Menu

কাশ্মীরের ভারত ভুক্তির সমস্যা গুলি লেখ

কাশ্মীর রাজ্যটি ভারতভুক্তির বিষয়ে কী কী সমস্যার সৃষ্টি হয়েছিল? অথবা কাশ্মীরের ভারত ভুক্তির সমস্যা গুলি কি কি ছিল ব্যাখ্যা করো?

 

কাশ্মীরের ভারত ভুক্তির সমস্যা গুলি; ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর ভারতের অন্যতম প্রধান সমস্যা ছিল দেশীয় রাজ্যগুলির ভারত ভুক্তির সমস্যা, যদিও তৎকালীন স্বরাষ্ট্র মন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল দৃঢ় হস্তে একে একে ভারতীয় রাজ্যগুলিকে ভারতভুক্তির দলিলে সাক্ষর করাচ্ছিলেন। তবে এর মধ্যে সবচেয়ে জটিল সমস্যা সৃষ্টি হয় কাশ্মীরের ভারতভুক্তি সংক্রান্ত বিষয় নিয়ে। যে সমস্যার একটা সুস্পষ্ট সমাধান আজও করা সম্ভব হয়নি।

কাশ্মীরের ভারত ভুক্তির সমস্যা গুলি কি কি ছিল
কাশ্মীরের ভারত ভুক্তির সমস্যা গুলি কি কি ছিল

সমস্যার সূচনাঃ

ভারতের স্বাধীনতা লাভের সময় কাশ্মীরের রাজা ছিলেন হরি সিং, ভারত পাকিস্থান নিজ নিজ দেশে হরি সিং-কে যোগদানের আবেদন জানান, কিন্তু হরি সিং কোনো দেশে যোগদান না করে স্বাধীন ও স্বতন্ত্র ভাবে একটি রাজ্য হিসাবে থাকার সিদ্ধান্তে অনড় থাকেন, ফলে সমস্যার সৃষ্টি হয়, যেহেতু দুটি রাষ্ট্র অর্থাৎ ভারত ও পাকিস্থান চাইছিল কাশ্মীর তাদের দেশে যোগদান করুক।

পাকিস্তানের কার্যকলাপঃ

যখন হরি সিং জানায় যে সে কোনো রাজ্যে যোগদান না করে স্বাধীন রাজ্য হিসাবে থাকবে তখন পাকিস্তানের হানাদার বাহিনী কাশ্মীরে প্রবেশ করে ব্যাপক হত্যা, নির্মম অত্যাচার তাছাড়া নারীদের সন্মানহানি এবং অত্যাচার চালাতে থাকে। পাকিস্তান থেকে পণ্য সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। কাশ্মীরের শাসন ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়ে।

সমান্তরাল সরকার গঠনঃ

রাজা হরি সিং ভারত ভুক্তির দলিলে স্বাক্ষর করলে শেখ আবদুল্লার নেতৃত্বে কাশ্মীরের সরকার গঠিত হয়, কিন্তু এমতাবস্থায় পাকিস্তান তার অধিকৃত (POK) কাশ্মীরে সমান্তরাল সরকার গঠন করে। ফলে আবারও এক বিরাট সমস্যার সৃষ্টি হয়।

জাতিপুঞ্জের বার্থতাঃ

মাউন্টব্যাটেনের পরামর্শে জওহরলাল নেহেরু কাশ্মীরের বিষয়টি জাতিপুঞ্জের নিরাপত্তা পরিষদে তোলেন, এরপর ১৯৪৮ সালের ৩১ শে ডিসেম্বর যুদ্ধবিরতি ঘোষিত হলেও সমস্যা থেকেই যায়। গণভোটের কথা উঠলেও তা বাস্তবায়িত করা সম্ভবপর হয়নি।

নিরাপত্তা পরিষদ কাশ্মীরে যুদ্ধ বিরতি ঘোষণা করে এবং ভারত ও পাকিস্তানের মধ্যে একটি যুদ্ধ বিরতি সীমারেখা (LOC) চিহ্নিত করে দেন। ফলে পাক হানাদার অধিকৃত কাশ্মীর পাকিস্তানের দখলে থেকে যায়। কাশ্মীর সমস্যা আজও ভারতের কাছে গুরুত্বপূর্ণ প্রশ্ন, একটি অমীমাংসিত বিষয়।

 

আরো পড়ুন জুনাগড়ের শাসক কেন ভারতভুক্তির দলিলে স্বাক্ষর করতে চাননি? অথবা জুনাগড় ভারতের অন্তর্ভুক্ত কীভাবে হয়েছিল তা বিষদে আলোচনা করে লেখ।

 

অবশেষে আপনাকে/তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে ‘জুনাগড়কাশ্মীরের ভারত ভুক্তির সমস্যা গুলি এর এই আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই চিরদীন www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা এর মতো আরো মাধ্যমিক ইতিহাসের গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর গুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি।

 

বিঃদ্রঃ কাশ্মীর রাজ্যটি ভারতভুক্তির বিষয়ে কী কী সমস্যার সৃষ্টি হয়েছিল? অথবা কাশ্মীরের ভারত ভুক্তির সমস্যা গুলি কি কি ছিল ব্যাখ্যা করো? এর আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষকের পরামর্শ মতে এবং তার সাথে কিছু পাঠ্য বইয়ের ও সাহায্য নেওয়া হয়েছে। তাই আপনাদের কারো যদি কোনো সমস্যা থাকে আমাদের এই আর্টিকেলটি নিয়ে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!