Menu

অচিরাচরিত শক্তি উৎপাদনের গুরুত্ব দেওয়ার কারণ

অচিরাচরিত শক্তি উৎপাদনের গুরুত্ব দেওয়ার কারণগুলি জানার আগে আমাদের জেনে নেওয়া দরকার যে অচিরাচরিত শক্তি কাকে বলে? যার উত্তরটা খানিকটা এভাবে দেওয়া যেতে পারে অচিরাচরিত শক্তি বলতে সেই সব শক্তিকে বোঝানো হয়ে থাকে যে সকল শক্তিগুলিকে আমরা প্রাচীন কাল থেকে ব্যবহার করছি না, বর্তমানে একটু একটু ব্যবহার শুরু হয়েছে এবং ভবিষ্যতে যাদের প্রচুর পরিমানে ব্যবহার করা হবে।

অচিরাচরিত শক্তি উৎপাদনের গুরুত্ব
অচিরাচরিত শক্তি উৎপাদনের গুরুত্ব

প্রশ্নঃ বর্তমানে ভারতে অচিরাচরিত শক্তি উৎপাদনের ওপর অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে কেন?

উত্তরঃ বর্তমানে ভারতে চিরাচরিত তাপবিদ্যুৎ, জলবিদ্যুৎ ও পারমাণবিক বিদ্যুৎ অপেক্ষা অচিরাচরিত শক্তি থেকে বিদ্যুৎ উৎপাদনের ওপর অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। বর্তমানে ভাওতে অচিরাচরিত শক্তি উৎপাদনের ওপর অধিক গুরুত্ব দেওয়ার কারণ গুলি নীচে একে একে বর্ণনা করা হল।

বর্তমানে ভারতে অচিরাচরিত শক্তি উৎপাদনের ওপর অধিক গুরুত্ব দেওয়ার কারন গুলি হল-

১. ক্ষয়িষ্ণু শক্তি সম্পদের অধিক ব্যবহারঃ

কয়লা,  খনিজ তেল প্রাকৃতিক গ্যাস, পারমাণবিক খনিজ অধিক ব্যবহারের ফলে দ্রুত শেষ হয়ে যাচ্ছে। তাই বিকল্প ব্যবস্থা হিসাবে বিদ্যুৎ উৎপাদনে সৌরশক্তি, বায়ুশক্তি, ভূতাপ শক্তি প্রভৃতির ওপর নির্ভরশীলতা দিনের পর দিন উত্তরোত্তর বৃদ্ধি পেয়ে চলেছে।

২. পরিবেশ দূষণ কমঃ

চিরাচরিত জীবাশ্ম জ্বালানির দহনে পরিবেশ অধিক পরিমাণে দুষিত হয় এটা আমাদের কারোই অজানা নয়। অন্যদিকে অচিরাচরিত শক্তি সম্পদগুলি ব্যবহারের ফলে পরিবেশ দূষিত হয় না। তাই এর পরিবেশ বান্ধবতার গুনকে মাথায় রেখে সচেতন জনগণ এই অচিরাচরিত সম্পদ ব্যবহারে অধিক গুরুত্ব দিচ্ছে।

৩. অফুরন্ত অচিরাচরিত শক্তিঃ

একদিকে যেমন আমাদের পৃথিবীতে তথা ভারতেও একটা সীমিত পরিমানে চিরাচরিত শক্তি সম্পদগুলি গচ্ছিত রয়েছে, অপরদিকে অচিরাচরিত শক্তি সম্পদগুলি ব্যবহারের ফলে শেষ হওয়ার কোনো সম্ভবনা নেই বলে ভারতে এই  অচিরাচরিত শক্তি উৎপাদনের ওপর অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে।

৪. ব্যয় বেশি হলেও দামে কমঃ

এই অচিরাচরিত শক্তিগুলির বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রাথমিক ব্যয় তুলনামূলক বেশি হলেও পরবর্তীকালে উৎপাদন খরচ খুব কম, ফলে এই বিদ্যুতের বাজার মূল্যও অনেক কম হয় যার ফলে সমাজের সকল স্তরের মানুষের পক্ষে এর ব্যবহারর সম্ভবপর হয়।

৫. সীমিত জলবিদ্যুৎঃ

অচিরাচরিত শক্তির একটা অন্যতম উৎস হল জলবিদ্যুৎ কিন্তু যার উৎপাদন ভারতে সীমিত যার জন্য আমাদের বিকল্প চিন্তার কথা করতে হয়। যদিও জলবিদ্যুৎ পরিবেশ বান্ধব ও প্রবহমান সম্পদ তবুও ভারতে অর্থ ও সঠিক পরিকল্পনার অভাবে এর উৎপাদন সীমিত।

৬. সহজলভ্যঃ

অচিরাচরিত শক্তির আরেকটি গুরুত্বপূর্ণ গুন বা বৈশিষ্ট হল এর সহজলভ্যতা। এই শক্তির উৎসগুলি যেমন সূর্যালোক, বায়ু প্রভৃতি সকল স্থানেই সহজেই পাওয়া যায় এবং এর পরিবহণ খরচও তেমন নেই। যার ফলে আমাদের দেশে অচিরেই অচিরাচরিত শক্তি সম্পদের ব্যবহারিক গুরুত্ব ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে।

 

আরো পড়ুন মালভূমির গুরুত্ব (Importance of Plateaus) আলোচনা করো এবং বিষদে লেখ।

 

অবশেষে আপানকে/ তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আর্টস স্কুল ডট ইনের এই অচিরাচরিত শক্তি উৎপাদনের গুরুত্ব দেওয়ার কারণএর পুরো আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই আমাদের পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা এর মতো WBBSE Board এর নবম শ্রেণীর ছাত্রদের ভূগোলের গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর গুলি তোমাদের সামনে উপস্থাপন করতে পারি।

বিঃদ্রঃ অচিরাচরিত শক্তি উৎপাদনের গুরুত্ব দেওয়ার কারণ এর এই নোটসটি তৈরি করতে আমাদের কিছু পাঠ্য বইয়েরও সাহায্য নিতে হয়েছে, তাই আজকের এই আর্টিকেলটি নিয়ে আপনাদের কারো যদি কোণো সমস্যা হয়ে থাকে তাহলে দয়া করে আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদের ইমেল এর ঠিকানা [email protected]

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!