Menu

জাতি এবং রাষ্ট্রের পার্থক্য গুলি আলোচনা করো

জাতি এবং রাষ্ট্রের পার্থক্য;  আজকে আমাদের  ব্লগের এই আর্টিকেলের আলোচনার বিষয় হল-  পশ্চিমবঙ্গ  উচ্চ শিক্ষা পরিষদের (WBCHSE BOARD) অন্তর্গত  একাদশ শ্রেণির  রাষ্ট্রবিজ্ঞানের  জাতি ও রাষ্ট্র অধ্যায়ের একটি আবশ্যিক প্রশ্নের উত্তর তোমাদের আগামী পরীক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।  তাহলে চলো দেখে নেওয়া যাক  জাতি এবং রাষ্ট্র এর পার্থক্য  গুলি –

প্রশ্নঃ জাতি এবং রাষ্ট্রের পার্থক্য গুলি কি কি তা বিষদে আলোচনা করো?

উত্তরঃ জাতি একটি শব্দ যার অর্থ এক এবং রাষ্ট্র আরেকটি,  যদিও কয়েকটি জাতি মিলে একটি রাষ্ট্র গড়ে ওঠে তবুও জাতি এবং রাষ্ট্রের মধ্যে নির্দিষ্ট কিছু পার্থক্য লক্ষ্য করা যায়.  জাতীয় এবং রাষ্ট্রের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য গুলি হল নিম্নরূপ-

জাতি এবং রাষ্ট্র এর মধ্যে পার্থক্য গুলি –

১)  রাষ্ট্র গঠিত হয় মূলত চারটি উপাদান নিয়ে,  সেগুলি হল  সাধারণত –  জনসমষ্টি,  নির্দিষ্ট ভূখন্ড,  সরকার ও সার্বভৌমিকতা।  অপরদিকে জাতি গঠনের জন্য কিন্তু এই উপাদানগুলির  কোনটার প্রয়োজন হয় না।  জনসমাজের মধ্যে গভীর ঐক্য হলো জাতি গঠনের মূল উপাদান।  তাহলে নির্দ্বিধায় বলা যেতে পারে যে জাতি এবং রাষ্ট্র পর্যায়ভুক্ত নয়।

২)  আমরা সকলেই জানি যে রাষ্ট্র সার্বভৌম ক্ষমতার অধিকারী।  রাষ্ট্রের হাতে কেন্দ্রীভূত ক্ষমতা সরকারের মাধ্যমে প্রযুক্ত হয়।  জাতি বলতে যা বোঝায় তা সার্বভৌম ক্ষমতা বা  ক্ষমতা প্রয়োগের যন্ত্র,  সরকার নয়।

৩)  একটি নির্দিষ্ট ভূখন্ডে  একটি জনসমাজ আইনগতভাবে সংগঠিত হলে রাষ্ট্রের সৃষ্টি হয়।  কিন্তু জাতি বলতে এমন এক জনসমাজকে বোঝায়  যাদের মধ্যে একসঙ্গে বসবাসের সাধারণ ইচ্ছা আছে,  এবং যারা মনস্তাত্ত্বিকভাবে সংগঠিত।

জাতি এবং রাষ্ট্রের পার্থক্য গুলি কি কি তা বিষদে আলোচনা করো?
জাতি এবং রাষ্ট্রের পার্থক্য গুলি কি কি তা বিষদে আলোচনা করো?

৪)  রাষ্ট্র  এক জাতি  বা  বহুজাতিক  হতে পারে।  এক জাতি  ভিত্তিক একটি রাষ্ট্র হল –  জার্মান,  তাছাড়া  জাপান সুইডেন প্রভৃতি একজাত ভিত্তিক রাষ্ট্রের অন্তর্ভুক্ত।  বহুজাতিক রাষ্ট্র হল  মার্কিন যুক্তরাষ্ট্র,  মালয়েশিয়া প্রভৃতির মত দেশ গুলি।  রাষ্ট্র ও জাতির আয়তন খুব কম ক্ষেত্রেই সমানুপাতিক হয়।

৫)  জাতির নিজস্ব রাষ্ট্র বিলুপ্ত হতে পারে,  কিন্তু জাতি টিকে থাকতে পারে।  এখানে জার্মানি ও জাপানিদের কথা উদাহরণস্বরূপ বলা যেতে পারে।  যে ক্ষেত্রে তাদের রাষ্ট্রের সংকট দেখা দিলেও জাতি হিসেবে কিন্তু তারা আবশ্যিকভাবে টিকে ছিল।

রাষ্ট্র একটি আইনগত ধারণা।  অন্যদিকে জাতি হল  ভাবগত ধারণা।  এদের মধ্যে একাধিক পার্থক্য থাকা সত্বেও  জাতি এবং রাষ্ট্র  পরস্পর পরস্পরের পরিপূরক।  এদের মধ্যে পারস্পরিক গভীর সম্পর্ক আবশ্যিকভাবে বর্তমান।  অতি ক্ষেত্রে  কোন না কোন জাতির প্রচেষ্টায় স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়।  আবার জাতি পূর্ণতা লাভ করে,  একটি নির্দিষ্ট রাষ্ট্রের মধ্যেই।

আরো পড়ুন ভারতবর্ষ কি একটি জাতি ব্যাখ্যা করো?

 

বিঃ দ্রঃ  আমাদের আজকের  আর্ট স্কুল ডট ইন  ব্লগের এই প্রশ্নের অর্থাৎ জাতি এবং রাষ্ট্র এর  পার্থক্য গুলি কি কি তা বিষদে আলোচনা করো? উত্তরটি তৈরি করতে আমাদের কিছু রেফারেন্স বইয়ের সাহায্য নিতে হয়েছে;  তাই আমাদের আজকের এই আর্টিকেলটি নিয়ে আপনাদের কারো যদি কোন রকম অভিযোগ থেকে থাকে  তাহলে আমাদের ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়।  আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনার সমস্যা দূরীকরণে।  ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!