Menu

অলৌকিক গল্পের ছোট প্রশ্নোত্তর উচ্চমাধ্যমিক বাংলা

অলৌকিক গল্পের ছোট প্রশ্নোত্তর; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় উচ্চমাধ্যমিক বাংলার অলৌকিক গল্পের SAQ মানে কিছু গুরুত্বপূর্ণ ছোট প্রশ্নোত্তর। যা তোমাদের উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষ উপযোগী হবে। তাই ভালো করে পুরো আর্টিকেলটি পড়ে নিও যাতে তোমরা WBCHSE BOARD এর উচ্চমাধ্যমিক পরীক্ষায় ভালোভাবে সকল প্রশ্নের উত্তর গুলি লিখে আসতে পারো।

অলৌকিক গল্পের ছোট প্রশ্নোত্তর

উচ্চমাধ্যমিক বাংলা

অলৌকিক গল্পের ছোট প্রশ্নোত্তর উচ্চমাধ্যমিক বাংলা
অলৌকিক গল্পের ছোট প্রশ্নোত্তর উচ্চমাধ্যমিক বাংলা

অলৌকিক গল্পের ছোট প্রশ্নোত্তর গুলিঃ 

 

১. অলৌকিক গল্পের মূল উৎসের নাম কি লেখ?

উত্তরঃ কর্তার সিং দুগগালের লেখা অলৌকিক গল্পের মূল উৎসের নাম জ্যোৎস্না রাতের ট্রাডেজি। এটি বাংলায় অনুবাদ করেন অনিন্দ্য সৌরভ।

২. অলৌকিক গল্পের উৎস গ্রন্থটি কত সালে কোথা থেকে প্রকাশিত হয়?

উত্তরঃ অলৌকিক গল্পের উৎস গ্রন্থ জ্যোৎস্না রাতের ট্রাডেজি ২০০১ খ্রিষ্টাব্দে সাহিত্য আকাদেমি থেকে প্রকাশিত গ্রন্থটি বাংলায় অনুবাদ করেন অনিন্দ্য সৌরভ।

৩. চারিদিক সুনসান – চারিদিকে সুনসান কেন?

উত্তরঃ অলৌকিক গল্পে গুরুনানক হাসান আব্দালের নির্জন জঙ্গলে উপস্থিত হন এবং সেখানে ভয়ঙ্কর গরম ও গনগনে রোদের প্রকোপ চারিদিক সুনসান হয়ে পড়ে।

৪. আমি কৌতূহলী হয়ে উঠি – কী বিষয়ে বক্তা কৌতূহলী হয়ে ওঠেন?

উত্তরঃ অলৌকিক গল্পের কথক মায়ের কাছে গুরু নানকের দ্বারা শিষ্য মর্দানার তৃষ্ণা নিবারণের যে গল্প শুনছিলেন তার বাকি অংশ শোনার জন্য কৌতূহলী হন।

৫. এটাকে ভগবানের অভিপ্রায় বলেই মেনে নাও – কোনটাকে ভগবানের অভিপ্রায় বলেই মেনে নিতে হবে?

উত্তরঃ হাসান আব্দালের জঙ্গলে এসে মর্দানা প্রচণ্ড তৃষ্ণার্ত হয়ে পড়া সত্ত্বেও কাছাকাছি জল না পাবার বিষয়টিকে ভগবানের অভিপ্রায় বলে মেনে নিতে হবে।

 

আরো পড়ুন মর্লেমিন্টো সংস্কার আইন (১৯০৯ খ্রিষ্টাব্দ) এর শর্তাবলি কী ছিল? এই আইনের ত্রুটি কী ছিল?

 

৬. গুরু গভীর সমস্যায় পড়লেন – গভীর সমস্যাটি কী?

উত্তরঃ জল পিপাসায় শিষ্য মর্দানা হাসান আব্দালের জঙ্গলে বসে পড়লে, আর এগোনো সম্ভবপর হয়ে ওঠেনি নানকের। নানকের কাছে শিষ্য মর্দানার বসে পড়াটা একটা গভীর সমস্যা হয়েছিল।

৭. চোখ খুলে দেখেন – চোখ খুলে নানক কী দেখেন?

উত্তরঃ ধ্যানস্থ অবস্থা থেকে গুরু নানক চোখ খুলে দেখলেন, শিষ্য মর্দানা তৃষ্ণার চোটে জল ছাড়া মাছ যেমন ছটফট করে, তেমনি ছটফট করছে।

৮. মর্দানা শুনেই ছুটে গেল – ছুটে যাবার কারন কী?

উত্তরঃ হাসান আব্দালের জঙ্গলে এসে মর্দানা প্রচণ্ড তৃষ্ণার্ত হয়ে পড়ায় তাড়াতাড়ি জল পান করে তৃষ্ণা নিবারন করার জন্য সে ছুটে গেল।

৯. হঠাৎ একটা প্রশ্ন জাগল ওর মনে – কার মনে, কী প্রশ্ন জাগল?

