Menu

গতানুগতিক আধুনিক পাঠক্রমের পার্থক্য-XI Education

গতানুগতিক আধুনিক পাঠক্রমের পার্থক্য গুলি; আমাদের আজকেই এই আর্টিকেলে আমরা দেখবো গতানুগতিক, আধুনিক পাঠক্রমের পার্থক্য গুলি যা একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রস্ন এবং তোমাদের যাদের যাদের একদশ শ্রেণিতে শিক্ষাবিজ্ঞান (Education) রয়েছে তাদের তো অবশ্যই পড়তে হবে.

 

একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান (Education)

গতানুগতিক আধুনিক পাঠক্রমের পার্থক্য

 

গতানুগতিক পাঠক্রম ও আধুনিক পাঠক্রমের মধ্যে পার্থক্য লেখ।

 

বিষয়

গতানুগতিক পাঠক্রম

আধুনিক পাঠক্রম

লক্ষ গতানুগতিক পাঠক্রমের লক্ষ হল সংকীর্ন, এই ক্ষেত্রে শিক্ষার্থীর বুদ্ধিগত ও মানসিক বিকাশের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। আধুনিক পাঠক্রমের লক্ষ হল ব্যাপক বা বৃস্তিত, এই ক্ষেত্রে শিক্ষার্থীর সামগ্রিক বিকাশের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়।
ভিত্তি গতানুগতিক পাঠক্রমের ধারনা অনুযায়ী পাঠক্রমের মুল ভিত্তি হল মানসিক শৃঙ্খলাবাদ। এই ক্ষেত্রে মনে করা হয় মানসিক বিকাশই জীবনের সমস্ত সমস্যার সমাধান করবে, তাই এই ক্ষেত্রে মানসিক বিকাশে সহায়ক বিষয়বস্তু নির্বাচন করা হয়। আধুনিক পাঠক্রমের ভিত্তি হল বিজ্ঞান সন্মত তথ্য। তাই এই ক্ষেত্রে শিক্ষার্থীর শারীরিক, সামাজিক, নৈতিক ইত্যাদি সব ধরণের বিকাশের উপযোগী বিষয়বস্তু নির্বাচন করা হয়।
বিষয়বস্তু গতানুগতিক পাঠক্রমের ধারনা অনুযায়ী পাঠক্রমের বিষয়বস্তু কেবলমাত্র শ্রেণীকক্ষের মধ্যেই অনুশীলন যোগ্য। আধুনিক পাঠক্রমের ধারণা অনুযায়ী পাঠক্রমের বিষয়বস্তু শ্রেণী কক্ষের ভিতরে ও বাইরে সর্বত্র অনুশীলন যোগ্য।
পরিবর্তনশীলতা এই ধারণা অনুযায়ী পাঠক্রম অপরিবর্তনীয়। এই ধারণা অনুযায়ী পাঠক্রম পরিবর্তনশীল মানে এই আধুনিক পাঠক্রম যে কোনো সময় পরিবর্তিত হতে পারে।
গুরুত্ব গতানুগতিক পাঠক্রমে বিষয় এবং শিক্ষকের ওপর অধিক গুরুত্ব দেওয়া হয়। এই ক্ষেত্রে শিক্ষার্থী অবহেলিত হয়, যেখানে তাদের ওপর কোনো গুরুত্ব আরোপ করা হয় না যা কিছুটা অর্থে বাঞ্ছনীয় নয়। আধুনিক পাঠক্রমে শিক্ষার্থী, বিষয়, শিক্ষক ও কমিউনিটি এর ওপর সমান গুরুত্ব দেওয়া হয়, এই ক্ষেত্রে শিক্ষার সঙ্গে যুক্ত কোনো বিষয় অবহেলিত হয় না। তছাড়া এই ক্ষেত্রে শিক্ষার্থীর বিকাশের স্তর তার চাহিদা ও আগ্রহ যথেষ্ট গুরুত্ব পায়।

 

আরো পড়ুন শিক্ষার তাৎপর্যপূর্ণ উপাদান প্রশ্নোত্তর – একাদশ শ্রেণী

 

অবশেষে আপানাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে গতানুগতিক আধুনিক পাঠক্রমের পার্থক্য গুলির এই পুরো আর্টিকেলটি সময় করে পড়ার জন্য, যা তোমাদের আগামী একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান (Education) পরীক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এভাবেই চিরকাল www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা তোমাদের পাঠক্রমের সহযোগী আরো গুরুত্বপূর্ণ বিষয় গুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি।

 

বিঃদ্রঃ গতানুগতিক, আধুনিক পাঠক্রমের পার্থক্যগুলির এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু শিক্ষকের পরামর্শ মেনে তার সাথে সাথে আমাদের কিছু পাঠ্য বইয়েরও সাহায্য নিতে হয়েছে। তাই এই আর্টিকেলটি নিয়ে তোমাদের / আপনাদের কারো যদি কোনো সমস্যা থেকে থাকে তবে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!