Menu

জুনাগড় ভারতের অন্তর্ভুক্ত কীভাবে হয়েছিল

জুনাগড় ভারতের অন্তর্ভুক্ত; আমাদের আজকের এই আর্টিকেলে তোমরা পরবে মাধ্যমিক ইতিহাস সিলেবাসের অন্তর্গত শেষ অধায়ের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন ‘জুনাগড় ভারতের অন্তর্ভুক্ত কীভাবে হয়েছিল তা বিষদে আলোচনা করে লেখ।

 

জুনাগড়ের শাসক কেন ভারতভুক্তির দলিলে স্বাক্ষর করতে চাননি? অথবা জুনাগড় ভারতের অন্তর্ভুক্ত কীভাবে হয়েছিল তা বিষদে আলোচনা করে লেখ।

জুনাগড় ভারতের অন্তর্ভুক্ত কীভাবে হয়েছিল
জুনাগড় ভারতের অন্তর্ভুক্ত কীভাবে হয়েছিল

 

উত্তরঃ কাথিয়াবাড় উপদ্বীপের সৌরাষ্ট্র উপকূলে অবস্থিত একটি ছোট্ট দেশীয় রাজ্য হল জুনাগড়। জুনাগড়ের নবাব মুসলিম হলেও এই রাজ্যের অধিকাংশ প্রজা ছিল হিন্দু। জুনাগড়ের নবাব প্রজাদের ভারতে যোগদানের ইচ্ছাকে অগ্রাহ্য করে পাকিস্তানে যোগ দিতে চাইলে পরিস্থিতি জটিল আকার ধারণ করে। এর ফলে এক বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয় সেখানে। তাছাড়াও জুনাগড়ের ভারত ভুক্তির দলিলে না সাক্ষর করার পেছনে একাধিক কারণ বিদ্যমান ছিল, যেগুলি হল –

ভারতীয় নেতাদের দৃষ্টি ভঙ্গিঃ

প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ও স্বরাষ্ট্র মন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল প্রজাদের ইচ্ছাকে সার্বোভৌম শক্তি হিসেবে মেনে নিয়ে গণভোটের মাধ্যমে জুনাগড় সমস্যার সমাধান করতে চেয়েছিলেন। কিন্তু তাঁদের প্রস্তাবকে অগ্রাহ্য করে পাকিস্তান জুনাগড়ের নবাবের সিদ্ধান্ত অনুসারে জুনাগড়কে পাকিস্তানের অন্তর্ভুক্ত করতে উদ্যত হয়।

গন আন্দোলনঃ

জুনাগড়ের নবাবের এই সিদ্ধান্তের বিরুদ্ধে জুনাগড় রাজ্যের প্রজারা ব্যাপক গন আন্দোলন গড়ে তুললে নবাব করাচি পালিয়ে যেতে বাধ্য হন। জুনাগড়ে একটি অস্থায়ী সরকার প্রতিষ্ঠিত হয়।

ভারতের হস্তক্ষেপঃ

এই চরম বিশৃঙ্খল ময় অবস্থায় জুনাগড়ের দেওয়ান ভারত সরকারের হস্তক্ষেপ প্রার্থনা করলে ভারতীয় সেনাবাহিনী জুনাগড়ে প্রবেশ করে ও জুনাগড় দখল করে সেখানে গণভোটের ব্যবস্থা করে।

১৯৪৮ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি মাসে জুনাগড়ে গনভোট অনুষ্ঠিত হয়। ভোটের মাধ্যমে জুনাগড়ের অধিকাংশ মানুষ ভারত ভুক্তির পক্ষে মত প্রকাশ করেন। এই ভাবে গন ভোটের মাধ্যমে জুনাগড় ভারতের অন্তর্ভুক্ত হয়।

 

আরো পড়ুন দেশীয় রাজ্যগুলির ভারত ভুক্তির বিষয়ে সর্দার বল্লভভাই প্যাটেলের ভূমিকা কী ছিল লেখ?/ দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তিতে প্যাটেলের ভূমিকা আলোচনা করো।

 

অবশেষে আপনাকে/তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে ‘জুনাগড় ভারতের অন্তর্ভুক্ত কীভাবে হয়েছিল এর এই আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই চিরদীন www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা এর মতো আরো মাধ্যমিক ইতিহাসের গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর গুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি।

বিঃদ্রঃ ‘জুনাগড় ভারতের অন্তর্ভুক্ত কীভাবে হয়েছিল তা বিষদে আলোচনা করে লেখ এর আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষকের পরামর্শ মতে এবং তার সাথে কিছু পাঠ্য বইয়ের ও সাহায্য নেওয়া হয়েছে। তাই আপনাদের কারো যদি কোনো সমস্যা থাকে আমাদের এই আর্টিকেলটি নিয়ে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!