Menu

গ্রিসের নগররাষ্ট্র বা পলিস গুলি গড়ে ওঠার কারণ কি ছিল?

গ্রিসের নগররাষ্ট্র বা পলিস গুলির গড়ে ওঠার কারণ; পশ্চিমবঙ্গ শিক্ষা পরিষদের অন্তর্গত (WBCHSE)  একাদশ শ্রেণির ইতিহাস সিলেবাসের  রাজনীতির বিবর্তন অধ্যায়ের একটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর নিয়ে তোমাদের সামনে হাজির হয়েছে;  যা তোমাদের আগামী বার্ষিক পরীক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ;  তাহলে চলো দেখে নেওয়া যাক আজকের প্রশ্নটি-

প্রশ্নঃ প্রাচীন গ্রিসের নগররাষ্ট্র বা পলিস গুলি গড়ে ওঠার কারণ কি ছিল?

 

উত্তরঃ  পলিস বলতে প্রাচীন গ্রিসের নির্দিষ্ট ক্ষুদ্র ক্ষুদ্র ভূখণ্ডে ঐক্যবদ্ধভাবে কর্মরত একটি জনগোষ্ঠীকে বোঝাত।  গ্রিসের ইতিহাসে যে সময় অতি প্রাচীন যুগ হিসেবে চিহ্নিত সেই সময় থেকেই পলিসের অস্তিত্বের কথা জানা যায়।  গ্রিসের নগর রাষ্ট্র গুলির মধ্যে উল্লেখযোগ্য ছিল –  এথেন্স, স্পার্টা, করিন্থ, থিবস ইত্যাদি।  এই পলিস গুলি উদ্ভবের কারণ ছিল একাধিক,  যথা –

প্রাচীন গ্রিসের নগররাষ্ট্র বা পলিস গুলি গড়ে ওঠার কারণ কি ছিল
প্রাচীন গ্রিসের নগররাষ্ট্র বা পলিস গুলি গড়ে ওঠার কারণ কি ছিল

গ্রিসের ভূপ্রকৃতিঃ

প্রাকৃতিক দিক থেকে  গ্রীস  3  ভাগে বিভক্ত ছিল।  যেগুলো ছিল – উত্তর গ্রিস,  মধ্য গ্রীস এবং দক্ষিণ গ্রীস. প্রতিটি অঞ্চলের পলিস গুলিও পাহাড়-পর্বত দ্বারা ছোট ছোট এলাকায় বিভক্ত। পাহাড়ের প্রাকৃতিক প্রাচীর দিয়ে ঘেরা অঞ্চলগুলিতে বসবাসকারী লোকেদের মধ্যে স্বাভাবিকভাবেই স্বাতন্ত্র্যবোধ জন্মায়।  এই বোধ থেকে ক্ষুদ্র ক্ষুদ্র স্ব-শাসিত নগর রাষ্ট্র গড়ে ওঠে।

গ্রিকদের মানসিকতাঃ

প্রাচীনকালের  গ্রীসের বিভিন্ন অঞ্চলে  বিভিন্ন ক্ষুদ্র ক্ষুদ্র রাষ্ট্র বা পলিস গড়ে ওঠার ক্ষেত্রে  মানসিকতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।  রাজনৈতিক কাজে নাগরিকদের প্রত্যক্ষ অংশগ্রহণের সুযোগ বিশিষ্ট এই ক্ষুদ্র তাদের রাষ্ট্রের অন্যতম গুণ বলে মনে করত।  তারা একমাত্র বর্বরদের বাসযোগ্য বলে মনে করত।

ভূমধ্যসাগরের অবস্থিতিঃ

দক্ষিনে অবস্থিত ভূমধ্যসাগর ও সংকটের সম্মুখীন হলে হলে বা জনাধিক্যের  সমস্যায় দীর্ণ হলে  ভূমধ্যসাগরের তীরবর্তী অঞ্চলে বসতি স্থাপন করত।  পাশাপাশি,  এই সমস্ত অঞ্চলে নিজস্ব শাসন ব্যবস্থা গড়ে তুলত।  নগর রাষ্ট্র গড়ে ওঠার এটিও একটি বড় কারণ ছিল বলে অনেকে মনে করেন।

সামরিক কারণঃ

ডোরিয়ান বিজয় এর পরবর্তীকালে  গ্রিসের উপদ্বীপের বাসিন্দাদের আত্মরক্ষার জন্য যুদ্ধ করা অনিবার্য হয়ে উঠেছিল।  এই উদ্দেশ্যে স্থানীয় একটি শক্তিশালী কেন্দ্রের প্রয়োজন ছিল।  শক্তিশালী  এই কেন্দ্র নির্মিত স্থানীয় পাহাড়ের চূড়ায়, যা অক্টোপলিস নামে পরিচিত ছিল।  এই স্থান ক্রমে শাসকের বাসস্থান,  জনগণের মিলনক্ষেত্র এবং ধর্মীয় কেন্দ্র হিসেবে গুরুত্বপূর্ণ নগরে পরিণত হয় এবং এখান থেকে সংলগ্ন অঞ্চল শাসিত হতে থাকে।

