Menu

New Economic Policy বা নতুন অর্থনৈতিক নীতি

New Economic Policy (NEP)  বা নতুন অর্থনৈতিক নীতি; ১৯১৭ খ্রিষ্টাব্দে বলশেভিক দল ক্ষমতায় আসার পর লেনিন সামরিক সাম্যতন্ত্রের মাধ্যমে রাশিয়ার বলশেভিক শাসনের ভিত্তি সুদূঢ় করতে সচেষ্ট হয়। আদতে সামরিক সাম্যতন্ত্র কোনো সুসংহত সংস্কার ছিল না, এটি ছিল যুদ্ধ ও প্রতি বিপ্লবকে প্রতিহত করার উদ্দেশ্যে একটি সামরিক ব্যবস্থা।

সরকার সকলের জমি বাজেয়াপ্ত করল, কিন্তু কোনো সুষ্ঠু যৌথ খামার গঠিত হল না যাতে কৃষকরা উপকৃত হয় বা তাদের অবস্থার পরিবর্তন ঘটে রাষ্ট্রের অর্থনৈতিক পরিবর্তন সাধিত হয়। বিনা ক্ষতিপূরণে কলকারখানা গুলো মালিকদের কাছ থেকে নিয়ে তা শ্রমিকদের তত্ত্বাবধানে দেওয়া হল কিন্তু এতে ফল হল বিপরীত। কারন কাঁচামালের অভাবে উৎপাদন ভেঙে পড়ল। ব্যক্তিগত ব্যবসা নিষিদ্ধ হল। সর্বশেষে শিক্ষা চিকিৎসা ও যোগাযোগ সরকারী নিয়ন্ত্রনে আনা হয় কিন্তু এর ফল কোনো মতেই ভালো হয়নি।

লেনিনের সামরিক সাম্যবাদ ব্যর্থ হলে তার সহকর্মীদের আপত্তি অগ্রাহ্য করে সমাজের কথা মাথায় রেখে এবং যুগের প্রয়োজনে ও কৌশলগত কারনে ১৯২১ সালে তিনি বিশুদ্ধ মার্কসবাদ থেকে সরে এসে নতুন অর্থনৈতিক নীতি বা New Economic Policy (NEP) গ্রহন করেন। এই সময় কিন্তু তিনি পুথিপড়া কমিউনিস্ট ছিলেন না। তিনি ছিলেন বাস্তববাদী একজন পুরুষ।

নতুন অর্থনৈতিক নীতি বা New Economic Policy বা NEP
নতুন অর্থনৈতিক নীতি বা New Economic Policy বা NEP

নতুন অর্থনৈতিক নীতি বা New Economic Policy বা NEP তে ঘোষিত নীতিগুলি হল –

১. কৃষকদের উদ্বৃত্ত ফসল কেড়ে নেওয়া হবে না। নির্দিষ্ট কর বা খাজনা মিটিয়ে তারা তা বাজারে বিক্রি করতে পারবে।

২. ছোট ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলি থেকে সরকার নিয়ন্ত্রণ তুলে নিয়ে তা ব্যক্তিগত মালিকানায় ফিরিয়ে দেওয়া হবে, যার ফলে শিল্প ক্ষেত্রে উন্নতি ঘটবে।

৩. বৈদেশিক বাণিজ্য ছাড়া সব বাণিজ্য ব্যক্তিগত হাতে দেওয়া হল, যাতে ব্যবসায় বেশি পুজি বিনিয়োগ ঘটে এবং সাধারণ মানুষ স্বতঃস্ফূর্ত ভাবে ব্যবসা করতে পারে।

৪. অভ্যন্তরীণ বাণিজ্যের ক্ষেত্রে ব্যক্তিগত মূলধন বিনিয়োগ স্বীকৃত হল।

মূল্যায়ন; অনেকে লেনিনের নতুন অর্থনৈতিক নীতি বা New Economic Policy বা NEP কে মার্কসবাদ থেকে বিচ্যুতি বলে অভিহিত করলেও এটি ছিল একটি প্রকৃত বাস্তবসন্মত নীতি। এর দ্বারা রাশিয়া ঘোরতর আর্থিক বিপর্যয় থেকে রক্ষা পায় এবং রুশ অর্থনীতি সুদূঢ় হয়ে ওঠে। তায় রাশিয়ার অর্থনীতিতে নতুন অর্থনৈতিক নীতি বা New Economic Policy বা NEP এর গুরুত্ব কখনোই অনসিকার্য নয়।

 

আরো পড়ুন ঊনবিংস শতকের ইউরোপ, Short Question & Answer

আরো পড়ুন জাতিসংঘের ব্যর্থতার কারন গুলি আলোচনা করো।

 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে নতুন অর্থনৈতিক নীতি বা New Economic Policy বা NEP এর পুরো আর্টিকেলটি পড়ার জন্য। এভাবেই www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা নতুন অর্থনৈতিক নীতি বা New Economic Policy বা NEP এর মতো আরো গুরুত্বপূর্ণ Notes তোমাদের সামনে তুলে ধরতে পারি।

নতুন অর্থনৈতিক নীতি বা New Economic Policy বা NEP এর এই আর্টিকেলটি নিয়ে তোমাদের কারও যদি কোনো জিজ্ঞাসা বা অভিযোগ থাকে, তবে ইমেল করুন আমাদের। আমাদের ইমেল এর ঠিকানা – [email protected] ধন্যবাদ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!