Menu

আধুনিক ইতিহাস চর্চার বৈচিত্র সংক্ষেপে আলোচনা করো।

আধুনিক ইতিহাস চর্চার বৈচিত্র; আধুনিককালে সাধারন মানুষের জীবনযাত্রার বিভিন্ন দিক ইতিহাসের আলোচনার বিষয়বস্তু হয়ে উঠেছে।  সাধারণ মানুষের জীবন সংগ্রাম সমাজ সংস্কৃতি রাজনীতি অর্থনীতি বিনোদন বিজ্ঞান-প্রযুক্তি প্রভৃতি বহু শাখা আলোচনার ফলে আজকাল ইতিহাস চর্চা বৈচিত্র্যপূর্ণ হয়ে উঠেছে।  যেমন-

 

নতুন সামাজিক ইতিহাসঃ 

বিগত শতাব্দীর সামাজিক ইতিহাসের আলোচনার মূলত উচ্চবর্গের মানুষ স্থান পেত। সাম্প্রতিককালে সমাজের বৃহত্তর নিম্নবর্গের দরিদ্র প্রান্তিক পিছিয়ে পড়া মানুষের সামাজিক ইতিহাসের আলোচনায় গুরুত্ব পেতে শুরু করেছে।  সমাজের সর্বস্তরের মানুষকে নিয়ে আলোচনা করা ইতিহাস নতুন সামাজিক ইতিহাস নামে পরিচিত।

 

খেলার ইতিহাসঃ 

বিংশ শতকে খেলাধুলা সর্বস্তরের মানুষের জীবনে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।  যুগে যুগে খেলাধুলার যেমন বিবর্তন ঘটেছে তেমনি বর্তমানকালের সমাজ-সংস্কৃতি এমনকি আন্তর্জাতিক সম্পর্ক ও খেলাধুলা যথেষ্ট প্রভাবিত হচ্ছে।  বিভিন্ন বিষয় নিয়ে ইতিহাস চর্চা করছেন।

 

পোশাক পরিচ্ছদের ইতিহাসঃ 

সভ্যতার উষালগ্ন থেকেই মানুষ পোশাক-পরিচ্ছদ ব্যবহার করছে।  পরবর্তীকালে বিভিন্ন সময় প্রকৃতির পরিবর্তন ঘটেছে।  এক জাতির   পোশাক  রীতি দ্বারা  অন্য জাতি প্রভাবিত হয়েছে।  নিয়ে আজকাল গবেষণা করছে।

 

খাদ্যাভাসের ইতিহাসঃ 

বিভিন্ন জনগোষ্ঠীর খাদ্যাভাস যেমন হচ্ছে তেমনি অন্য জনগোষ্ঠীর দ্বারা প্রভাবিত হচ্ছে।  বর্তমানকালে বিভিন্ন গবেষণার ইতিহাস নিয়ে চর্চা করছেন।

 

স্থাপত্যের ইতিহাসঃ 

বিভিন্ন দেশে বহুকাল আগে থেকেই স্থাপত্যকর্মের সূত্রপাত ঘটেছে।  যুগে যুগে এসব স্থাপত্যশিল্প রীতির নানা পরিবর্তন ঘটেছে। ধর্মের প্রভাবে ও শিল্পরীতির ব্যাপক পরিবর্তন ঘটেছে।  স্থাপত্য শিল্পে নানা বিবর্তনের ইতিহাস নিয়ে আজকাল বিভিন্ন গবেষক চর্চা করছেন।

 

শিল্পচর্চার ইতিহাসঃ 

সংগীত  নৃত্য  নাটক  প্রভৃতি  শিল্পের চর্চা বহু প্রাচীনকাল থেকেই চলে আসছে।  শিল্প চর্চার সঙ্গে আধুনিককালে চলচ্চিত্রশিল্পের চর্চাও যথেষ্ট বৃদ্ধি পেয়েছে।  সময়ের সঙ্গে সঙ্গে এগুলির বিবর্তন ঘটেছে এসব শিল্পকলার ইতিহাস নিয়ে আজকাল বিভিন্ন গবেষক চর্চা করছেন।

 

দৃশ্য শিল্পের ইতিহাসঃ 

প্রাচীনকাল থেকে মানুষ বিভিন্ন ঘটনা কাহিনী তাদের হাতে আঁকা ছবিতে ফুটিয়ে তুলত।  আধুনিককালে ক্যামেরা আবিষ্কারের পর থেকে বিভিন্ন ঘটনা আলোকচিত্র ফটোগ্রাফি তোলা সম্ভব হচ্ছে।  বিভিন্ন গবেষকদের সাম্প্রতিক গবেষণার ফলে দীর্ঘকালের হাতে আঁকা ও ক্যামেরায় তোলা ছবির ইতিহাস সম্পর্কে নতুন নতুন তথ্য আমাদের সামনে উঠে আসছে।

 

যানবাহন যোগাযোগ ব্যবস্থার ইতিহাসঃ 

যানবাহন ধারাবাহিক বিবর্তন পরিবর্তন বর্তমান বর্তমানকালের বিমান জাহাজ সহ বিভিন্ন যানবাহন যানবাহনের সহায়তায় যোগাযোগ  ব্যবস্থার অগ্রগতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে।  যানবাহন ও যোগাযোগ ব্যবস্থা এই বিবর্তনের ইতিহাস নিয়ে বিভিন্ন গবেষক চর্চা করে ইতিহাসের বহু নতুন নতুন দিক উন্মোচন করেছেন।

 

শহরের ইতিহাসঃ 

প্রাচীনকাল থেকে গ্রাম ধারাবাহিক বিবর্তনের মধ্য দিয়ে শহরে পরিণত হয়েছে,  তাই প্রতিটি শহরে বিবর্তনের ইতিহাস আছে। বিভিন্ন শহরের এই বিবর্তনের ইতিহাস নিয়ে আজকাল বিভিন্ন গবেষক গবেষণার কাজ করছেন।

 

১০স্থানীয় ইতিহাসঃ 

বিগত শতক পর্যন্ত বিভিন্ন দেশের জাতীয় স্তরের ইতিহাসের আলোচনা যথেষ্ট গুরুত্ব পেল স্থানীয় ইতিহাস চর্চার সেভাবে প্রসার ঘটেনি।  আধুনিককালে বিভিন্ন ব্যক্তি বিভিন্ন স্থানে স্থানীয় ইতিহাস চর্চা শুরু করেছেন।  এর ফলে জাতীয় ইতিহাসের চর্চা আরো সমৃদ্ধ হয়ে উঠেছে।

 

১১সামরিক ইতিহাসঃ 

সভ্যতার উষালগ্ন থেকেই যুদ্ধ মানুষের জীবনে অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছিল। সামরিক শক্তি প্রতিটি দেশ-জাতি ও সভ্যতার জীবনের ধারাকে গভীরভাবে নিয়ন্ত্রণ করে আসছে।  এজন্য যুদ্ধের ইতিমধ্যে অস্ত্রশস্ত্র প্রভৃতি যুগে যুগে পরিবর্তিত হয়েছে।  এই সামরিক ইতিহাস নিয়ে আজকাল বিভিন্ন ব্যক্তি চর্চা করেছেন।

 

১২পরিবেশের ইতিহাসঃ 

বর্তমানকালের সভ্যতার উৎকর্ষতা চরমে পৌঁছেছে ঠিকই সেই সঙ্গে পরিবেশের ধ্বংসসাধন এমন মাত্রায় পৌঁছেছে যে আগামী দিনের সভ্যতার অস্তিত্বই বিপন্ন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।  পরিবেশের এই পরিবর্তনে পরিবেশের প্রভাব প্রভৃতি বিষয় নিয়ে বিভিন্ন ব্যক্তি আজকাল যথেষ্ট চর্চা করছেন।

 

১৩বিজ্ঞান প্রযুক্তি  চিকিৎসা বিদ্যার ইতিহাসঃ 

সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে বিজ্ঞান প্রযুক্তি এবং চিকিৎসা বিদ্যার চরম অগ্রগতি ঘটেছে।  এই অগ্রগতির পেছনে একটি দীর্ঘ বিবর্তনের ইতিহাস খুঁজে পাওয়া সম্ভব।  সাম্প্রতিককালে বিভিন্ন ব্যক্তি বিজ্ঞান প্রযুক্তি ও চিকিৎসা বিদ্যার বিবর্তনের ইতিহাস চর্চা করছেন।

 

১৪নারী ইতিহাসঃ 

নারী-পুরুষ উভয় সভ্যতার কেন্দ্রবিন্দুতে অবস্থান করলেও বিগত শতক পর্যন্ত ইতিহাস চর্চায় পুরুষরাই প্রাধান্য পেত।  নারীরা ছিল অনেকটাই অবহেলিত।  ইতিহাসের অগ্রগতিতে নারীদেরও  অসামান্য অবদান রয়েছে।  সেসব বিষয় নিয়ে সাম্প্রতিক কালে ব্যাপক চর্চা শুরু হয়েছে।

 

আরো পড়ুন নব্য প্রস্তর যুগের সমাজব্যবস্থা এবং চাষবাস কেমন ছিল সেই সম্পর্কে যা জানো আলোচনা করো। 

 

বিঃ দ্রঃ আধুনিক ইতিহাস চর্চার বৈচিত্র; আমাদের আজকের এই দশম শ্রেণির ইতিহাসের প্রথম অধ্যায়ের বিষয় ভিত্তিক আলোচনার পর্বটি তৈরি করতে আমাদের কিছু পাঠ্য বইয়েরও সাহায্য নিতে হয়েছে। যদিও আমাদের https://artsschool.in এর পক্ষ থেকে কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি। তাই আধুনিক ইতিহাস চর্চার বৈচিত্র এর এই আলোচনা পর্বটি নিয়ে আপনাদের কারো যদি কোনো রকম সমস্যা হয়ে থাকে, তবে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়, আমরা যথাসাধ্য চেষ্টা করবো আপনার সমস্যা দূর করার। ধন্যবাদ।

Comments 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!