উত্তরঃ অলৌকিক গল্পে বলী কান্ধারীর মনে প্রশ্ন জেগেছিল। জলের প্রার্থনা নিয়ে আসা মার্দানা কোথা থেকে আসছে এই প্রশ্ন বলী কান্ধারীর মনে জেগেছিল।

১০. তাকে সামনের পাথরটা তুলতে বললেন – পাথরটা তোলার পর কী দেখা গিয়েছিল?

উত্তরঃ অলৌকিক গল্পে গুরু নানকের নির্দেশ মতো শিষ্য মর্দানা সামনের পাথরটা তুললে তার তলা থেকে জলের ঝরনা বের হয়ে আসল।

১১. উনি রীতিমতো হতভম্ব – কে কেন হতভম্ব হলেন?

উত্তরঃ অলৌকিক গল্পে বলী কান্ধারী জলের দরকার হয়ে পড়লে কুয়োর কাছে গিয়ে তাতে একটুও জল নেই দেখে তিনি হতভম্ব হলেন।

 

আরো পড়ুন রাওলাট আইন এর শর্তাবলি উল্লেখ করো। এই আইনের বিরুদ্ধে ভারতীয়দের প্রতিক্রিয়া কি ছিল? ৪+৪

 

১২. গল্পটা শুনতে বেশ ভালো লাগছিল – কোন গল্প?

উত্তরঃ অলৌকিক গল্পে গুরু নানক কীভাবে হাসান আব্দালের জঙ্গলে তৃষ্ণার্ত শিষ্য মর্দানার তৃষ্ণা নিবারণ করেছিলেন, সেই গল্প বেশ ভালো লাগছিল।

১৩. গল্পটা মনে পড়লেই হাসি পেত – কোন গল্পটা?

উত্তরঃ হাসান আব্দালের জঙ্গলে বলী কান্ধারীর গড়িয়ে দেওয়া পাথর হাত দিয়ে থামানো এবং পাথরে হাতের ছাপ লেগে থাকার গল্প এখানে বলা হয়েছে।

১৪. পাঞ্জাসাহেবে সাকা হয়েছে – সাকা কী?

উত্তরঃ অলৌকিক গল্পের উদ্ধৃত অংশে সাকা বলতে মহৎ আদর্শের জন্য ও বৃহত্তর স্বার্থে আত্মবিসর্জন বা মৃত্যুবরণ করার ঘটনাকে বোঝানো হয়েছে।

১৫. কোথাও সাকা হলেই বুঝতে পারতাম – কীভাবে বোঝা যেত?

উত্তরঃ কোথাও সাকা হলে একাত্মতা ও শ্রদ্ধাজ্ঞাপন করতে বাড়িতে অরন্ধন হত এবং রাতে মেঝেতে শুতে হত। ফলে বোঝা যেত সাকা হয়েছে।

১৬. স্টেশন মাষ্টারের কাছে আবেদন জানানো হল – কী আবেদন জানানো হল?

উত্তরঃ পাঞ্জাসাহেবের ওপর দিয়ে অভুক্ত ও তৃষ্ণার্ত অবস্থায় স্বাধীনতা সংগ্রামী ও দেশপ্রেমিকদের যেতে দেওয়া হবে না বলে ট্রেন থামানোর আবেদন জানানো হল।

১৭. চোখের জলটা তাদের জন্য – কাদের জন্য?

উত্তরঃ ক্ষুধায় তৃষ্ণায় কাতর স্বদেশবাসীদের খাবার দেবার জন্যে পাঞ্জাসাহেবে যারা ট্রেন থামাতে লাইনে শুয়ে পড়ে আত্মবলিদান দেন তাদের জন্যই চোখের জল।

 

আরো পড়ুন আমি দেখি কবিতার বড়ো প্রশ্ন ও উত্তর উচ্চমাধ্যমিক বাংলা

 

অবশেষে আপনাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে অলৌকিক গল্পের ছোট প্রশ্নোত্তর গুলি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই চিরদীন www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা অলৌকিক গল্পের ছোট প্রশ্নোত্তর এর মতো আরো গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তরগুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি।

বিঃ দ্রঃ অলৌকিক গল্পের ছোট প্রশ্নোত্তর গুলি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষক ও পাঠ্য বইয়ের সাহায্য নিয়ে, যদিও শিক্ষকদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে কিছু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি তাই আপনাদের কারো যদি অলৌকিক গল্পের ছোট প্রশ্নোত্তর গুলি নিয়ে কোনো সমস্যা থাকে তবে আমাদের জানান [email protected] এ ইমেল এর মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!