসক্তি সম্বন্ধ সম্পর্কে;

কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্ব বা অনিবার্য মতবাদ ব্যাখ্যা ও বিচার করো
কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্ব বা অনিবার্য মতবাদ ব্যাখ্যা ও বিচার করো

প্রসক্তি সম্বন্ধের ধারনাঃ

বুদ্ধিবাদী দার্শনিক এর মতে প্রসক্তি সম্বন্ধ হলো এক যৌক্তিক সম্বন্ধ। তাদের মতে কারণ ও কার্যের মধ্যে এরূপ প্রসক্তি  সদৃশ সম্বন্ধ থাকে।  বৈধ অবরোহ যুক্তির সিদ্ধান্ত যেমন অনিবার্যভাবে নিঃসৃত হয়।  সেইরূপ নির্দিষ্ট কারণ থেকে নির্দিষ্ট কার্য  নিঃসৃত  হয়।  কারণ কার্যকে যেমন উৎপন্ন করে তেমনি নিয়ন্তন ও করে।  অর্থাৎ কারণ ও কার্যের মধ্যে অনিবার্য আভ্যন্তরীণ পূর্বাপর অবিচ্ছেদ্য এবং পূর্বতঃসিদ্ধ সম্বন্ধে বিদ্যমান।  বুদ্ধিবাদী দার্শনিকগণ বিশেষত দেকার্ত, স্পিনোজা, ব্রড, ব্লানসার্ড, ইউয়িং প্রমুখ দার্শনিক সমর্থিত এরূপ কার্যকারণ সম্বন্ধে মতবাদ পাশ্চাত্য দর্শনের ইতিহাস একটি তত্ত্ব নামে পরিচিত।

প্রসক্তি সম্বন্ধ এর বৈশিষ্ট্যঃ

আমরা যুক্তি বিজ্ঞানে প্রসক্তি সম্বন্ধ কতগুলি বৈশিষ্ট্যের সন্ধান পেয়ে থাকি।  সেগুলি হল –

ক) আশ্রয় বাক্য ও সিদ্ধান্তে সম্পর্ক হল প্রসক্তি সম্বন্ধ।

খ) আশ্রয় বাক্য ও সিদ্ধান্তের মধ্যে প্রসক্তি সম্বন্ধ হলো অনিবার্য সম্বন্ধ।

গ) আশ্রয় বাক্য সত্য হলে সিদ্ধান্ত হবে।

কারণ থেকে কার্য অনিবার্যরূপে নিঃসৃত হয়ঃ  

বুদ্ধিবাদী দার্শনিক গান কার্যকারণের মধ্যে অনিবার্য সম্বন্ধে স্বীকার করেন।  তাদের মতে অবরোহ অনুমান যেমন আশ্রয় বাক্য থেকে সিদ্ধান্ত অনিবার্যরূপে নিঃসৃত হয়। তেমনই  কারণ থেকে কার্য অনিবার্যরূপে নিঃসৃত হয়। অর্থাৎ অবরোহ অনুমানে আশ্রয় বাক্য ও সিদ্ধান্তে যেরূপ প্রসক্তি সম্পর্ক রয়েছে সেইরূপ প্রসক্তি সম্পর্ক কারণ ও কার্যের মধ্যে রয়েছে।

অভিজ্ঞতা পূর্ব সম্পর্কঃ  

বুদ্ধিবাদী দার্শনিক ইউয়িং  অনিবার্য  সংযোগবাদের প্রবক্তা হিসেবে পরিচিত হয়ে আছেন।  তার মতে A ও B এর কারণ –  এ কথার অর্থ হল A  এরমধ্যে B  ঘটার হেতু নেহি তো থাকে।  যেমন আগুন থাকলে তার থাকবেই এবং এর কোন ব্যতিক্রম হয় না।  এই আগুন তাদের সম্পর্ক হল কারণ ও কার্যের সম্পর্ক এবং একটি অভিজ্ঞতা পূর্ব অভিজ্ঞতাপ্রসূত নয়।

অনিবার্য সংযোগবাদ এর স্বপক্ষে যুক্তিঃ  

অনিবার্য সংযোগবাদীদের মতে, কারণ থেকে কার্যকে অথবা  কার্য থেকে কারণ কে যথার্থভাবে অনুমান করা যায়।  তাদের মতে,  কারণ ও কার্যের মধ্যে অনিবার্য বা প্রসক্তি সম্বন্ধ না থাকলে আমরা অনুমান করতে সমর্থ হতাম না।  তাই কারণ ও কার্যের মধ্যে অনিবার্য সম্পর্ক স্বীকার করতেই হয়।

কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্ব বা অনিবার্য মতবাদ ব্যাখ্যা ও বিচার করো এর; মূল্যায়নঃ  

অভিজ্ঞতাবাদী হিউমের মতে ইন্দ্রিয় প্রত্যক্ষ জ্ঞান লাভের একমাত্র উপায়। কিন্তু কারণ ও কার্যের অনিবার্য সম্পর্ক প্রত্যক্ষে ধরা পড়ে না। যেমন- জলের কোন শক্তি তৃষ্ণা নিবারণ করে তা আমরা প্রত্যক্ষের সাহায্যে পাইনা। তাই অনিবার্য সংযোগবাদ গ্রহণযোগ্য নয়।

আবার হিউম বলেন, কারণকে বিশ্লেষণ করলেই কার্যকে পাওয়া যায় না। যেমন – জলপান কে বিশ্লেষণ করলে তৃষ্ণা নিবারণকে পাওয়া যায় না। কিন্তু কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্পর্ক থাকলে কারণকে বিশ্লেষণ করলেই কার্যকে পাওয়া যেত।  তাই কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্বন্ধ স্বীকার করা যায় না।

 

আরো পড়ুন দশকুমারচরিতম গল্পের কিছু গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

 

আজকের আমাদের www.artsschool.in  ব্লগের এই আর্টিকেলের আলোচনার বিষয় ছিল কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্ব বা অনিবার্য মতবাদ ব্যাখ্যা ও বিচার করো.  আজকের এই আর্টিকেলটি তৈরি করতে আমাদের কিছু রেফারেন্স বইয়ের সাহায্য নিতে হয়েছে.  যদিও আমাদের পক্ষে কোন প্রকাশকের সঙ্গে যোগাযোগ করা সম্ভবপর হয়ে ওঠেনি, তাই আজকের এই কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্ব বা অনিবার্য মতবাদ ব্যাখ্যা ও বিচার করো এর আর্টিকেলটি নিয়ে যদি আপনাদের কারো কোন রকম সমস্যা হয়ে থাকে, তাহলে আমাদের ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়, আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনাদের সমস্যা দূর করার.  ধন্যবাদ.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!