Menu

Madhyamik English Syllabus 2021

Madhyamik English Syllabus: আচ্ছা আজকের এই আর্টিকেলে আমরা Madhyamik syllabus নিয়ে আলোচনা করবো, জানবো মাধ্যমিক পরীক্ষা সন্মন্ধে এবং শেষে থাকবে কিছু গুরুত্বপূর্ণ Tips মাধ্যমিক পরীক্ষা বিষয়ে, কীভাবে সারা বছর পরতে হবে, কি রুটিন মেনে চলতে হবে, এবং কোন কোন বিষয় থেকে কতটা নম্বর পাওয়া যাবে। তাছাড়াও জানবো কিছু উত্তর লেখার unique style যাতে আমার লেখাটা অন্যদের থেকে আলদা হয় এবং অন্যদের থেকে বেশি নম্বরও পাওয়া যায়।

তাহলে প্রথমেই জেনে নেওয়া যাক মাধ্যমিক পরীক্ষা কি ও কেন?

মাধ্যমিক; প্রত্যেক ছাত্র ও ছাত্রীর জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। আমরা ছোট বেলা থেকেই শুনে আসি যে মাধ্যমিকে ভালো রেজাল্ট না করতে পারলে ভবিষ্যতে উচ্চশিক্ষার ক্ষেত্রে সমস্যা হবে যার জন্য আমাদের মাধ্যমিকটা ভালো করে দিতে হবে এবং ভালো নম্বর পেয়ে পাস করতে হবে। অন্যদিকে প্রত্যেক ছাত্র ছাত্রীর জীবনের প্রথম বড়ো পরীক্ষা হল Madhyamik.

মাধ্যমিকে মূলত আমদের wbbse board ফাইনালে মোট ১০০ নম্বরের পরীক্ষা হয়ে থাকে, যার মধ্যে ৯০ নম্বর থাকে Written Exam এর জন্য এবং ১০ নম্বর থাকে স্কুলের হাতে, যা প্রকল্পের/project এর মাধ্যমে দেওয়া হয়ে থাকে। সুতরাং আমাদের সারাবছর পরতে হবে ওই লিখিত ৯০ নম্বরের জন্য।

Madhyamik English Syllabus 2021
Madhyamik English Syllabus 2021

তবে আজকে আমরা এখানে শুধু Madhyamik English Syllabus নিয়েই কথা বলবো। অন্যান্য subject এর মতো English syllabus এও মোট ১০০ নম্বর থাকবে যার মধ্যে ৯০ নম্বর লিখিত এবং ১০ নম্বর প্রকল্প\project এর জন্য।

আরো পড়ুন Class 11 English syllabus wbchse 2021 সন্মন্ধে। 

Madhyamik Engliash Syllabus কোন বিষয়ে কত নম্বরের জন্য পরতে হবে-

Madhyamik English Syllabus আমাদের চারটি ভাগ রয়েছে, যেগুলি হল – Group – A বা seen(২০), Group – B বা unseen(২০), Group – C grammar & Vocabulary(২০) and Group – D বা writing(৩০). প্রতিটা ভাগের জন্য আলাদা আলাদা নম্বরও বরাদ্দ।

প্রথমেই আসি Madhyamik English Syllabus এর seen portion এ, এখানে আমদের টেক্সট বইতে যে কটি গল্প ও কবিতা রয়েছে তা থেকেই মোট ২০ নম্বরের প্রশ্ন থাকবে যার মধ্যে থাবে MCQ, SeQ, Fill In The Blanks and True False identification with supporting statements or without depends on the Number provided. যার জন্য আমাদেরকে পর্ষদ প্রদেয় টেক্সট বইটি খুব ভালো ভাবে পরতে হবে।

এবার দেখে নেওয়া যাক Text book থেকে আমাদের কোন কোন Prose & Poem পরতে হবে, Madhyamik English Syllabus এ কোন কোন গল্প ও কবিতা রয়েছেঃ-

Prose 1.     Father’s Help – R.K. Narayan

2.     The passing away of Bapu – Nayantara Sehgal

3.     Our Runway Kite – Lucy Maud Montgomery.

4.     The cat – Andrew Barton Paterson

 

Total No. = 12

 

Poetry 1.     Fable – Ralph Waldo Emerson.

2.     My Own True family – Ted Hughes.

3.     Sea Fever – John Masefield.

4.     The Snail – William Cowper.

 

Total No. = 8

 

Madhyamik English Syllabus এর দ্বিতীয় অংশ হল unseen যার জন্য বরাদ্দ নম্বর ২০. যেখানে আমরা সকলেই জানি একটা unseen এ যা হয়, একটা paragraph তুলে দেওয়া থাকবে যার থেকে বিভিন্ন প্রশ্ন করা হবে সেগুলোর উত্তর করতে হবে। এখানেও ওই seen portion এর মতোই বিভিন্ন ধরণের প্রশ্ন করা হবে যার জন্য আমদের Test paper solve করতে হবে বেশি করে। একটা কথা আছে না “Practise makes a man perfect”.

