Menu

বদ্বীপ গঠনের অনুকূল পরিবেশ গুলি

আজকে আমরা তোমাদের জন্য নিয়ে এসেছি মাধ্যমিক ভূগোলের বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ট ভূমিরূপ, বায়ুমণ্ডল এবং ভারতের কৃষি ও শিল্প অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ দুটি প্রশ্ন যে গুলি হল  বদ্বীপ গঠনের অনুকূল পরিবেশ গুলি সম্পর্কে যা জানো লেখ  এবং অন্যটি হলো  মরু অঞ্চল সম্প্রসারণের কারণ গুলি উল্লেখ করো,  যা তোমাদের আগামী বার্ষিক পরীক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।  তাহলে চলো দেখে নেয়া যাক দুটি প্রশ্নের উত্তর কি হবে?

 

প্রশ্নঃ বদ্বীপ গঠনের অনুকূল পরিবেশ গুলি সম্পর্কে যা জানো লেখ

উত্তরঃ নদীর মাঝখানে যে স্থলভাগ গড়ে ওঠে তাকে আমরা সাধারণ ভাষায় দ্বীপ বলে থাকি,  আর এই দ্বীপের আকৃতি যখন বাংলা অক্ষর ব অথবা ইতালিয়ান অক্ষরের মতো দেখতে হয় তখন তাকে বলা হয়।  নদী মোহনায় বদ্বীপ গড়ে ওঠার জন্য কতগুলি অনুকূল পরিবেশ এর প্রয়োজন হয়,  যে গুলি হল নিম্নরূপ-

১)  অধিক পরিমাণে পলিঃ

বদ্বীপ গড়ে ওঠার জন্য বৃহৎ নদী অববাহিকা থাকা প্রয়োজন।  ফলে নদী অধিক পরিমাণে পরিবহন করে নদী মোহনায় সঞ্চয় করতে পারে।

২)  মোহনায় মৃদু ঢালঃ

মোহনার কাছে নদীর মিলিত হবার অবস্থা সৃষ্টি হয়,  আর বদ্বীপ গঠনের প্রধান শর্তই হলো পল্লী সঞ্চয়,  যার ফলে খুব সহজেই মোহনা  যদি মৃদু ঢাল যুক্ত হয় তাহলে বদ্বীপ গড়ে ওঠে।

৩)  অগভীর  ও  স্থল ভাগ দ্বারা বেষ্টিত সমুদ্রঃ

সমুদ্র অগভীর হলে ও নদী মোহনার নিকট  সমুদ্র স্থলভাগ দ্বারা বেষ্টিত হলেউন্মুক্ত সমুদ্রের টান কম থাকে ও ব-দ্বীপ গঠন দ্রুত হয়।

৪)  নদীর স্রোতের বিপরীতে বায়ুপ্রবাহঃ

নদী মোহনায় নদীর স্রোতের বিপরীত দিকে বায়ু প্রবাহিত হলে পলি সঞ্চিত হওয়া সহজ হয় ও বদ্বীপ গড়ে ওঠে।

 

প্রশ্নঃ  মরু অঞ্চল সম্প্রসারনের কারণ গুলি উল্লেখ করো।

উত্তরঃ মরু অঞ্চল সম্প্রসারিত হওয়ার একাধিক কারণ রয়েছে,  যার মধ্যে থেকে কয়েকটি কারণ নিয়ে আজকে আমরা এই প্রশ্নে আলোচনা করবো,

 মরু অঞ্চল সম্প্রসারনের কারণগুলি হলঃ-

১) পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি বা বিশ্ব উষ্ণায়ন মরু অঞ্চল সম্প্রসারণ এর প্রধান কারণ হিসেবে গনিত হয়ে থাকে।

২)  গাছপালা কেটে ফেলা মরু সম্প্রসারনে অন্যতম আরেকটি কারণ।

৩)  মরু অঞ্চলে বা মরুভূমির পার্শ্ববর্তী অঞ্চলে দীর্ঘদিন খরা হলে সেই অঞ্চল মরুভূমির গ্রাসে পরে  এবং ধীরে ধীরে সেই  অঞ্চলে মরু সম্প্রসারণ ঘটে।

৪)  মরু প্রায় অঞ্চলে ও অবৈজ্ঞানিক ভাবে চাষাবাদ করলে অধিক জলসেচ করলে মাটির লবনতা বৃদ্ধি পায় সেই অঞ্চল মরুভূমিতে পরিণত হয়।

তাহলে দেখা যাচ্ছে যে মরু অঞ্চল সম্প্রসারনের কারণ অধিক কারণের মধ্যে রয়েছে মনুষ্য সৃষ্টি কারণ,  যদি আমাদের এই মরু সম্প্রসারনে আটকাতে হয় তাহলে আবশ্যিকভাবে আমাদের যে সমস্ত কাজ কর্মের ফলে সম্প্রসারণ ঘটে সেগুলিকে বন্ধ করতে হবে বা কমাতে হবে।

 

Read More ভূপৃষ্ঠের তাপ বলয়গুলির বিবরণ দাও।

 

বিঃ দ্রঃ আমাদের আজকের এই আর্টিকেলের বদ্বীপ গঠনের অনুকূল পরিবেশ গুলি সম্পর্কে যা জানো লেখ  এবং অন্যটি হলো মরু অঞ্চল সম্প্রসারনের কারণ গুলি উল্লেখ করো,  উত্তরগুলি তৈরি করতে কিছু বই এবং শিক্ষকের সাহায্য নেয়া হয়েছে,  যদিও শিক্ষকদের থেকে অনুমতি নেয়া হয়েছে কিন্তু কোনো  প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি,  তাই  আমাদের আজকের এই আর্টিকেলটি নিয়ে যদি আপনাদের কারো কোন সমস্যা থেকে থাকে তাহলে  আমাদের সাথে যোগাযোগ করুন [email protected] এই ঠিকানায় ইমেইল এর মাধ্যমে.  আর এভাবেই আমাদের https://artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দিও যাতে ভবিষ্যতে আমরা তোমাদের শিক্ষার প্রয়োজনীয় আরও আর্টিকেল নিয়ে হাজির হতে পারি. ধন্যবাদ।

Comments 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!