Menu

শিকল পরার গান সংক্ষেপ আলোচনা

শিকল পরার গান সংক্ষেপ; আজকের এই আর্টিকেলে তোমাদের জন্য আমরা নিয়ে এসেছি বিশেষত কল্যাণী বিশ্ববিদ্যালয়ের তিন বছরের ডিগ্রী কোর্সের প্রথম সেমিস্টারের AECC  বাংলা সিলেবাস এর অন্তর্গত একটি কবিতার বিষয়বস্তু বা সারসংক্ষেপ যা তোমাদের আগামী প্রথম সেমিস্টার পরীক্ষার জন্য বিশেষ সহায়ক হয়ে উঠবে।  তাহলে চলো দেখে নেওয়া যাক আজকের আর্টিকেলটি-

B.A 3year Degree Course 1St Semester Bengali (AECC)

 শিকল পরার গান সংক্ষেপ –  কাজী নজরুল ইসলাম

 শিকল পরার গান কবিতার  কবি কাজী নজরুল ইসলামের জীবনীঃ 

সাম্যের গান রচয়িতা নজরুল  সৃষ্টি সুখের উল্লাসের কবি,  তিনি যাবতীয় বিভাজনের  ঊর্ধ্বে।  মানুষ নজরুল প্রেমিক নজরুল,  সঙ্গীতকার নজরুল ছিলেন সমকালের শ্রেষ্ঠ মানবতাবাদি কর্মী হিন্দু-মুসলিম মিলন মৈত্রীর মূর্ত প্রতীক।  রবীন্দ্র প্রতিভার মধ্যগগনে এক বিস্ময়কর প্রতিভা নিয়ে আবির্ভূত হয়ে রবিতা পেয়ে হারিয়ে না গিয়ে রবীন্দ্র কাব্যের মায়াজাল ভেঙে বাংলা সাহিত্যে বিদ্রোহের নিশান উড়িয়ে দিয়েছেন কবি নজরুল ইসলাম।

কবি নজরুল প্রথম জীবনে ছিলেন সমাজ বন্ধন হীন কিশোর।  যৌবনে প্রথম বিশ্বযুদ্ধের  বিশ্বস্ত সৈনিক।  আর তারপরে ধূমকেতু পত্রিকার কর্ণধার,  রাজদণ্ড দণ্ডিত বন্দি –  এ রকম বিচিত্র পরিচয়ের জন্য বিদ্রোহী সর্বহারা অগ্নিবীণার কবি কাজী নজরুল ইসলাম বাঙালির জাতীয় জীবনে ও সাহিত্যে হয়ে উঠেছেন এক প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব।  মেঘ্নাদবদ,  শকুনি বধ,  আকবর বাদশা,  দাতা কর্ণ ইত্যাদি পালা রচনার মধ্য দিয়ে কবি নজরুলের সাহিত্য জীবনের সূচনা।

শিকল পরার গান সংক্ষেপ
শিকল পরার গান সংক্ষেপ

কবি নজরুলের কাব্য কবিতাগুলোকে বিষয়ভিত্তিক চারটি পর্যায়ে ভাগ করা যায় –  যে গুলি হল –  বিদ্রোহ ও সমাজ ভাবনা মূলক কবিতা,  প্রেম ও প্রকৃতি বিষয়ক কবিতা,  শিশু বিষয়ক কবিতা এবং অন্যান্য বিষয়ক কবিতা।

কবি নজরুল বলেছিলেন,  “স্রষ্টাকে আমি দেখিনি কিন্তু মানুষকে আমি দেখেছি।  এই ধূলিমাখা অসহায় দুঃখী মানুষ একদিন  বিশ্ব নিয়ন্ত্রিত করবে।  কিছু করতে যদি নাই পারে তাদের সাথে প্রাণভরে যেন কাঁদতে পারি।”  মানুষের প্রতি এই অকৃত্রিম ভালোবাসা নজরুলের কবিতার সম্পদ।  তার বিপ্লব বিদ্রোহ শ্রেণীসংগ্রামের অনিবার্য প্রেরণা নেই,  আছে সুগভীর মানবপ্রেম।  অকপটে স্বীকার করেও গিয়েছেন-  যুগের না হই যুগের কবি।  কিন্তু আজ একথা প্রমাণিত সত্য যে,  তিনি কেবল হুজুগের কবি নন,  তিনি যুগ যুগান্তের কবি হয়ে উঠেছেন।

