Menu

তেলেনাপোতা আবিষ্কার গল্পের মর্মার্থ আলোচনা করো

তেলেনাপোতা আবিষ্কার গল্পের মর্মার্থ; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় হল WBBCHSE Board এর একাদশ শ্রেণীর বাংলা সিলেবাসের অন্তর্গত তেলেনাপোতা আবিষ্কার গল্পের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন যা তোমাদের আগামী বার্ষিক পরিক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

প্রশ্নঃ  তেলেনাপোতা আবিষ্কার গল্পের মর্মার্থ আলোচনা করো।

 

উত্তরঃ এই গল্পের কথাবস্তু সামান্য। এক ভাদ্রের গরমে ঘামে ধুলোয় চটচটে শরীর নিয়ে তিন বন্ধুর ঘণ্টা দুই একের বাসযাত্রা। মধ্যপথে আচমকা নেমে পড়া। ঘন জঙ্গল চারিদিকে অন্ধকার হয়ে আসছে। রাস্তা থেকে যাত্রীরা জলার কাছে গিয়ে দাঁড়াবে। সেখানে একটা কাদা জলের নালা জঙ্গলের মধ্যে হারিয়ে গেছে। তারই ভেতর থেকে বেড়িয়ে আসবে একটা গরুর গাড়ি। তিনজনেই গাড়ির ভেতরে ঢুকে পড়বে। অন্ধকারে ঢাকা বনের ভেতরে একটা সুড়ঙ্গের মতো পথ ধরে গাড়ি চলতে থাকবে।

ক্রমে ক্রমে আকাশে কৃষ্ণপক্ষের ক্ষয়িত চাঁদ উঠবে। তার আপছা আলোয় দেখা যাবে প্রাচীন অট্টালিকার ধ্বংসাবশেষ। একটা পুকুরের পাশে এসে গাড়িটা থামবে। পানা পচা গন্ধ যাত্রীদের অভ্যর্থনা জানাবে। তারা দেখবে দুর্গের মতো বিশাল জীর্ন অট্টালিকা। ঝুল, জঞ্জাল ধুলো সরিয়ে তারই একটা ঘরে রাত্রিবাসের ব্যাবস্থা হয়েছে। দুই বন্ধু ঘুমিয়ে পড়লে তৃতীয় জন ছাদে গেল। দেখল অদূরে একটা ধ্বংস স্তূপের ভেতরে জানালা দিয়ে ক্ষীণ আলোর রেখা ভেসে আসছে। তারপর আলোর রেখাটিকে আড়াল করে এক বাতায়ন বর্তিনী এসে দাঁড়াল।

রূপকথার রহস্য ও বিস্ময় কাহিনিতে সঞ্চালিত হল। নতুন মাত্রা পেল গল্প। সকালবেলা পুকুরঘাটে যামিনীকে দেখা গেল। দুপুরে তাদের  ঘরে যাওয়ার ব্যাবস্থা হল। তার বৃদ্ধা, অন্ধ, কঙ্কালসার মায়ের আকুল আবেদন শোনা গেল। শেষে প্রতিশ্রুতি ভঙ্গকারী নিরঞ্জনের ভূমিকা তৃতীয় চরিত্রের অবতরণ হল। যামিনীকে বিবাহের কথা দিয়ে কলকাতায় নায়কের ফিরে আসা এবং যথারীতি কথা না রাখা। এই কাহিনি পরিকল্পনায় ও বয়নে লেখক কল্পনাকূশলতা ও সিল্পসংযমের পরিচয় দিয়েছেন। এই হল তেলেনাপোতা আবিষ্কার গল্পের মর্মার্থ।

পরিশেষে বলা যায়, গল্পের আঙ্গিক অভিনব, ভাষা অনবদ্য তিন অভিযাত্রীর অন্যতম যিনি, তিনি তেলেনাপোতা আবিষ্কার গল্পের অনামি আপনি অর্থাৎ আমরা সবাই পাঠক মাত্রই। এই আপনির অভিজ্ঞতা, অনুভূতি লেখক বর্ণনা করেছেন এবং তার মধ্যে দিয়ে কাহিনি অগ্রসর হয়েছে ও চরিত্রে বাতায়ন বর্তিনীকে দেখা, সকালে পুকুরঘাটে যামিনীকে আবিষ্কার, দুপুরে তার মায়ের কাছে মিথ্যা অঙ্গীকার এই চারটি দৃশ্যের মধ্যে দিয়ে গল্পের কাঠামো তৈরি হয়েছে.

 

Read More প্রাচীন লিপি বাংলা লিপির উদ্ভব ক্রমবিকাশ প্রশ্নোত্তর

 

অবশেষে আপনাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে তেলেনাপোতা আবিষ্কার গল্পের মর্মার্থ এর পুরো আর্টিকেলটি পড়ার জন্য। এভাবেই চিরদিন আর্টস স্কুল ডট ইন এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা তেলেনাপোতা আবিষ্কার গল্পের মর্মার্থ এর মতো আরো গুরুত্বপূর্ণ নোটস গুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি। এবং সেগুলো পড়ে তোমরা তোমাদের আগামী পরিক্ষার জন্য খুব ভালো ভাবে প্রস্তুতি নিতে পারো।

বিঃদ্রঃ তেলেনাপোতা আবিষ্কার গল্পের মর্মার্থ এর এই পুরো আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষকের পরামর্শ নিয়ে এবং সাথে কিছু বইয়েরও সাহায্য নেওয়া হয়েছে। যদিও শিক্ষকদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি তাই এই নোটসটি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা থেকে থাকে তবে ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!