Menu

কৌশরের ছেলে মেয়েদের চাহিদা পূরণে শিক্ষক শিক্ষিকা

কৌশরের ছেলে মেয়েদের চাহিদা পূরণের জন্য শিক্ষক-শিক্ষিকা এবং পিতা-মাতার ভূমিকা কেমন হওয়া উচিত; আজকে তোমরা আমাদের এই আর্টিকেলে পাচ্ছো একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞানের মানব জীবনে বিকাশের স্তর ও অনুকূল শিক্ষার স্তর অধ্যায় থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং তাঁর উত্তর যেটা হল কৌশরের ছেলে মেয়েদের চাহিদা পূরণের জন্য শিক্ষক-শিক্ষিকা এবং পিতা-মাতার ভূমিকা কেমন হওয়া উচিত, যা তোমাদের আগামী পরিক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। তাই আর দেরি না করে এই প্রশ্নটির উত্তরটি ভালোভাবে পড়ে নাও, আর যদি সম্ভব হয় প্রস্নের উত্তরটি তোমাদের নোটবুকে লিখে নিতে পারো।

কৌশরের ছেলে মেয়েদের চাহিদা পূরণের জন্য শিক্ষক-শিক্ষিকা এবং পিতা-মাতার ভূমিকা কেমন হওয়া উচিত তা লেখ?

 

উত্তরঃ জীবন বিকাশের স্তর গুলির মধ্যে কৌশর অত্যন্ত সংকট পূর্ণ একটি কাল।  এই সময় উপযুক্ত পরিচালনার মাধ্যমে একজন কিশোর কিশোরীকে যেমন সুস্থ-সবল উৎপাদনশীল নাগরিকে পরিণত করা যায় তেমনি পরিচালনা এবং নির্দেশ দানের অভাবে সমাজের বোঝা হয়ে উঠতে পারে।  তাই পিতা-মাতা শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকদের যথেষ্ঠ সহানুভূতিশীল সতর্কতার সাথে কিশোর-কিশোরীদের পরিচালনার ভার নিতে হবে।

১)  পরিবর্তন সম্বন্ধে সচেতন করাঃ

প্রথমেই যেটা প্রয়োজন তাহলো বিদ্যালয়ের নির্দেশনা বিভাগ কিশোর-কিশোরীদের তাদের বিভিন্ন পরিবর্তন সম্বন্ধে সচেতন করবে,  তাদের বোঝাবে এই পরিবর্তন স্বাভাবিক সকলের জীবনেই ঘটে।  কিভাবে এই পরিবর্তনের সাথে অভিযোজন করতে হবে সে সম্পর্কে তাদের পরামর্শ দেওয়াই একটি গুরুত্বপূর্ণ কাজ হবে।

২)  যথাযথ চাহিদা পূরণঃ

অভিভাবকদের এবং বাইরে বিদ্যালয়ের বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে কিশোর-কিশোরী দের  চাহিদা পূরণ করতে হবে এবং এই বয়সের বিশেষ ক্ষমতাকে কাজে লাগাতে হবে।  চাহিদা গুলি হলঃ

ক)  খাদ্যের চাহিদাঃ

কিশোর-কিশোরীদের দৈহিক পরিবর্তন গুলি খুব সহজভাবে গ্রহণ করতে হবে।  তাদের জন্য পুষ্টিকর খাদ্য ও নিয়মিত শারীরিক অনুশীলনের ব্যবস্থা করতে হবে।

খ) যৌন চাহিদাঃ

যৌন চাহিদার জন্য বিদ্যালয়ে ছবি আঁকা অভিনয় নাচ-গান সাহিত্য রচনা প্রভৃতি ব্যবস্থা করতে হবে। যৌন কৌতুহল পরিতৃপ্তির জন্য পাঠক্রমে যৌনশিক্ষা কে অন্তর্ভুক্ত করতে হবে।

গ)  স্বাধীনতা ও আত্মপ্রকাশের চাহিদাঃ

কিশোর-কিশোরীদের স্বাধীনতা ও আত্মপ্রকাশের চাহিদা মেটানোর জন্য তাদের বিদ্যালয়ের বিভিন্ন কাজের দায়িত্ব দেওয়া যেতে পারে। বনভোজন ভ্রমণ নাটক অভিনয়  বিতর্ক সভা সংগঠন ইত্যাদি কাজে তাদের উৎসাহিত করতে হবে।

ঘ)  যথাযথ পাঠক্রম এর চাহিদাঃ

এই স্তরের ছেলেমেয়েরা যাতে তাদের আগ্রহ ও সামর্থ্য অনুযায়ী পাঠক্রমের সুবিধা লাভের সুযোগ পায় সেজন্য বহুমুখী পাঠক্রমের ব্যবস্থা রাখতে হবে।

ঙ) জ্ঞানার্জনের চাহিদাঃ

নতুন জ্ঞান অর্জন এর চাহিদা পূরণের জন্য বিদ্যালয় উপযুক্ত পাঠাগারের ব্যবস্থা করতে হবে।  তাৎক্ষণিক বক্তৃতা বিতর্ক সভা ক্যুইজ ইত্যাদির আয়োজন করতে হবে এবং তাতে সমস্ত ছেলেমেয়েকে অংশগ্রহণে উৎসাহ দিতে হবে।

প্রাণশক্তিতে ভরপুর কিশোর-কিশোরীদের সুস্থ স্বাভাবিক বিকাশ ঘটাতে এবং প্রাপ্তবয়স্ক হয়ে ওঠার পথকে সুগম করতে শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকদের উপযুক্ত ব্যবস্থা অবলম্বনে সচেষ্ট হতে হবে।

আরো পড়ুন কৌশর বা বয়সন্ধিকাল বলতে কী বোঝো? কৌশরের বিকাশগত বৈশিষ্ট্য গুলি লেখা

আরো পড়ুন কৌশর বা বয়সন্ধিকাল বলতে কি বোঝ?

 

বিঃ দ্রঃ কৌশরের ছেলে মেয়েদের চাহিদা পূরণের জন্য শিক্ষক-শিক্ষিকা এবং পিতা-মাতার ভূমিকা কেমন হওয়া উচিত? এই প্রস্নের উত্তরটি তৈরি করার জন্য আমাদের কিছু বইয়ের এবং গুগল থেকে তথ্য সংগ্রহ করতে হয়েছে, তাই কৌশরের ছেলে মেয়েদের চাহিদা পূরণের জন্য শিক্ষক-শিক্ষিকা এবং পিতা-মাতার ভূমিকা কেমন হওয়া উচিত এর উত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনোরকম সমস্যা হয়ে থাকে দয়াকরে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়, এবং আমাদের আপনার সমস্যার কথা জানান।

আমরা যথাসাধ্য চেষ্টা করবো আপনার সমস্যা দূর করার। (কারন আমাদের তরফ থেকে কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি)। আর এভাবেই https://artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা এরকম আরো শিক্ষামূলক আর্টিকেলগুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!