শিকল পরার গান কবিতার উৎসঃ 

নজরুল শ্রেষ্ঠ সংকলন থেকে শিকল পরার গান কবিতাটি সংকলিত।  কবিতাটি  গানের আকারে রচিত,  তাই দেখা যায় অতিথি চরণের শুরুতে একটি শব্দ রচিত হয়েছে –  যাতে প্রতিটি ছত্রের মধ্যে শক্তি সঞ্চারিত হয়েছে।  অত্যাচারী সাম্রাজ্যবাদী শক্তির নিকট কোভিদ শিকল পরার গান হয়ে উঠেছে আসলে মুক্তি সন্ধানী মানুষের শিকল ভাঙার । শিকল পড়া এবং শিকল ভাঙ্গা –  শিকল-ভাঙ্গা দুইই তাঁর কাছে এক।

 শিকল পরার  গান  কবিতার  মূলভাবঃ

কবি কাজী নজরুল ইসলাম মনে করেন,  পরাধীনতার শৃংখল জাতির জীবনকে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলেছে।  ভারতবর্ষের চরম দুর্দিনের সম্মুখীন হয়েছে আজ।  কবিতায় সমকালীন জগৎ ও জীবনের প্রেক্ষিতে বলতে চেয়েছেন যে শিকল-পরা একটা ছলনা মাত্র;  তার বিশ্বাস এই যে এই শিকল পরাধীনতাকে  বিকল করে তুলবে।   কারাগারের  বন্ধ  পরিবেষ্ঠনিতে থাকার  অর্থ বন্দিত্বের  শিকার করা নয়। পরাধীনতার অবসান হবে এই বন্দিত্বের সোপান,  কারা বন্ধনের মধ্যে বন্ধনের ভয় নয়-  সেই ভয় কে জয় করার চেতনায় উদ্বুদ্ধ হবে জাতীয় জীবন।  শিকল যত কঠিন হবে, দূঢ়  হবে শিকল ভাঙার কৌশল।

অত্যাচারীর দল কারাগারের ভয় দেখিয়ে বিশ্বকে গ্রাস করতে উদ্যত হয়েছে,  কিন্তু তারা জানে না যে অত্যাচারীর অত্যাচার চিরকাল থাকবে না।  তারা ভেবেছে যে বিশ্ববিদ্যালয়ের সমস্ত শক্তিকে তারা বিনষ্ট করতে সমর্থ হবে,  কিন্তু এর বিরুদ্ধে সংগ্রাম করে জাতি একদিন ভয়হীনতার  মন্ত্র লাভ করতে সফল হবে।

যেসব অত্যাচারীরা এতদিন ভয় দেখিয়ে শাসন করেছে তারা জানে না যে জাতি একদিন ভয়ের অবসান ঘটিয়ে ভয় কে জয় করতে সক্ষম হবে।  মৃত্যুর মধ্য দিয়ে এগিয়ে মৃত্যুহীন মন্ত্র নিয়ে আসবে তারা,  ফাঁসি বরণ করতে তারা দ্বিধা করবে না –  কারণ তারা জানে,  মৃত্যুকে জয়ের ফল নিয়ে আসবে পরাধীনতার অবসান।

শিকল পড়ে কান্নার দিন আজ শেষ হয়েছে –  শিকলের ঝনঝনা একদিন মুক্তিপথের অগ্রদূতের চরণ বন্দনা করবে।  লাঞ্ছিত যারা এতদিন ছিল তারা অত্যাচারকে লাঞ্ছিত করে মুক্তির সূর্যকে বরণ করে নেবে।  অস্থি দিয়ে বজ্র  তৈরি করে  দেশে বজ্রের অনল প্রতিষ্ঠা করবে।  পরাধীনতা ও অপমানের চরম অবস্থা একদিন মানবাত্মাকে প্রকৃত মুক্তির সন্ধান দেবে।

 

Read More কল্যাণী ইউনিভার্সিটি – প্রথম সেমিস্টার – খোকাবাবুর প্রত্যাবর্তন গল্পের সম্পূর্ণ আলোচনা।

 

বিঃদ্রঃ  আজকের আর্টস স্কুল ডট ইন  ব্লগের  শিকল পরার গান সংক্ষেপ  এই আর্টিকেলটি তৈরি করতে আমাদের কিছু পাঠ্যবই এবং রেফারেন্স বইয়ের সাহায্য নিতে হয়েছে;  যদিও আমাদের তরফ থেকে কোনো প্রকাশকের সঙ্গে যোগাযোগ করা হয়ে ওঠেনি;  তাই আমাদের  এই আর্টিকেলটি নিয়ে আপনাদের কারো যদি কোন সমস্যা থেকে থাকে, আমাদের ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়।  আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনার সমস্যা দূরীকরণে।  ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!