Menu

চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজ এর  অবদান

চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজ; আধুনিক ভারতের চিত্রকলা তথা ভাস্কর্যের অন্যতম পথিকৃৎ ছিলেন নন্দলাল বসুর অন্যতম একজন ছাত্র তথা রামকিঙ্কর বেইজ। বাংলা চিত্রকলার ইতিহাসে রামকিঙ্করের অবদান চিরস্মরণীয়। তোমরা যারা দ্বাদশ শ্রেণিতে পরছো তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রস্ন এটি, যা আগামী বার্ষিক পরীক্ষার জন্য বিশেষভাবে সহায়ক হবে।

প্রশ্নঃ বাংলা চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজ এর  অবদান আলোচনা করো।

উত্তরঃ বাঁকুড়ার যুগীপাড়ায় (অধুনা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে) অত্যন্ত দরিদ্র পরিবারে জন্ম গ্রহন করেছিলেন রামকিঙ্কর বেইজ। কিন্তু চিত্রকলার প্রতি ছিল তাঁর সহজাত অনুরাগ। সেই অনুরাগ থেকেই পাড়ার পটুয়াদের কাছে তাঁর হাতেখড়ি। তাদের মূর্তি গড়া দেখে তিনি ছোটো থেকেই শিল্পের প্রতি আগ্রহী হয়ে উঠেছিলেন।

রামকিঙ্কর ছিলেন প্রথম ভারতীয় শিল্পী যিনি আধুনিক পাশ্চাত্য শিল্প অধ্যয়ন করে সেই শৈলী নিজের ভাস্কর্যে প্রয়োগ করেন। তাকে ভারতীয় শিল্পে আধুনিকতার জনক ও অন্যতম শ্রেষ্ঠ শিল্পী মনে করা হয়। রমেন্দ্রনাথ চক্রবর্তী, বিনোদবিহারী মুখোপাধ্যায় প্রমুখকে সহপাঠী হিসাবে পেয়েছিলেন। চারুকলায় ডিপ্লোমা অর্জন করে তিনি বিশ্বভারতীর ভাস্কর্য বিভাগের বিভাগীয় প্রধানের পদে বৃত হন।

প্রবাসী পত্রিকার সম্পাদক রামানন্দ চট্রোপাধ্যায় তাঁকে শান্তিনিকেতনে নিয়ে এসেছিলেন ১৯২৫ খ্রিষ্টাব্দে। তিনি শান্তিনিকেতনের কলা ভবনে ভর্তি হন এবং শিল্পী নন্দলাল বসুর সান্নিধ্য লাভ করেছিলেন। আধুনিক পাশ্চাত্য শিল্প অধ্যায়ন করে তিনি সেই শৈলীকে নিজের মতো করে ভাস্কর্যে ব্যবহার করেছেন।

রামকিঙ্করের ছবির মূল বিষয় ছিল দলিত ও আদিবাসী জীবন। তাঁর শিল্পী সত্তার যথার্থ মুক্তি ঘটে শান্তিনিকেতনে। সিমেন্টের সঙ্গে কাঁকর মাটি মিশিয়ে নির্মাণ করেছিলেন আসাধারন ভাস্কর্য। তাঁর সৃষ্টিতে মুগ্ধ হয়ে রবীন্দ্রনাথ তাঁকে শান্তিনিকেতনের চারিদিকে বড়ো বড়ো মূর্তি বসিয়ে দেবার কথা বলেন।

ভাস্কর্য নির্মাণের পাশাপাশি তেল রঙ এবং জল রঙ মিশিয়ে বহু প্রকৃতি কেন্দ্রিক ছবিও অঙ্কন করেছিলেন রামকিঙ্কর বেইজ। তাঁর কয়েকটি বিখ্যাত সৃষ্টি হল ‘মা ও ছেলে’, সুজাতা, সাঁওতাল দম্পতি, প্রভৃতি। এই মাহান শিল্পী, রামকিঙ্কর বেইজ ভারত সরকারের তরফ থেকে ‘পদ্মভূষণ’ এবং ‘দেশিকোত্তম’ উপাধিতে ভূষিত হয়েছিলেন। বংলা তথা ভারতীয় চিত্র শিল্পের ইতিহাসে রামকিঙ্কর বেইজের সৃষ্টি আজও অনবদ্য।

 

আরো পড়ুন বাংলা চিত্রকলা চর্চায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো।

 

বিঃদ্রঃ আমাদের আজকের আর্টিকেলের বাংলা চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজ এর  অবদান আলোচনা করো, দ্বাদশ শ্রেণীর বাংলা সিলেবাসের অন্তর্গত এই প্রশ্নের উত্তরটি তৈরি করতে আমাদেরকে কিছু বইয়েরও সাহায্য নিতে হয়েছে তাই,তাঁর সাথে সাথে Wikipedia থেকেও কিছু তথ্য সংগ্রহ করা হয়েছে, আমাদের এই প্রশ্নের উত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনোরকম সমস্যা থেকে থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন, আপনার অভিযোগ বা জিজ্ঞাসা জানার জন্য আমাদের ইমেল করুন; আমাদের ইমেল এর ঠিকানা – [email protected]   Thank You.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!