Menu

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা কম কেন- নবম শ্রেণী।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা কম কেন ভারতে যদিও বর্তমানে ভারত বিশ্বের উন্নয়নশীল দেশগুলির মধ্যে অন্যতম একটি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা সেই প্রশ্নটিই তোমাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি।

প্রশ্নঃ ভারতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা কম কেন?

পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে ভারতের স্থান বিশ্বে পনেরো তম। আমেরিকা যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জাপান প্রভৃতি উন্নত দেশ সমূহের তুলনায় ভারতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা অনেক কম, এর প্রধান প্রধান কারণগুলি হল নিম্নরূপ-

১. কাঁচামাল জনিত সমস্যাঃ

পারমাণবিক শক্তির প্রধান কাঁচামাল হল ইউরেনিয়াম, থেরিয়াম, প্লুটনিয়াম প্রভৃতি। তবে মূল খনিজ কাঁচামাল হল ইউরেনিয়াম। ভারতের একমাত্র যদুগোড়ায় ইউরেনিয়াম পাওয়া যায়। ফলে পারমাণবিক কেন্দ্র স্থাপনে কাঁচামালের অপ্রাচুর্যতা প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

ভারতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা কম কেন?
ভারতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এর সংখ্যা কম কেন?
২. মূলধন জনিত সমস্যাঃ

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন যেমন ব্যয়সাপেক্ষ তেমনি পারমাণবিক শক্তি উৎপাদন কেন্দ্র থেকে যে ক্ষতিকর তেজস্ক্রিয় বর্জ্য নির্গত হয় তা উপযুক্ত ভাবে সংরক্ষণ করাও অত্যন্ত ব্যয়বহুল প্রক্রিয়া। ভারতের মতো দেশের ক্ষেত্রে যা বহন করা সহজসাধ্য নয়।

৩. উন্নত প্রযুক্তি জনিত সমস্যাঃ

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন এবং এই শক্তির নিরাপদ ব্যবহারের জন্য আধুনিক ও উন্নত প্রযুক্তির প্রয়োজন হয়, ভারতের মতো উন্নয়নশীল দেশে এর অভাব রয়েছে।

৪. বিকল্প শক্তির প্রাচুর্যতাঃ

ভারতে প্রয়োজনীয় বিদ্যুতের চাহিদা তাপবিদ্যুৎ ও জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে পাওয়া যায়। ফলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রয়োজনীতা উন্নত দেশগুলির তুলনায় অনেক কম।

৫. জমি অধিগ্রহণ ও পরিবেশগত সমস্যাঃ

অনেক সময় জমি অধিগ্রহণ ও পরিবেশের ওপর বিরুপ প্রতিক্রিয়া জনিত কারনে আন্দোলনের প্রভাবে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে বাধার সৃষ্টি হয়, যার ফলে সরকারেও ইচ্ছা বা প্রয়াস থাওলেও সেক্ষেত্রে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন সম্ভবপর হয়ে ওঠে না।

 

আরো পড়ুন সম্পদ সংরক্ষণের উপায়সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা

 

অবশেষে আপানকে/ তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আর্টস স্কুল ডট ইনের এই ভারতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা কম কেন?  এর পুরো আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই আমাদের পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা এর মতো WBBSE Board এর নবম শ্রেণীর ছাত্রদের ভূগোলের গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর গুলি তোমাদের সামনে উপস্থাপন করতে পারি।

 

বিঃদ্রঃ ভারতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে এর সংখ্যা কম কেন? এর এই নোটসটি তৈরি করতে আমাদের কিছু পাঠ্য বইয়েরও সাহায্য নিতে হয়েছে, তাই আজকের এই আর্টিকেলটি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা হয়ে থাকে তাহলে দয়া করে আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদের ইমেল এর ঠিকানা [email protected]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!