Menu

অলৌকিক গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো

অলৌকিক গল্পের নামকরণের সার্থকতা; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় হল WBBCHSE Board এর দ্বাদশ শ্রেণীর বাংলা সিলেবাসের অন্তর্গত অলৌকিক গল্পের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন যা তোমাদের আগামী বার্ষিক পরিক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

অলৌকিক গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো।

 

উত্তরঃ প্রখ্যাত পাঞ্জাবী সাহিত্যিক কর্তার সিংহ দুগগাল রচিত ‘অলৌকিক’ গল্পটি বিশ্লেষণ করে উপলব্ধি হয়েছে যে, বিষয়নিষ্ট ও ব্যঞ্জনাধর্মী গল্পের উপাদানে সমৃদ্ধ গল্পটি। গল্পটির শিরোনাম অলৌকিক। অলৌকিক বলতে মনুষ্যলোকে অসম্বব, যা লোকাতীত।

সাহিত্যে নামকরণ একটি তাৎপর্য পূর্ণ বিষয়। নামকরণের মধ্য দিয়ে স্রষ্ট্রা বা শিল্পী তার দক্ষতা ও প্রতিভাকে প্রকাশ করে। তাছাড়া নামকরণের মাধ্যমে ফুটে ওঠে শিল্পীর মননশীল চিন্তা ও দৃষ্টিভঙ্গি। নামকরণ বিভিন্ন আঙ্গিকে হয়ে থাকে। পাঠ্য ‘অলৌকিক’ গল্পের নামকরণ গভীর ব্যাঞ্জনাধর্মী ও বিষয়ী বলে মনে হয়।

নানকের গল্প ও অলৌকিকতাঃ

লেখকের বর্ণনায় অলৌকিক গল্পের প্লট সত্যিই অলৌকিক। কাহিনির প্রথম পর্বে ধর্মগুরু নানকের একটি অলৌকিক অর্থাৎ লোকাতীত গল্প। হাসান আব্দালের জঙ্গলে তিনি পাথরের নীচে জলের ঝরনা আবিষ্কার করে শিষ্য মর্দানার তৃষ্ণা নিবারণ করেছেন, বলী কান্ধারীর পাহাড়ের চূড়া থেকে গড়িয়ে দেওয়া পাথরের চাঙর হাত দিয়ে থামিয়েছেন এবং সেই পাথরে তাঁর হাতের পাঞ্জার ছাপ উথে গেছে। এগুলোই গল্প কথকের কাছে অলৌকিক বা লোকাতীত ঘটনা।

সাকার ঘটনা ও অতিলৌকিকতাঃ

পাঠ্য গল্প শুধু ধর্মগুরু নানকের অলৌকিক ক্ষমতার কীর্তিগাথা নয়, বরং দেশপ্রেমের এক উজ্জ্বল বীরুগাথা হয়ে ওঠে। কাহিনীর দ্বিতীয় পর্বে পাঞ্জাসাহেবের একদল মানুষ বন্দি স্বাধীনতা সংগ্রামী ও দেশপ্রেমিকদের অভুক্ত ও তৃষ্ণার্ত অবস্থায় দূরের শহরে যেতে দেবেন না বলে আত্মবলিদান দিয়ে ট্রেন থামান। এই পর্বে অতি লৌকিকতা ও অন্যান্য সাধারনতা প্রকাশ পায় ‘অলৌকিক’ নামকরণে।

গুরু নানকের পাথর থামানো এবং পাঞ্জাসাহেবে সাকা হওয়া – দুটি কাহিনি সুত্রে আসলে এই ব্যঞ্জনা যে, মহৎ লক্ষের জন্য দৃঢ় প্রতিজ্ঞ শক্তিতে বলীয়ান মানুষ আপাত দৃষ্টিতে যা অলৌকিক তাকেও অতি লৌকিক ক্ষমতায় সম্ভব করে তোলেন। এই ব্যঞ্জনা নামকরণে অন্তর্নিহিত থেকে গল্পটি সার্থকনামা করে।

 

আরো পড়ুন আমি দেখি কবিতার বড়ো প্রশ্ন ও উত্তর উচ্চমাধ্যমিক বাংলা

 

অবশেষে আপনাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে অলৌকিক গল্পের নামকরণের সার্থকতা এর পুরো আর্টিকেলটি পড়ার জন্য। এভাবেই চিরদিন আর্টস স্কুল ডট ইন এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা অলৌকিক গল্পের নামকরণের সার্থকতা এর মতো আরো গুরুত্বপূর্ণ নোটস গুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি। এবং সেগুলো পড়ে তোমরা তোমাদের আগামী পরিক্ষার জন্য খুব ভালো ভাবে প্রস্তুতি নিতে পারো।

 

বিঃদ্রঃ অলৌকিক গল্পের নামকরণের সার্থকতা এর এই পুরো আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষকের পরামর্শ নিয়ে এবং সাথে কিছু বইয়েরও সাহায্য নেওয়া হয়েছে। যদিও শিক্ষকদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি তাই এই নোটসটি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা থেকে থাকে তবে ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!