Menu

পশ্চিমবঙ্গে পর্যটন শিল্পের উন্নতির কারন গুলি লেখ

পশ্চিমবঙ্গে পর্যটন শিল্পের উন্নতির কারন গুলি;  বিনোদন, অবকাশ, শিক্ষা, ব্যবসা – বাণিজ্য প্রভৃতি কারনে মানুষ যখন স্বল্পকালীন সময়ের জন্য একস্থান থেকে অন্যস্থানে ভ্রমণ করে, তা হল পর্যটন। বিশ্ব পর্যটন সংস্থা এর সংজ্ঞা অনুসারে , ‘মানুষ নিজ পরিবেশ ছেড়ে অন্যস্থানে বিনোদন, অবসর বা অবকাশ কিংবা ব্যাবসা – সংক্রান্ত কারনে এক বছরের কম সময়ে বসবাস করলে তাকে পর্যটন বলে।‘

পর্যটনকে আমরা প্রধানত দুটি ভাগে ভাগ করা হয়ে থাকে যেগুলি হল – দেশের ভেতরেই ভ্রমণকে বলা হয় অভ্যন্তরীণ পর্যটন এবং বিদেশে ভ্রমণকে বলা হয় আন্তর্জাতিক পর্যটন।

পশ্চিমবঙ্গে পর্যটন শিল্পের উন্নতির কারণগুলি আলোচনা করো।
পশ্চিমবঙ্গে পর্যটন শিল্পের উন্নতির কারণগুলি আলোচনা করো।

পশ্চিমবঙ্গে পর্যটন শিল্পের উন্নতির কারনঃ

১. প্রাকৃতিক পরিবেশের বৈচিত্রঃ

পশ্চিমবঙ্গ একমাত্র রাজ্য যেখানে হিমালয় ও সমুদ্র এ রাজ্যের সীমানায় রয়েছে। হিমালয় ও সমুদ্র – দুটি পরিবেশেই পর্যটন কেন্দ্র গড়ে ওঠে।

২. ঐতিহাসিক স্থানঃ

এ রাজ্যে রয়েছে অগণিত ঐতিহাসিক স্থান যাকে কেন্দ্র করে বিভিন্ন পর্যটনকেন্দ্র গুলি গড়ে উঠেছে। এই সমস্ত ঐতিহাসিক স্থানগুলির টানে দেশের অভ্যন্তরের বিভিন্ন লোক তো বটেই দেশের বাইরের বিভিন্ন লোক আকৃষ্ট হয়ে ছুটে আসে এইসব স্থানে।

৩. সাংস্কৃতিক কেন্দ্রঃ

কলকাতা, শান্তিনিকেতন পশ্চিমবঙ্গের সংস্কৃতির পীঠস্থান। এ দুটি স্থানেই চলে সাংস্কৃতিক কর্মকাণ্ড। ফলে দেস-বিদেশ থেকে পর্যটক এখানে আসে ওই সকল সাংস্কৃতিক অনুষ্ঠানের টানে।

৪. ধর্মীয় কেন্দ্রঃ

বিশেষ বিশেষ সময়ে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে প্রচুর মানুষ আসে। তাই সাগরদ্বীপে কপিলমুনির আশ্রমকে কেন্দ্র করে সাগর মেলায় এবং ফুরফুরা শরিফে প্রচুর মানুষের সমাগম হয়। সারা বাংলা জুড়েই চলে অসংখ্য উৎসব।

৫. বিভিন্ন উৎসবঃ

কলকাতায় দুর্গাপুজো, শান্তিনিকেতনের পৌষমেলা, চন্দননগর ও কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পুজো, কোচবিহার ও শান্তিপুরে রাসমেলা, কেঁদুলির জয়দেব মেলাকে ঘিরে প্রচুর মানুষের সমাগম হয়।

