Menu

প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য গুলি আলোচনা করো?

 প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য; আজকে তোমরা আমাদের এই আর্টিকেলে পাচ্ছো একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞানের মানব জীবনে বিকাশের স্তর ও অনুকূল শিক্ষার স্তর অধ্যায় থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং তাঁর উত্তর যেটা হল প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্যগুলি আলোচনা করো? যা তোমাদের আগামী পরিক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। তাই আর দেরি না করে প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্যগুলি আলোচনা করো? প্রশ্নটির উত্তরটি ভালোভাবে পড়ে নাও, আর যদি সম্ভব হয় প্রস্নের উত্তরটি তোমাদের নোটবুকে লিখে নিতে পারো।

 

প্রস্নঃ প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য গুলি আলোচনা করো?

 

 প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্যঃ

প্রাক-প্রাথমিক শিক্ষার স্তর যেখানে শিশুদের প্রথাগত প্রাথমিক শিক্ষার উপযোগী করে তোলার ব্যবস্থা করা হয়।  এই সময় শিশুদের মধ্যে যেসব চাহিদা দেখা যায় তার ওপর ভিত্তি করেই শিক্ষার উদ্দেশ্য নির্ধারণ করা হয়।  প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্যগুলি হল –  অভ্যাস গঠন,  সামাজিক দৃষ্টিভঙ্গি,  প্রাথমিক বিকাশ,  নান্দনিক বিকাশ,  মানসিক বিকাশ,  কৌতুহলের বিকাশ।

১)   অভ্যাস গঠনঃ

প্রাক প্রাথমিক শিক্ষার গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হলো শিশুদের মধ্যে সু-অভ্যাস গঠনে সাহায্য করা।  শৈশবকাল থেকে সুভাষ গড়ে উঠলে ভবিষ্যৎ জীবনে তার চরিত্র গঠনে সহায়ক হয়।

২)  সামাজিক দৃষ্টিভঙ্গিঃ

প্রাক প্রাথমিক শিক্ষার একটি উদ্দেশ্যগুলি হলো শিশুর মধ্যে সামাজিক দৃষ্টিভঙ্গি গড়ে তোলা।  সমাজে সুস্থ ও স্বাভাবিক ভাবে বাঁচতে হলে প্রয়োজন বিভিন্ন প্রকার সামাজিক গুণের যথাযথ বিকাশ।  আর শৈশব কাল থেকেই এইসব সামাজিক বিকাশের মধ্যে গড়ে ওঠে।

প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য গুলি আলোচনা করো?
প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য গুলি আলোচনা করো?
 ৩) প্রাথমিক বিকাশঃ

প্রাক-প্রাথমিক শিক্ষার মাধ্যমে শিশুদের সুপ্ত প্রতিভা গুলিকে নিয়ন্ত্রিতভাবে বিকশিত হওয়ার ব্যবস্থা করা হয়। প্রতিভা বিকাশ যথাযথ হলে তা শিশুর ব্যক্তিত্ব কেউ সুদৃঢ় করে।  শৈশব থেকে এই প্রতিভার বিকাশ শিশুর মধ্যে গড়ে ওঠে।

৪) নান্দনিক বিকাশঃ

প্রাক-প্রাথমিক শিক্ষার অন্যতম উদ্দেশ্য হলো শিশুদের মধ্যে নান্দনিক বিকাশ ঘটানো।  শিশুরা যাতে ছোট থেকেই নাচ-গান নাটক ছবি আঁকা প্রভৃতি বিষয়ে দক্ষতা অর্জন করতে পারে সে বিষয়ে তাদের প্রশিক্ষণ দেওয়া হয়।

৫)  মানসিক বিকাশঃ

প্রাক-প্রাথমিক শিক্ষার মাধ্যমে শিশুদের মানসিক বিকাশ ঘটানোর জন্য বিভিন্ন রকম খেলাধুলা ছড়া গল্প শোনানো ছবি আঁকা ইত্যাদির ব্যবস্থা করা হয়।

৬)  কৌতুহলের বিকাশঃ

প্রাক প্রাথমিক শিক্ষার আরেকটি গুরুত্বপূর্ণ বিকাশ হলো শিশুদের বিভিন্ন রকম প্রশ্নের উত্তর দিয়ে তাদের কৌতুহল  প্রবৃত্তির বিকাশ ঘটানো।  শিশুর মধ্যে কৌতূহল না থাকলে জানার পথ আকাঙ্ক্ষার সৃষ্টি হয় না।  আর এই জানার প্রতি আকাঙ্ক্ষা না থাকলে শিশুরা জ্ঞান সঞ্চয় করতে কখনোই অগ্রসর হয় না।

পরিশেষে বলা যায়, প্রাক প্রাথমিক স্তর থেকে শিশুর সবরকম বিকাশ  পরিপূর্ণতা  লাভ না করলে  পরবর্তীকালে অন্যান্য শিক্ষা গ্রহণে ব্যর্থ হয়।  তাই প্রাক-প্রাথমিক শিক্ষার উদ্দেশ্যগুলি কে কোনভাবেই অস্বীকার করা যায় না।

 

আরো পড়ুন মানব জীবনে বিকাশের স্তর ও অনুকূল শিক্ষার স্তর অধ্যায়ের গুরুত্বপূর্ণ কিছু ছোটো প্রশ্নোত্তর।

 

বিঃ দ্রঃ প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্যগুলি আলোচনা করো? এই প্রস্নের উত্তরটি তৈরি করার জন্য আমাদের কিছু বইয়ের এবং গুগল থেকে তথ্য সংগ্রহ করতে হয়েছে, তাই প্রাক প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য গুলি আলোচনা করো? উত্তরটি নিয়ে আম্পনাদের কারো যদি কোনোরকম সমস্যা হয়ে থাকে দয়াকরে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়, এবং আমাদে আপনার সমস্যার কথা জানান, আমরা যথাসাধ্য চেষ্টা করবো আপনার সমস্যা দূর করার। (কারন আমাদের তরফ থেকে কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি)। আর এভাবেই https://artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা এরকম আরো শিক্ষামূলক আর্টিকেলগুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!