Menu

অনিয়ন্ত্রিত শিক্ষার প্রসারে দূরদর্শনের ভূমিকা

অনিয়ন্ত্রিত শিক্ষার প্রসারে দূরদর্শনের ভূমিকা / গনশিক্ষার মাধ্যম হিসেবে দূরদর্শনের ভূমিকা;আজকের আমাদের এই আর্টিকেলে আমরা দেখতে চলেছি একাদশ শ্রেণীর(ClassXI) শিক্ষাবিজ্ঞান (Education) এর তৃতীয় অধ্যায় শিক্ষার বিভিন্ন রূপ থেকে একটি বিশেষ গুরুত্বপূর্ণ প্রস্ন অনিয়ন্ত্রিত শিক্ষার প্রসারে    দূরদর্শনের ভূমিকা / গনশিক্ষার মাধ্যম হিসেবে দূরদর্শনের ভূমিকা, যা তোমাদের আগামী একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষার জন্য বিশেষ ভাবে সহায়ক হবে। আমাদের মতে এই আর্টিকেলটি পুরোপুরি পড়ে নিলে তোমাদের এই প্রশ্নের উত্তরটি নিয়ে আর ভাবতে হবে না।

একাদশ শ্রেণী – শিক্ষাবিজ্ঞান – তৃতীয় অধ্যায়

অনিয়ন্ত্রিত শিক্ষার প্রসারে দূরদর্শনের ভূমিকা / গনশিক্ষার মাধ্যম হিসেবে দূরদর্শনের ভূমিকা

 

 

প্রশ্নঃ অনিয়ন্ত্রিত শিক্ষার প্রসারে দূরদর্শনের ভূমিকা আলোচনা করো।

অথবা

গনশিক্ষার মাধ্যম হিসেবে দূরদর্শনের ভূমিকা লেখ।

 

উত্তরঃ দূরদর্শন হল আধুনিক বিশ্বের একটি গুরুত্বপূর্ণ ও অত্যন্ত জনপ্রিয় গন মাধ্যম। বিশ্বের উন্নত দেশগুলিতে দূরদর্শন শুধু যে একটি শক্তিশালী গনমাধ্যম হিসেবে কাজ করে তাই নয়, শিক্ষা সংযোগ উপকরণ হিসেবেও দূরদর্শনের ভূমিকা বিশেষ উল্লেখযোগ্য।

বাস্তবধর্মী শিক্ষাদানঃ

দূরদর্শন হল এমন একটি মাধ্যম যেখানে বাস্তবের সাথে সম্পর্কযুক্ত বিভিন্ন বিষয়ে অনুষ্ঠান পরিবেশন করা হয়। এই সব অনুষ্ঠান দেখে ছাত্রছাত্রীদের জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ হয়।

সর্বজনীন গনমাধ্যমঃ

দূরদর্শন এমন একটি অনিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম যা সমাজের সব স্তরের শিক্ষিত ও অশিক্ষিত মানুষের কাছে গ্রহণযোগ্য। যেসব মানুষ লেখাপড়া জানে না তারা দূরদর্শনের বিভিন্ন অনুষ্ঠানের ছবি দেখে এবং কথাবার্তা বা আলাপ আলোচনা শুনে বিভিন্ন বিষয়ে শিক্ষা লাভ করতে পারে।

সাংস্কৃতির ধারক ও বাহকঃ

কোনো দেশের সংস্কৃতিকে পুনরায় উজ্জিবিত করা ও বাচিয়ে রাখার ক্ষেত্রে দূরদর্শনের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। অতীত দিনের বহু সিনেমা, নাটক, গানকে দূরদর্শন বিশেষ উপায়ে সংরক্ষণ করে রাখে।

দর্শন ও শ্রবণ নির্ভর মাধ্যমঃ

দূরদর্শন হল দর্শন এবং শ্রবণ নির্ভর মাধ্যম। এই মাধ্যম অত্যন্ত জনপ্রীয়তা লাভ করেছে কারণ এটি একই সাথে মানুষের দুটি ইন্দ্রিয়কে কার্যকরী করে তোলে। তাই শিক্ষা ক্ষেত্রে এই মাধ্যমের গুরুত্ব অনেক বেশি।

বৈচিত্রপূর্ন অনুষ্ঠান প্রচারঃ

দূরদর্শনে বিভিন্নরকম অনুষ্ঠান প্রচার করা হয়। এই মাধ্যমে শুধুমাত্র নাটক, গান ও সংবাদ নয় এখন দূরদর্শন শিশু থেকে বৃদ্ধ সব বয়সের উপযোগী বিভিন্ন ভিন্ন অনুষ্ঠান প্রচার করে থাকে।

মানসিক বিকাশে সহায়তাঃ

দূরদর্শন জনগণের মানসিক বিকাশে সহায়তা করে, যা তাদের বিচার বিশ্লেষণ এর ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ ভাবে সহায়ক হয়। এর ফলে আমরা বিভিন্ন পরিস্তিতিতে সঠিক সিদ্ধান্ত গ্রহন করতে পারি।

পরিশেষে বলা যায় দূরদর্শনের শিক্ষামূলক গুরুত্ব অপরিসীম। অনিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে দূরদর্শনের শিক্ষাগত ভূমিকাকে কোনো ভাবেই অস্বীকার করা যায় না, কেননা দূরদর্শনে যেসব শিক্ষামূলক অনুষ্ঠান প্রচার করা হয় তার ফলে ছাত্র ছাত্রীরা যথেষ্ট উপকৃত হয়।

 

Read More নিয়ন্ত্রিত শিক্ষা ও অনিয়ন্ত্রিত শিক্ষার মধ্যে পার্থক্য আলোচনা করো।

 

অবশেষে তোমাকে / আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে www.artsschool.in এর এই আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই আমাদের এই ব্লগটির পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা আজকের এই প্রশ্নের মতো আরো গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি উত্তর সহ তোমাদের সামনে উপস্থাপন করতে পারি। আর এই ব্লগটি যদি শিক্ষার জন্য উপযোগী মনে হয় তবে তোমাদের বন্ধু-বান্ধব দের মাঝে সেয়ার করে দিও।

 

বিঃদ্রঃ অনিয়ন্ত্রিত শিক্ষার প্রসারে দূরদর্শনের ভূমিকা / গনশিক্ষার মাধ্যম হিসেবে দূরদর্শনের ভূমিকা এই প্রশ্নের উত্তরটি তৈরি করতে আমাদের কিছু পাঠ্য বইয়ের সাহায্য  নিতে হয়েছে, তাই আমাদের এই আর্টিকেলটি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা বা অভিযোগ থেকে থাকে তবে আমাদের ইমেল করতে ভুলবেন না [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!