বাজার প্রতিষ্ঠাঃ

প্রাচীন গ্রিসের উৎপাদনকারীরা নিজেদের প্রয়োজনীয় সামগ্রী নিজেরাই উৎপাদন করতো।  কিন্তু কালক্রমে এই ধারার পরিবর্তন ঘটে।  নিজের প্রয়োজনের অতিরিক্ত সামগ্রী তারা বিক্রির জন্য উৎপাদন করতে থাকে।  এতে পণ্য কেনা-বেচা কেন্দ্র হিসেবে বাজার গড়ে ওঠে।  এর ফলে পলিস গুলির স্থানীয় অর্থনীতির সমৃদ্ধ হয়।

সামাজিক মনোভাবঃ

প্রাচীন গ্রিক রা তাদের বাসস্থান এর বাইরে সামাজিক বা রাজনৈতিক অনুষ্ঠান পছন্দ করত।  তারা তাদের আবাসস্থল থেকে গ্রামে বা শহরে কর্মস্থলে হেঁটে যেতে চাইত এবং স্থানীয় খোলাবাজারে বা জায়গায় তাদের অবসর সময় কাটাতে পছন্দ করত।  পণ্য ক্রয় বিক্রয়ের বাজারে বাজারে পরিণত হয় এবং গোষ্ঠী জীবনের প্রধান কেন্দ্র হিসেবে গড়ে ওঠে।

অর্থনৈতিক বিচ্ছিন্নতাঃ

বাজার নগর গুলি গড়ে উঠলেও  গ্রীসের ভৌগোলিক বিচ্ছিন্নতার ফলে  সেখানে পণ্য চলাচল ব্যাহত হয়েছিল।  সমুদ্রপথ গ্রিকদের কাছে বিশ্বাসের ছিলনা,  তাছাড়া গ্রিকদের যে স্বল্প পরিমাণ পণ্য সামগ্রী প্রয়োজন হতো তা স্থানীয় অঞ্চলের উৎপাদিত হতো।  এই কারণে বাজার গুলি কখনো বৃহৎ নগরীতে পরিণত হতে পারেনি,  ফলে বৃহৎ এলাকায় পারস্পরিক নির্ভরতার পরিবর্তে স্থানীয় অঞ্চলের  তাদের অর্থনীতি আবর্তিত হত।

উপজাতি গোষ্ঠীর সহানুভূতিঃ

গ্রিসের নগর রাষ্ট্র  গুলি গড়ে ওঠার আরেকটি কারণ ছিল উপজাতি গোষ্ঠীর সহানুভূতি।  এক একটি এলাকায় বসবাসকারী মানুষ  উপজাতি গোষ্ঠীর চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজস্ব ঢঙে নগর রাষ্ট্র গড়ে তোলে।

উপসংহারঃ

উপরে বর্ণিত বিভিন্ন কারণে ক্ষুদ্র ভূখণ্ডকে কেন্দ্র করে গ্রীষ্মের সামাজিক রাজনৈতিক অর্থনৈতিক জীবন আবর্তিত হওয়ার ফলে পলিস  বা নগর রাষ্ট্র গুলির উদ্ভব ঘটেছিল।  বস্তুত নগররাষ্ট্রের উদ্ভবের প্রথম দেখছিল সন্ধিক্ষণের যোগ বা অর্থনৈতিক রূপান্তরের যুগ।

 

আরো পড়ুন মহাজনপদ গুলির মধ্যে মগধের উত্থানের কারণ গুলি আলোচনা করো.

বিঃ দ্রঃ গ্রিসের নগর রাষ্ট্র বা পলিস গুলির গড়ে ওঠার কারণ; আজকের www.artsschool.in ব্লগের এই আর্টিকেলটি তৈরি করার জন্য আমাদের কিছু রেফারেন্স বইয়ের সাহায্য নিতে হয়েছে;  যদিও যার জন্য আমাদের তরফ থেকে কোনো প্রকাশকের সঙ্গে যোগাযোগ করা হয়ে ওঠেনি,  তাই আমাদের আজকের  এই গ্রিসের নগর রাষ্ট্র বা পলিস গুলির গড়ে ওঠার কারণ  এর প্রশ্নোত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোন রকম সমস্যা থেকে থাকে;  তাহলে আমাদের ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়। আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনার সমস্যা সমাধানের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!