Menu

কার্পাস চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশ সন্মন্ধে লেখ

কার্পাস চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশ; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয়, যা তোমাদের মাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। তাহলে চলো দেখে নেওয়া যাক –

কার্পাস চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশ

Madhyamik Geography

 

ক্রান্তীয় ও উপক্রান্তীয় অঞ্চলের প্রধান তন্তুফসল হল তুলা বা কার্পাস। আর এর ওপর নির্ভর করেই সারা ভারত জুড়ে গড়ে উঠেছে কার্পাস বয়ন শিল্প। বস্ত্র উৎপাদনের প্রধান কাঁচামাল হল কার্পাস। তাছাড়া তুলো দিয়ে লেপ, বালিশ, গদি, দড়ি, সুতো তৈরি করা হয়। গুজরাত, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক, পাঞ্জাব ও হরিয়ানাতে কার্পাস উৎপাদন হয়। তুলা বা কার্পাস চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশ হল –

১. জলবায়ুঃ কার্পাস চাষের ক্ষেত্রে জলবায়ুর একটা বিরাট ভূমিকা রয়েছে। কার্পাস চাষের জন্য একটি নির্দিষ্ট জলবায়ু অর্থাৎ উষ্ণতা, বৃষ্টিপাত, আদ্রতা, সূর্যকিরণ, একটি বিশেষ গুরুত্ব রাখে। এবারে দেখে নেওয়া যাক তুলাচাষের অনুকূল পরিবেশ সন্মন্ধে।

ক) উষ্ণতাঃ 

উষ্ণ আবহাওয়া ও সূর্যকিরণ তুলাচাষের পক্ষে আদর্শ। তুলাচাষে জলবায়ুর গুরুত্ব খুব বেশি। তুলাচাষের জন্য গড়ে ২০ ডিগ্রি থেকে ২৭ ডিগ্রি সেন্ট্রিগেড উষ্ণতার প্রয়োজন হয়।

খ) বৃষ্টিপাতঃ 

হালকা ও মাঝারি বৃষ্টিপাত যুক্ত অঞ্চলে তুলাচাষ হয়ে থাকে। গড়ে ৫০ থেকে ১০০ সেন্টিমিটার বৃষ্টিপাতের প্রয়োজন হয় তুলাচাষের জন্য।

গ) তুহিন মুক্ত জলবায়ুঃ 

অত্যধিক শীত ও তুহিন তুলোচাষের জন্য বিশেষ ক্ষতিকারক। তুলাচাষের জন্য একদম তুহিন মুক্ত জলবায়ুর প্রয়োজন, যা তুলোর ফলনকে আরো বাড়িয়ে তোলে।

ঘ) আর্দ্রতা ও সূর্যকিরণঃ 

তুলা গাছ বৃদ্ধির সময় বাতাসে আর্দ্রতা বেশি থাকা প্রয়োজন। কিন্তু তুলার গুটি পাকার সময় আর্দ্রহীন, শুষ্ক ও রৌদ্রজ্বল আবহাওয়া দরকার হয়, এই সময় বাতাসে আদ্রতা থাকলে তুলোর ফলনের পক্ষে ক্ষতিকারক যা ফলনকে অনেকটা কমিয়ে দেয়।

২. মৃত্তিকাঃ উর্বর লবণাক্ত হালকা চুন মিশ্রিত দোঁয়াশ মৃত্তিকা তুলা চাষের জন্য আদর্শ। ভারতের রেগুর মৃত্তিকা ও পলি মৃত্তিকায় তুলা চাষ করা হয়ে থাকে। যা তুলা চাষের পক্ষে যথেষ্ট।

৩. ভুপ্রকৃতিঃ গাছের গোড়ায় জল জমে থাকা তুলা চাষের পক্ষে বিশেষ ক্ষতিকারক। তাই জলনিকাশি ব্যবস্থা যুক্ত মৃদু ঢাল সমতল ভুমি তুলা চাষের পক্ষে উপযুক্ত স্থান বলে মনে করা হয়।

মূল্যায়নঃ উপরিউক্ত আবহাওয়া ও জলবায়ুকেই তুলাচাষের উপযুক্ত বলে মনে করা হয়ে থাকে। যেহেতু ভারতের গুজরাত, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক, পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে এই উপযুক্ত পরিবেশ দেখতে পাওয়া যায় তায় বিশেষত এই অঞ্চলগুলিকে কেন্দ্র করেই বেশি পরিমানে তুলা চাষ করা হয়ে থাকে, যদিও অন্য অঞ্চলেও কিছু পরিমানে তুলা চাষ হয়ে থাকে।

 

আরো পড়ুন বায়ুচাপের তারতম্যের কারন গুলি লেখ মাধ্যমিক ভূগোল

 

অবশেষে আপনাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে  কার্পাস চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশ এর এই আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে কার্পাস চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশএর মতো আরো গুরুত্বপূর্ণ নোটস তোমাদের সামনে তুলে ধরতে পারি।

 

বিঃদ্রঃ কার্পাস চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশ এর এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষক ও পাঠ্য বইয়ের সাহায্যে, যদিও তুলাচাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশ এর এই নোটসটির জন্য শিক্ষকদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি তায় তুলাচাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশ এর এই আর্টিকেল নিয়ে আপনাদের কারো যদি কোনো অভিযোগ বা জিজ্ঞাসা থাকে তবে ইমেল করুন আমাদের [email protected] এই ঠিকানায়। Thank You.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!