Menu

কলকাতা বিশ্ববিদ্যালয় পরিভাষা সমিতি সদস্য কারা

কলকাতা বিশ্ববিদ্যালয় পরিভাষা সমিতি; আমাদের আজকের এই আর্টিকেলের আলোচনার বিষয়, মাধ্যমিক বাংলা সিলেবাসের অন্তর্গত বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধ থেকে নেওয়া একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন, যা হল কলকাতা বিশ্ববিদ্যালয় পরিভাষা সমিতি সদস্য কারা ছিলেন?  এদের প্রচেষ্টা সফল না ব্যর্থ – বিশদে আলোচনা করে লেখ। তাহলে চলো দেখে নেওয়া যাক আজকের উত্তরটি।

 

কলকাতা বিশ্ববিদ্যালয় পরিভাষা সমিতি সদস্য কারা ছিলেন?  এদের প্রচেষ্টা সফল না ব্যর্থ –  বিশদে আলোচনা করে লেখ।

 

উত্তরঃ বাংলা সাহিত্যে পরশুরাম একটি উজ্জ্বল অধ্যায়।  আলোর ঝলকানির মধ্যবয়সে বাংলা সাহিত্যে আবির্ভূত হন এবং জাদুকরের মত সকলকে আবিষ্ট করে ফেলেন।  সাহিত্যের সঙ্গে বিজ্ঞানের যে বন্ধন এবং বিরোধ তাকে বিজ্ঞানীর মতে তিনি  অনুপুঙ্খে বিচার করেন।  আর সাহিত্যিক এর মত ভাষা শিল্পে উত্তীর্ণ করেন।  আলোচ্য বাংলা সাহিত্যে বিজ্ঞান প্রবন্ধ সেই ভাবনার ফসল।

পরিভাষা সমিতির সদস্যঃ 

হাজার 930 সালে কলকাতা বিশ্ববিদ্যালয় ও তত্ত্বাবধানে পরিভাষা রচনা এক বৃহৎ উদ্দেশ্য নিয়ে একটি সমিতি গঠিত হয়।

এই সমিতির সদস্য ছিলেন বিজ্ঞানের বিভিন্ন শাখার বিশিষ্ট অধ্যাপক ভাষাতত্ত্ববিদ সংস্কৃত পণ্ডিত এবং কয়েকজন বিশিষ্ট লেখক সাহিত্যিক।

কলকাতা বিশ্ববিদ্যালয় পরিভাষা সমিতির কার্যকারিতাঃ

বিজ্ঞানের বিভিন্ন শাখার অধ্যাপক ভাষাবিদ সংস্কৃত পণ্ডিত এবং লেখক সাহিত্যিক নিয়ে যে সমিতি গঠিত হয়েছিল তাদের উদ্দেশ্য মুখি এই কাজে তারা অনেকটাই সফল হয়েছিল। এক্ষেত্রে তারা বঙ্গীয় সাহিত্য পরিষদ এর ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে  বিচ্ছিন্নভাবে কাজ না করে একযোগে কাজ করেছিল।

ফলে তাদের সঙ্গে একটা রক্ষিত হয়েছে।  একই ইংরেজি শব্দের বিভিন্ন পরিভাষাগত ভৌতিক আবহ তৈরি হয়নি।  তা পাঠকের কাছে অনেকটাই স্পষ্ট ধরা পড়েছে।

কিন্তু বিশ্ববিদ্যালয় কৃত পরিভাষা সংকলন ছিল  ক্ষুদ্র কলেবরের।  তাই আরো বেশী এবং ব্যাপক শব্দের প্রয়োজন উপলব্ধ হয়।  বিষয়টি বিশ্ববিদ্যালয়ের প্রয়াসকে সর্বাত্মক সার্থক করার ক্ষেত্রে একটি ত্রুটি বলা যায়।

মূল্যায়নঃ সুতরাং উভয় দিক বিবেচনা করে বলা যায়, এই পরিভাষা সমিতি উদ্দেশ্যগত দিক থেকে অনেকটাই স্বার্থক, আবার আংশিকভাবে ব্যর্থ।  তবে এই প্রয়াস ভবিষ্যতের পক্ষে নিঃসন্দেহে একটি উল্লেখযোগ্য দৃষ্টান্ত স্বরূপ –  এ কথা অস্বীকার করার কোন জায়গা থাকে না।

 

Read More যে আজন্ম ইজার পড়েছে তার পক্ষে হঠাৎ ধুতি পরা অভ্যাস করা একটু শক্ত – কোন প্রসঙ্গে এই মন্তব্য?  ধুতি পরা অভ্যাস করা শক্ত কেন?

 

বিঃ দ্রঃ কলকাতা বিশ্ববিদ্যালয় পরিভাষা সমিতি সদস্য কারা ছিলেন?  এদের প্রচেষ্টা সফল না ব্যর্থ –  বিশদে আলোচনা করে লেখ এই প্রস্নের উত্তরটি তৈরি করার জন্য আমাদের কিছু পাঠ্য বইয়ের সাহায্য নিতে হয়েছে, তাই আজকের এই নোটসটি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা থেকে থাকে দয়া করে আমাদের জানান [email protected] এই ঠিকানায় ইমেল এর মাধ্যমে। আর এভাবেই https://artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!