Menu

দূরভাষ শিক্ষা বাংলার এক অভিনব ভাবনা

দূরভাষ শিক্ষা ; শিক্ষা আনে সভ্যতা / সভ্যতা আনে মানবিকতা – কিন্তু বর্তমান পরিস্থিতিতে, অতিমারীর কারনে আজকে আমাদের শিক্ষা ব্যবস্থায় বিপাকে। আজ প্রায় দেড় বছর হয়ে গেল তোমাদের সকলের পড়াশুনা প্রায়ই বন্ধ হয়ে যাবার পর্যায়ে, কারণ স্কুল কলেজ সবই তো বন্ধ তার সাথে অনেকে আবার আর্থিক সমস্যার কারনে প্রাইভেট টিউশন টুকুওতেও যেতে পারছে না।

অন্যদিকে বাড়িতেও তো সেভাবে পড়াশুনা হচ্ছে না। দেখো তুমি বা তোমরা যারা বাড়িতে পড়ার চেষ্টা করছো তাদের হতে হচ্ছে বিভিন্ন সমস্যার মুখোমুখি। পড়তে পড়তে যদি হঠাৎ করে কোনো একটি জায়গায় আটকে যাও সেক্ষেত্রে সেই সমস্যা বা ডাউট ক্লিয়ার করার উপায় থাকছে না। তবে আমাদের পশ্চিমবঙ্গ সরকার তথা মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ে এসেছেন এর মুশকিল আসান। পড়াশুনা নিয়ে তোমাদের এই চিন্তার অবসান ঘটাতে।

বাংলার শিক্ষা – দূরভাষ শিক্ষা নিয়ে ঘোষণাঃ

 

শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেন একটি অনন্য শিক্ষা ব্যবস্থা যাকে বলা হচ্ছে বাংলার শিক্ষা দূরভাষে। চলো তাহলে জেনে নেওয়া যাক কীভাবে কাজ করবে এই বাংলার শিক্ষা দূরভাষে। ধরো তুমি বাড়িতে ইতিহাসের কোনো একটি বিষয় পড়ছো হঠাৎ করে তুমি মহাবিদ্রোহের চরিত্রটি বুঝতে পারছো না অথবা ইংরেজি গ্রামারের কোনো নিয়মে আটকে গেছো যেটা ক্লিয়ার করা দরকার, এখন আর চিন্তার কোনো কারণ নেই, ব্যস একটি ফোন করে জেনে নিতে পারবে সকল প্রশ্নের উত্তর, যদিও প্রশ্ন গুলি যেন পড়াশুনা সম্পর্কিত হয়।

তবে এটা মনে রাখতে হবে বর্তমানের জন্য কেবলমাত্র ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর ছাত্র ছাত্রীরা এই সুবিধা গ্রহন করতে পারবে তাও আবার সম্পূর্ণ বিনামূল্যে কারণ নম্বরটি হবে টোল ফ্রি।

তাহলে চলো এবার জেনে নেওয়া যাক তোমাদের কী করতে হবে, তোমরা যদি ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়া হয়ে থাকো তাহলে রবিবার বাদে যেকোনো দিন সকাল ১০.৩০ থেকে দুপুর ১.৩০ এর মধ্যে ১৮০০১২৩২৮২৩ নম্বরে ফোন করতে পারো পড়াশুনার যে কোনো বিষয়ে আলোচনার জন্য।

 

আরো পড়ুন আমায় কিছু একটা করতেই হবে – কে, কোন বিষয়ে কী করতে চেয়েছে? কিছু করার আগ্রহে প্রাথমিক ভাবে সে কী করল? তার এই কিছু করার পরিণতি উল্লেখ করো।

 

অন্যদিকে নবম ও দশম শ্রেণীর ছাত্র ছাত্রীরাও রবিবার বাদে যে কোনো দিন দুপুর ১.৩০ থেকে ৪.৩০ পর্যন্ত ফোন করতে পারো ওই একই নম্বরে।

ফোনের ওপারে তোমাদের জন্য বসে আছেন পশ্চিমবঙ্গের বিভিন্ন অভিজ্ঞ শিক্ষক শিক্ষিকারা যারা বন্ধুর মতো তোমাদের সকল প্রশ্নের উত্তর দেবেন এবং সহজ সরল ভাবে প্রতিটি বিষয় বুঝিয়ে দেবেন।

বর্তমানের জন্য কেবলমাত্র ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য এই বাংলার শিক্ষা দূরভাষ শিক্ষা  পরিষেবা চালু করা হলেও ভবিষ্যতে পরিস্থিতির পরিবর্তন না ঘটলে একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্যও চালু করা হতে পারে এই দূরভাষ শিক্ষা পদ্ধতি, তাহলে মন খারাপের কিছু নেই, কেবলমাত্র পড়াশুনার প্রতি নিজেকে উৎসর্গ করে এগিয়ে চলো ভবিষ্যতের পথে।

এই বিষয়ে আরো জানার জন্য ভিসিট করুন https://banglarshiksha.gov.in/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!