Menu

কৌশর বা বয়সন্ধিকাল বলতে কী বোঝো?

কৌশর বা বয়সন্ধিকাল বলতে কী বোঝো? কৌশরের বিকাশগত বৈশিষ্ট্য গুলি লেখ? আজকে তোমরা আমাদের এই আর্টিকেলে পাচ্ছো একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞানের মানব জীবনে বিকাশের স্তর ও অনুকূল শিক্ষার স্তর অধ্যায় থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং তাঁর উত্তর যেটা হল কৌশর বা বয়সন্ধিকাল বলতে কী বোঝো? কৌশরের বিকাশগত বৈশিষ্ট্য গুলি লেখ?, যা তোমাদের আগামী পরিক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। তাই আর দেরি না করে এই প্রশ্নটির উত্তরটি ভালোভাবে পড়ে নাও, আর যদি সম্ভব হয় প্রস্নের উত্তরটি তোমাদের নোটবুকে লিখে নিতে পারো।

কৌশর বা বয়সন্ধিকাল বলতে কী বোঝো? কৌশরের বিকাশগত বৈশিষ্ট্য গুলি লেখ?

 

কৌশর বা বয়সন্ধিকালঃ

কৌশরের বয়সকাল 12 থেকে কুড়ি বছর,  তবে দেশভেদে এবং সামাজিক  অবস্থা ভেদে  বয়সন্ধিকালের সূচনার পার্থক্য দেখা যায়।  লিঙ্গ ভেদেও বয়সন্ধিকালের  শুরুতে পার্থক্য দেখা যায়।  আমাদের দেশে কিশোরদের ক্ষেত্রে বয়স সন্ধিক্ষণ’ শুরু হয়  13 থেকে 14 বছর বয়সে  আবার  কিশোরীদের ক্ষেত্রে বয়স সন্ধিক্ষণ’ শুরু হয়  12 থেকে 13 বছর বয়সে।

এই সময় থেকে কিশোর-কিশোরীদের মধ্যে  কৌশর কালের সূচনা হয়।  এই সময় ছেলে মেয়েদের মানসিক  প্রলোভিক,  সামাজিক ও দৈহিক দিক এর বিভিন্ন পরিবর্তন লক্ষ করা যায়।

কৌশর বা বয়সন্ধিকাল বলতে কী বোঝো? কৌশরের বিকাশগত বৈশিষ্ট্য গুলি লেখ?
কৌশর বা বয়সন্ধিকাল বলতে কী বোঝো? কৌশরের বিকাশগত বৈশিষ্ট্য গুলি লেখ?

 বয়সন্ধিকালের বিকাশগত বৈশিষ্ট্যঃ

বালক বালিকাদের বিভিন্ন ক্ষেত্রে বিকাশ ঘটে।  তারমধ্যে উল্ল্যেখযোগ্য হলঃ  দৈহিক বিকাশ,  মানসিক বিকাশ,  সামাজিক বিকাশ, প্রলোভিক বিকাশ।

দৈহিক বিকাশঃ

ক)  এই সময়ে ছেলে ও মেয়েদের উচ্চতা ও ওজন বৃদ্ধি পায়।  লিঙ্গ ভেদে উচ্চতা ওজন বৃদ্ধিতে পার্থক্য দেখা যায়।  13 বছরের বালিকাদের উচ্চতা ও ওজন  বালকদের থেকে বেশি হয়।  আবার 15 বছর বয়সে বালকরা এই ব্যাপারে এগিয়ে যায়।

খ)  উচ্চতা ও ওজন বৃদ্ধি পাওয়া ছাড়াও দেহের বিভিন্ন অংশের আনুপাতিক বৃদ্ধি ও  হাড়ের পরিবর্তন ঘটে।  কিশোরীদের পেলভিস  হাড় চওড়া হয়  এবং হাতের কব্জি গোলাকার হয়।  হাত ও পায়ের বৃদ্ধি ঘটে  এবং তা সুন্দর হয়।  কিশোরদের ক্ষেত্রে কাঁধের দিকে বৃদ্ধি বেশি হয়।

