Menu

চিত্রশিল্পী হিসেবে নন্দলাল বসু

চিত্রশিল্পী হিসেবে নন্দলাল বসু; আজকের আমাদের এই আর্টিকেলে আমরা তোমাদের জন্য নিয়ে এসেছি,  বিশেষত  পশ্চিমবঙ্গ উচ্চ  শিক্ষা পরিষদের (WBCHSE) দ্বাদশ শ্রেণীর  বাংলা  সিলেবাস এর অন্তর্গত  বাংলা চিত্রকলার ইতিহাস  অধ্যায়ের  একটি গুরুত্ব প্রশ্ন; যা কিনা-

প্রশ্নঃ চিত্রশিল্পী হিসেবে নন্দলাল বসু এর অবদান আলোচনা করো।

উত্তরঃ ১৮৮৩  সালের ৩ই  ফেব্রুয়ারি বিহারের মুঙ্গের জন্মগ্রহণ করেন,  অবনীন্দ্রনাথ ঠাকুরের সুযোগ্য ছাত্র  নন্দলাল বসু।  রবীন্দ্র কবিতা  তার শিল্পী মননে গভীর প্রভাব বিস্তার করে।  অবনীন্দ্রনাথ ঠাকুরের চিত্রতে  যেখানে ধ্রুপদী এবং  পৌরাণিক অতীতের  মেলবন্ধনের প্রকাশ দেখা যায়।  নন্দলাল বসু সেই ধারা থেকে বেরিয়ে এসে চারপাশের সবুজ প্রকৃতি থেকে তারা কার বিষয়ে নিয়েছিলেন,  মূলত তারা কার প্রধান বিষয় হয়ে উঠেছিল প্রাকৃতিক বিভিন্ন উপাদান।  সহজপাঠ  বইটির অলংকরণ  তিনিই করেছিলেন।

চিত্রশিল্পী হিসেবে নন্দলাল বসু এর অবদান আলোচনা করো
চিত্রশিল্পী হিসেবে নন্দলাল বসু এর অবদান আলোচনা করো

১৯২০ সালে শান্তিনিকেতনের কলাভবনে যোগ দেন শিল্পী নন্দলাল বসু।  শিল্প শিক্ষায় তিনি প্রথম আউটডোর স্টাডির প্রচলন করেছিলেন।  অবনীন্দ্রনাথ  ঠাকুরের মতো  তিনিও ওয়াশ পদ্ধতিতে ছবি আঁকতে শুরু করেন।  ভগিনী নিবেদিতার বইয়ের চিত্রসজ্জাও  তিনি করেছিলেন। হেরিং হামের  সহকারি তিনি অজন্তা গুহা চিত্রের নকল একটি চিত্র এঁকেছিলেন।

১৯৩৭  খ্রিস্টাব্দে  হরিপুরা পর্ট নামে ৮৩টি  ছবি আঁকেন শিল্পী নন্দলাল বসু।  শান্তিনিকেতনের  দিগন্তবিস্তৃত মাঠে,  মাঠে বিচরণরত গরু, মোষ, নারী পুরুষ, হার্ট যাত্রী প্রভৃতি ছিল তার আঁকার বিষয়।  ভারতীয়  সংবিধানেও  তার আঁকা ছবি দেখতে পাওয়া যায়।  তারা আঁকা বিখ্যাত ছবি গুলি হল-  পার্থসারথি,  হলকর্ষণ,  রাঙামাটির পথ, অহল্যার শাপমুক্তি, সিদ্ধিদাতা গণেশ,  নটরাজের তান্ডব,  মহাপ্রস্থানের পথে  যুধিষ্ঠির,  বসু বিজ্ঞান মন্দিরও  তিনি অলংকৃত  করেন।  প্রতিভাবান এই শিল্পীর জীবনাবসান ঘটে ১৯৬৬  সালে।

 

আরো পড়ুন – বাংলা চিত্রকলার জগতে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো।

 

বিঃ দ্রঃ আজকে আমাদের আর্টস স্কুল ডট ইন এর চিত্রশিল্পী হিসেবে নন্দলাল বসুর  অবদান আলোচনা করো  প্রশ্নটির উত্তর তৈরি করার জন্য আমাদের কিছু পাঠ্যপুস্তক এর সহায়তা নিতে হয়েছে;  যদিও  এর  জন্য  আমাদের  তরফ  থেকে  কোনো  প্রকাশকের  সঙ্গে  যোগাযোগ  করা  হয়ে  ওঠেনি;  তাই আমাদের  আজকের  এই আর্টিকেলটি  নিয়ে আপনাদের কারো কোন রকম সমস্যা  হয়ে থাকলে  আমাদের ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়  ঠিকানায়ঃ আমরা  যথাসাধ্য  চেষ্টা করবো  আপনার সমস্যা  দূরীকরণের। এভাবেই আমাদের পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে আমরা ভবিষ্যতে আরো এরকম আর্টিকেল তোমাদের জন্য তুলে ধরতে পারি। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!