৬. পরিবহণের সুবিধাঃ

পশ্চিমবঙ্গের বিভিন্ন পর্যটন স্থানে সহজে যেতে পারার জন্য পরিবহণের সুবিধা তৈরি করা হয়েছে, ফলে পরিবহন শিল্পের বিকাশ ঘটছে। কলকাতা থেকে উত্তরবঙ্গ পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় শীততাপ নিয়ন্ত্রিত বাস পরিষেবা শুরু হয়েছে। এছাড়াও হেলিকপ্টার পরিষেবা শুরু হয়েছে। নদিপথকে ব্যবহার করে মুর্শিদাবাদ পর্যন্ত বিখ্যাত পর্যটন  কেন্দ্রগুলিকে দেখানোর বিশেষ নৌপর্যটন ব্যবস্থাও সরকারি ব্যবস্থাপনায় গ্রহন করা হয়।

৭. পশ্চিমবঙ্গের পর্যটন শিল্পের উন্নতির জন্য সরকার তরফে গৃহীত ব্যবস্থাঃ

পশ্চিমবঙ্গের পর্যটন শিল্পের প্রসার ঘটলেও সেভাবে উন্নতি ঘটা সম্ভব হয়নি, যার জন্য পশ্চিমবঙ্গে পর্যটন শিল্পের উন্নতির জন্য সরকারের তরফ থেকে একাধিক ব্যবস্থা গ্রহন করা হয়েছে। যেগুলি হল –

ক) পর্যটন শিল্পের উন্নতির জন্য সরকার স্থাপন করেছে west Bengal Tourism Development Corporation.  এই সংস্থার website এ জেলাভিত্তিক দ্রষ্টব্য স্থান, থাকার জন্য হোটেল, লজ প্রভৃতি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যায়।

খ) পরিকাঠামোর উন্নতির জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

গ) জাতীয় ও আন্তর্জাতিক স্তরে প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

ঘ) প্রতিবছর পর্যটনের প্রচারের উদ্দেশ্যে কলকাতায় পর্যটন মেলার আয়োজন করা হয়।

ঙ) পর্যটন কেন্দ্রগুলিতে বাংলো, ইয়ুথ হোস্টেল বানানো হয়েছে।

চ) পর্যটনকেন্দ্রের জন্য নতুন নতুন এলাকা চিহ্নিত করে তার উন্নয়ন ঘটানো হচ্ছে।

পশ্চিমবঙ্গের প্রাকৃতিক, সাংস্কৃতিক, ধর্মীয় বৈচিত্র খুব বেশি। এখানে রয়েছে অসংখ্য স্থাপত্যকেন্দ্র, ঐতিহাসিক স্থান, মন্দির মসজিদ। পরিকাঠামোর উন্নতি, পর্যটকদের নিরাপত্তা দান, পর্যটনকেন্দ্র সম্পর্কে সবরকম সঠিক তথ্য প্রদান, জাতীয় ও আন্তর্জাতিক স্তরে প্রচার ব্যবস্থার উন্নতি ঘটালে এ রাজ্যে পর্যটন শিল্পের আরো উন্নতি ঘটবে।

 

আরো পড়ুন রাশিয়ার বলশেভিক বিপ্লবের প্রভাব আলোচনা করো

 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে পশ্চিমবঙ্গে পর্যটন শিল্পের উন্নতির কারন গুলি পুরোপুরি পড়ার জন্য, এভাবেই চিরদীন www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে আমরা ভবিষ্যতে পশ্চিমবঙ্গে পর্যটন শিল্পের উন্নতির কারন গুলএর মতো আরো গুরুত্বপূর্ণ তথ্যগুলি তুলে ধরতে পারি।

 

বিঃদ্রঃ পশ্চিমবঙ্গে পর্যটন শিল্পের উন্নতির কারণ গুলি এর এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষক ও পাঠ্য বইয়ের সাহায্যে। যদিও এক্ষেত্রে শিক্ষকদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি, তাই পশ্চিমবঙ্গে পর্যটন শিল্পের উন্নতির কারন গুলি নিয়ে আপনাদের যদি কোনো সমস্যা থেকে থাকে তবে ইমেল করুন আমাদের, এই ঠিকানায় – [email protected]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!