তৃতীয় ও বেশ গুরুত্বপূর্ণ অংশ যেটা Madhyamik English Syllabus এ অন্তর্ভুক্ত হয়েছে সেটি হল Grammar & Vocabulary. যেখানে আমরা পূর্ণ নম্বর পেয়ে যাবো খুব সহজেই শুধু মাত্র Grammar problem গুলো solve করে। এখানেও আমাদের জন্য বরাদ্দ থাকছে মোট ২০. গ্রামারে আমাদের জন্য থাকবে Choose the correct verb, article preposition, voice change, narration change, joining/splitting of sentences, transformation of sentences, Degree Change, Make Question phrasal Verb Etc. এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ part যেটা থাকে সেটা হল ৮ নম্বরের same meaning word finding from the unseen passage, অর্থাৎ unseen থেকে একই অর্থের শব্দ বেছে নিতে হবে।

একদম শেষে Madhyamik English Syllabus এ রয়েছে বাকি ৩০ নম্বরের জন্য writing Portion. এখানে আমাদের মোট ৩ টি writing লিখতে হবে যাদের প্রত্যেকটির জন্য ১০ নম্বর করে বরাদ্দ। বেশিরভাগ ক্ষেত্রে এগুলি মোট ১০০ থেকে ১২০ word এর মধ্যেই লিখতে হয়।

Writing এ মূলত আমাদের syllabus এ থাকবে সবার প্রথমে paragraph writing, এছাড়াও থাকবে story writing, Biography Writing, processing writing, Letter Writing (personal and formal/official), News paper Report Writing, Diary Writing(যদিও পরীক্ষায় খুব কমই আসে তবুও দেখে রাখতে হবে) summary writing, Dialogue ইত্যাদি।

জেনে নাও কীভাবে পরীক্ষায় ৮০-৯০ শতাংশ নম্বর পাওয়া যায় তার জন্য বিশেষ পরামর্শ ।

কি কি বিষয় আমাদের পরতে হবে Madhyamik English Syllabus এ সেটা তো জানা হল, এবার জেনে নেওয়া যাক number pattern সন্মন্ধে-

Distribution of mark and question pattern:-

Testing areas MCQ

1 Mark Each

SAQ

1 Mark Each

LAQ

2 mark Each

DAQ

10 Mark Each

Total Mark
Group – A Reading Comprehension (seen). Pros: 1*5=5

Poetry: 1*4=4

 

Prose: 1*3=3 Prose: 2*2=4

Poetry: 2*2=4

Nil 20
Group – B Reading comprehension (Unseen) 1*3=3 1*6=6 2*4=8 nil 20
Group – C Grammar & vocabulary. 1*3=3 1*9=9 2*4=8 nil 20
Group – D Writing nil nil nil 10*3=30 30
Mark Per Question Type 18 18 24 30 90
 আরো দেখে নাও H.S English Syllabus for Class 12 WBCHSE 2021 সন্মন্ধে।

তাহলে এই হল তোমাদের Madhyamik English Syllabus and Number pattern. এই Number Pattern ও syllabus যদি তুমি প্রথম থেকই follow কর এবং সেই মতো প্রথম থেকই লেগে পরো তাহলে মাধ্যমিকে ভালো রেজাল্ট করা থেকে তোমাকে কেও আটকাতে পারবে না আর নিজেই উপলব্ধি করতে পারবে যে ধীরে ধীরে তোমার ভেতর থেকে ইংরেজির প্রতি যে ভয় সেটা চলে যাচ্ছে।

তায় বলবো সময় নষ্ট নয় যদি চাও মাধ্যমিকে ভালো রেজাল্ট, তবে শুরুটা তোমাকেই করতে হবে। আমরা শুধু পথ দেখাতে পারবো, আর এর জন্য তোমাকে নিয়মিত ভিসিট করতে হবে https://artsschool.in এর এই ব্লগে।

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে এই পোস্টটি পড়ার জন্য। এভাবেই চিরদিন https://artsschool.in এর এই ব্লগের পাশে থাকুন যাতে ভবিষ্যতে আরো উন্নত মানের Study material & Notes আপনাদের সামনে তুলে ধরতে পারি। একটাই অনুরোধ করবো নিয়মিত আমাদের এই ব্লগে Visit করুন এবং নিজের জ্ঞানের ভাণ্ডারকে আরো সমৃদ্ধ করে তুলুন।

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: