Menu

উত্তর ঔপনিবেশিক ভারত প্রশ্নোত্তর – মাধ্যমিক ইতিহাস

উত্তর ঔপনিবেশিক ভারত প্রশ্নোত্তর; আজকের এই আর্টিকেলে আমরা নিয়ে হাজির হয়েছি মাধ্যমিক ইতিহাসের অষ্টম অধ্যায় উত্তর ঔপনিবেশিক ভারত প্রশ্নোত্তর গুলি যা তোমাদের আগামি মাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

 

মাধ্যমিক ইতিহাস; অষ্টম অধ্যায়ঃ উত্তর ঔপনিবেশিক ভারতঃ বিশ শতকের প্রথম পর্ব- উত্তর ঔপনিবেশিক ভারত প্রশ্নোত্তর

সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন/উত্তর ঔপনিবেশিক ভারত প্রশ্নোত্তরঃ

১) ভারতের লৌহমানব কাকে বলা হয় এবং কেন?

উত্তরঃ স্বাধীন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলকে ভারতের লৌহমানব বলা হয়।

সর্দার বল্লভভাই প্যাটেলকে ভারতের লৌহমানব বলার কারন গুলি হল –

ক) লর্ড মাউন্টব্যাটেন, ভি পি মেনন-এর সহযোগিতায় তৈরি সংযুক্তি দলিলে সর্দার প্যাটেল বহু দেশীয় রাজ্যকে সাক্ষরদানে বাধ্য করেন।

খ) জুনাগড়, হায়দ্রাবাদ ও কাশ্মীরকে ভারতের সঙ্গে যুক্ত করতে তিনি যুদ্ধনীতি অবলম্বন করেন।

তাঁর এই অসামান্য চারিত্রিক দৃঢ়তা ও মানসিক শক্তির জন্যই তাকে ভারতের লৌহমানব নামে ভূষিত করা হয়।

২) দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তি দলিল বলতে কী বোঝ?

উত্তরঃ স্বাধীনতা লাভের পর ভারত যেসব সমস্যার সন্মুখীন হয়েছিল তার মধ্যে প্রধান সমস্যা ছিল দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তি সংক্রান্ত সমস্যা। ভারতে ব্রিটিশ আশ্রিত ও স্বাধীন দেশীয় রাজ্যগুলির সংখ্যা ৫৬২ টি। এই রাজ্যগুলিকে ভারত ইউনিয়নের সঙ্গে যুক্ত করার জন্য ভারতভুক্তি দলিল বা Instrument of Accession নামক শর্তযুক্ত একটি চুক্তিপত্র তৈরি করেন বল্লবভাই প্যাটেল।

৩) স্বাধীনতার পরে কাশ্মীরের রাজার মনোভাব কী ছিল অথবা কাশ্মীরের ভারত ভুক্তিতে কাশ্মীরের রাজা কী সিদ্ধান্ত নিয়েছিল?

উত্তরঃ স্বাধীনতার পরে কাশ্মীরের রাজা হরি সিং এর মনোভাব ছিল –

ক) সমদূরত্ব বজায় রাখাঃ ধর্মভিত্তিক পাকিস্তান ও ধর্মনিরপেক্ষ ভারত প্রতিবেশী হলেও রাজা হরি সিং কোনো পক্ষেই যোগ না দিয়ে সমদূরত্ব বজায় রাখেন।

খ) স্বাধীন সত্ত্বাঃ রাজা হরি সিং কাশ্মীর এবং নিজের স্বাধীনতা বজায় রাখার পক্ষপাতী ছিলেন। তাই তিনি সংযুক্তি দলিলে স্বাক্ষর করেননি এবং বড়োলাট মাউন্টব্যাটেন এর সঙ্গেও সাক্ষাৎ করেননি।

৪) কাশ্মীর কীভাবে ভারতভুক্ত হয় অথবা কীভাবে কাশ্মীরকে ভারতের সাথে সংযুক্ত করা হয়?

উত্তরঃ ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতা লাভের সময় দেশীয় রাজ্য কাশ্মীরের রাজা ছিলেন হরি সিং। তিনি ভারত বা পাকিস্তান কোনো রাষ্ট্রে যোগ না দিয়ে স্বাধীন থাকতে চেয়েছিলেন, কিন্তু ১৯৪৭ খ্রিষ্টাব্দের ২২শে অক্টোবর পাকিস্তানের মদতপুষ্ট হানাদার বাহিনী কাশ্মীর আক্রমণ করলে রাজা হরি সিং ২৬শে অক্টোবর ভারতভুক্তির দলিলে স্বাক্ষর করেন। এরপর ভারতীয় সেনাবাহিনী হানাদারদের হটিয়ে কাশ্মীরের দুই তৃতীয়াংশ ভারতভুক্ত করে।

৫) জুনাগড় কবে এবং কীভাবে ভারতের সঙ্গে যুক্ত হয়?

উত্তরঃ গুজরাটে অবস্থিত জুনাগড় রাজ্যের শাসক মুসলিম হলেও প্রজারা বেশিরভাগই ছিল হিন্দু। জুনাগড়ের নবাব পাকিস্থানের সঙ্গে যুক্ত হতে চাইলেও প্রজারা চেয়েছিল ভারতবর্ষের সঙ্গে যুক্ত হতে। এই অবস্থায় বল্লভভাই প্যাটেলের নির্দেশে ভারতীয় সেনাবাহিনী জুনাগড় অধিকার করে। এরপর ১৯৪৮ সালের ২০ই ফেব্রুয়ারি গণভোটের মাধ্যমে জুনাগড় আনুষ্ঠানিকভাবে ভারতের সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্তে পৌছায় এবং অবিলম্বে রাজ্যটি ভারতের অন্তর্ভুক্ত হয়।

৬) হায়দ্রাবাদ কীভাবে ভারতভুক্ত হয়?

উত্তরঃ ভারতের নিরাপত্তা ও সংহতি রক্ষার জন্য হায়দ্রাবাদের ভারতভুক্তি অত্যন্ত জরুরি ছিল। তাই জেনারেল জয়ন্তনাথ চৌধুরীর নেতৃত্বে ভারতীয় সেনাবাহিনী হায়দ্রাবাদ দখল করে। হায়দ্রাবাদের নিজাম ওসমান আলি ভারতভুক্তির দলিলে স্বাক্ষর করলে ১৯৫০ সালের ২৬শে জানুয়ারি হায়দ্রাবাদ আনুষ্ঠানিকভাবে ভারতের অন্তর্ভুক্ত হয়।

 

Read More বাক্য বলতে কী বোঝ? একটি আদর্শ বাক্য গঠনের শর্ত গুলি বিষদে আলোচনা করো।

 

অবশেষে আপনাকে/তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে উত্তর ঔপনিবেশিক ভারত প্রশ্নোত্তর গুলি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই চিরদীন www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা উত্তর ঔপনিবেশিক ভারত প্রশ্নোত্তর এর মতো আরো গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর গুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি।

বিঃদ্রঃ উত্তর ঔপনিবেশিক ভারত প্রশ্নোত্তর এর আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষকের পরামর্শ মতে এবং তার সাথে কিছু পাঠ্য বইয়ের ও সাহায্য নেওয়া হয়েছে। তাই আপনাদের কারো যদি কোনো সমস্যা থাকে উত্তর ঔপনিবেশিক ভারত প্রশ্নোত্তর গুলি নিয়ে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!