Menu

বায়ুশক্তি ব্যবহারের সুবিধা অসুবিধা গুলি লেখ

বায়ুশক্তি ব্যবহারের সুবিধা অসুবিধা গুলি বিষদে আলোচনা করে লেখ?

 

বায়ুশক্তি ব্যবহারের সুবিধা অসুবিধা গুলি বিষদে আলোচনা করার আগে চলো দেখে নেওয়া যাক এই বায়ুশক্তি সম্পর্কে সামান্য কিছু কথা। বায়ুশক্তি আমাদের ব্যবহৃত অপ্রচলিত শক্তিগুলির মধ্যে অন্যতম একটি। যেখানে বিরাট বিরাট বায়ুকলের সাহায্যে বায়ুর গতিবেগের শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন এবং অন্যান্য কাজে সেই শক্তিকে ব্যবহার করা হয়ে থাকে।

অপ্রচলিত শক্তি বলতে কি বোঝ?

অপ্রচলিত শক্তি হল সেই সমস্ত শক্তি যেগুলিকে সুদূর অতীতে মানুষ ব্যবহারের কথা ভাবেনি কিন্তু বর্তমানে কিছু পরিমানে ব্যবহার হচ্ছে এবং ভবিষ্যতে এদের ব্যাপক ব্যবহারের সম্ভবনা রয়েছে। যেমন- বায়ুসক্তি, জোয়ার ভাটার শক্তি এবং সৌরশক্তি।

বায়ুশক্তি ব্যবহারের সুবিধা অসুবিধা
বায়ুশক্তি ব্যবহারের সুবিধা অসুবিধা

এবারে চলো দেখে নেওয়া যাক আমাদের আজকের আর্টিকেলের প্রধান বিষয় বায়ুশক্তি ব্যবহারের সুবিধা, অসুবিধা গুলি।

বায়ুসক্তি ব্যবহারের সুবিধাগুলি হল নিম্নরূপ –

১. এটি একটি প্রবহমান অফুরন্ত সম্পদ, গচ্ছিত সম্পদ গুলির মতো এর নিঃশেষ হওয়ার কোনো সম্ভবনা নেই সুদূর ভবিষ্যতেও।

২. যেহেতু এই শক্তির বেশির ভাগ উৎস প্রাকৃতিক তার ফলে কাঁচামাল ক্রয়জনিত ব্যায় নেই বলে এই শক্তির উৎপাদন ব্যায় খুবই কম যার ফলে সকলের পক্ষে এর ব্যবহার করা সম্ভবপর।

৩. যেহেতু এই বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়ায় কোনো ধোঁয়া ধুলো বিষাক্ত গ্যাস বের হয় না, ফলে পরিবেশ দুষিত হয় না, এবং মানব সমাজের পক্ষেও এর কোনো ক্ষতিকারক প্রভাব দেখা যায় না।

৪. এই শক্তি ব্যবহারের মাধ্যমে খুব সহজেই সহজ পদ্ধতির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভবপর হয়েছে।

৫. যদি সঠিক বা পর্যাপ্ত পরিমাণে বায়ু প্রবাহিত হতে থাকে তাহলে দিনে ও রাতে সমান তালে এবং সমপরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা যায়।

৬. এর প্রাথমিক ব্যয় এবং সময়ও খুব কম। খুব অল্প সময়ে সহজে স্থাপন করা যায় একেকটি বায়ুকল যা থেকে বিদ্যুৎ উৎপাদিত হয়।

বায়ুসক্তি ব্যবহারের অসুবিধাগুলি নীচে আলোচনা করা হল –

১. যেহেতু আমাদের দেশে সর্বত্র ঠিক পরিমাণে বায়ু প্রবাহ থাকে না তার ফলে সমুদ্রের ধার কিংবা কোনো বিরাট ফাঁকা জায়গা যেমন মরুভূমি বা পার্বত্য অঞ্চল ছাড়া অন্য কোনো জায়গায় এই বায়ুকল গুলি গড়ে তোলা খুবই অসুবিধাজনক হয়ে পড়ে।

২. যেহেতু বায়ু শক্তিকে কাজে লাগিয়ে এখানে বিদ্যুৎ উৎপাদন করা হয়, ফলে এর কোনো সঞ্চয় ব্যবস্থা গড়ে তোলা যায়নি, তাই যতটা বিদ্যুৎ উৎপাদন করা হয় ততটায় ব্যবহার করতে হবে সঞ্চয় করে রাখা যাবে না।

৩. বায়ুকল গুলি যখন তীব্র বায়ুতে ঘোরে তখন ভীষণ কম্পন তরঙ্গের সৃষ্টি করে যার ফলে শব্দদূষণ এর তীব্র সম্ভবনা দেখা দেয়।

 

তাহলে এই ছিল বায়ুশক্তি ব্যবহারের সুবিধা অসুবিধা গুলি যা তোমাদের সামনে তুলে ধরা হল প্রশ্নোত্তরের আকারে আশা করি তোমাদের আগামী WBBSE Board এর নবম শ্রেণীর পরীক্ষার জন্য এটি সহায়ক হবে।

 

আরো পড়ুন ভারতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা কম কেন?

 

বিঃদ্রঃ ব্যবহারের সুবিধা অসুবিধা গুলি বিষদে আলোচনা করে লেখ? এর এই নোটসটি তৈরি করতে আমাদের কিছু পাঠ্য বইয়েরও সাহায্য নিতে হয়েছে, তাই আজকের এই আর্টিকেলটি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা হয়ে থাকে তাহলে দয়া করে আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদের ইমেল এর ঠিকানা [email protected]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!