গ)  এই সময়ে ছেলে মেয়েদের গলার স্বর পরিবর্তন আসে।  কিশোরদের গলার স্বর কর্কশ হয়  এবং কিশোরীদের গলার স্বর মিষ্টি হয়।

ঘ)  এই সময়ে গঠিত হওয়ার ফল সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি পায়।  এই ক্ষেত্রে  কিশোররা  বেশি এগিয়ে থাকে।

২.  মানসিক বিকাশঃ

ক) এই সময়ে ছেলে মেয়েদের মানসিক বিকাশে লিঙ্গ ভেদে পার্থক্য তেমন বেশি লক্ষ্য করা যায় না। এই সময় ছেলেমেয়েদের মধ্যে বিমুর্ত চিন্তার বিকাশ ঘটে।

খ)  এই সময় ছেলেমেয়েরা স্বাধীনভাবে বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে।

গ) এই সময় ছেলেমেয়েদের মধ্যে যুক্তি বিচার ও সামাজিক করনের বিকাশ ঘটে।

ঘ)  এই সময় ছেলেমেয়েদের মধ্যে স্মৃতি ও কল্পনার শক্তি বিকশিত হয়।  এই সময় ছেলে ও মেয়েদের মধ্যে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা বিকাশ ঘটে এবং নৈতিকতার ধারণার বিকাশ ঘটে।

৩.  সামাজিক বিকাশঃ

ক)  পিতা-মাতা ও বয়স্কদের প্রতি দায়িত্ব পালনে তারা উৎসাহ দেয়।  পরিবারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে তারা অংশগ্রহণ করে।

খ)  এইসময় আগ্রহ বিশেষ দিকে রূপ পাওয়ার ফলে বন্ধুর সংখ্যা সীমিত হয়,  কিন্তু বন্ধুত্বের গভীরতা বৃদ্ধি পায়।

গ)  এই সময়কার সবচেয়ে গুরুত্বপূর্ণ সামাজিক বিকাশ হল বিপরীত লিঙ্গের প্রতি সম্পর্ক অর্থাৎ ছেলেরা মেয়েদের সাথে এবং মেয়েরা ছেলেদের সাথে দল গঠন করে।

৪. প্রক্ষোভিক বিকাশঃ

ক)  বয়সের ছেলেমেয়েদের গৃহে বিদ্যালয় এবং সমাজের ভূমিকা এবং দায়িত্ব পালন করতে হয়। অভিজ্ঞতা না থাকার কারণে কিভাবে এই দায়িত্ব পালন করতে হবে এবং তাতে বড়দের সমর্থন পাবে কিনা সে সম্পর্কে দুশ্চিন্তা দেখা দেয়।

খ)  পিতা-মাতার অসহযোগিতামূলক আচরণের ছেলেমেয়েদের প্রক্ষোভিক বিশৃংখলার কারণ হয়।  তারা এই বয়সে ছেলেমেয়েদের সাথে বালক সুলভ আচরণ করেন যা তাদের বিরক্তির কারণ হয়।  সামান্য কারণেই তারা বাবা-মা ও ভাই বোনের প্রতি রেগে যায়।

 

Read More: প্রাথমিক শিক্ষার গুরুত্ব  বা উপযোগিতা সংক্ষেপে আলোচনা করো।

 

বিঃ দ্রঃ কৌশর বা বয়সন্ধিকাল বলতে কী বোঝো? কৌশরের বিকাশগত বৈশিষ্ট্য গুলি লেখ? এই প্রস্নের উত্তরটি তৈরি করার জন্য আমাদের কিছু বইয়ের এবং গুগল থেকে তথ্য সংগ্রহ করতে হয়েছে, তাই কৌশর বা বয়সন্ধিকাল বলতে কী বোঝো? কৌশরের বিকাশগত বৈশিষ্ট্য গুলি লেখ? এর উত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনোরকম সমস্যা হয়ে থাকে দয়াকরে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়, এবং আমাদের আপনার সমস্যার কথা জানান।

আমরা যথাসাধ্য চেষ্টা করবো আপনার সমস্যা দূর করার। (কারন আমাদের তরফ থেকে কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি)। আর এভাবেই https://artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা এরকম আরো শিক্ষামূলক আর্টিকেলগুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!