Menu

পূর্ব–মধ্য ভারতে অধিকাংশ ইস্পাত কেন্দ্র গড়ে ওঠার কারণ

পূর্ব–মধ্য ভারতে অধিকাংশ ইস্পাত কেন্দ্র গড়ে ওঠার কারণগুলি; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় হল পূর্ব–মধ্য ভারতে অধিকাংশ ইস্পাত কেন্দ্র গড়ে ওঠার কারণগুলি, যা তোমাদের মাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, তাই মনোযোগ দিয়ে পড়ে নিও যাতে পরীক্ষায় সহজেই এবং গুছিয়ে উত্তরটি লিখে আসতে পারো।

পূর্ব-মধ্য ভারতে অধিকাংশ ইস্পাত কেন্দ্র গড়ে উঠেছে কেন?

ভারতের অর্ধেক ইস্পাত কেন্দ্র গড়ে উঠেছে পূর্ব ও মধ্য ভারতে। এখানকার প্রধান প্রধান লৌহ ইস্পাত কারখানা গুলি হল – দুর্গাপুর, ভিলাই, কুলটি, জামসেদপুর, বোকারো, ভিলাই, রৌরকেল্লা প্রভৃতি। লৌহ ইস্পাত ভার হ্রাসমান অবিশুদ্ধ শ্রেণীর কাঁচামাল ভিত্তিক শিল্প। যেহেতু ১ টন ইস্পাত প্রস্তুত করতে প্রায় ৪থেকে ৫টন কাঁচামাল লাগে, তাই পরিবহন খরচ কমানোর জন্যই কাঁচামাল উৎপাদক অঞ্চলেই শিল্পকেন্দ্র গড়ে উঠেছে।

পূর্ব–মধ্য ভারতে অধিকাংশ ইস্পাত কেন্দ্র গড়ে ওঠার কারণগুলি হলঃ

 

১. আকরিক লোহাঃ

ঝাড়খণ্ডের সিংভুম, ওড়িশার ময়ূরভঞ্জ, ছত্তিসগড়ের বায়লাডিলায় রয়েছে প্রচুর পরিমানে লৌহ আকরিকের সঞ্চয়, যার ফলে এই কেন্দ্রগুলিকেই কেন্দ্র করে বিশেষ বিশেষ লৌহ ইস্পাত কেন্দ্র গুলি গড়ে উঠেছে।

২. কয়লাঃ

ঝরিয়া, বোকারো, গিরিডি, তালচেরা অঞ্চলে প্রচুর বিটুমিনাস জাতীয় কয়লা তোলা হয়, যার থেকে কোক কয়ালা প্রস্তুত করা হয়। যার ওপর ভিত্তি করে লৌহ ইস্পাত কেন্দগুলি গড়ে উঠেছে।

৩. অন্যান্য খনিজঃ

সংশ্লিষ্ট অঞ্চলে চুনাপাথর ম্যাঙ্গানিজ ও ডলোমাইট সঞ্চয় খুব ভালো, যেগুলো কিনা লৌহ ইস্পাত শিল্পের অতি গুরুত্বপূর্ণ সহায়ক খনিজ, এই সব খনিজের সহজ লভ্যতার জন্য এই সকল অঞ্চলকে কেন্দ্র করে লৌহ ইস্পাত কেন্দ্র গুলি গড়ে উঠেছে।

৪. জলঃ

প্রবাহিত নদীগুলিতে তৈরি করা হয়েছে অসংখ্য জলাধার। জলাধারের জল ইস্পাত শিল্পে ব্যবহৃত হয়। এই সমস্ত নদীগুলির সহজলভ্য জল ইস্পাত শিল্পে বিশেষভাবে ব্যবহৃত হয় যা এই শিল্প কেন্দ্র গুলি গড়ে ওঠার অন্যতম গুরুত্বপূর্ণ কারন।

৫. বিদ্যুৎঃ

স্থানীয় কয়লার উপর ভিত্তি করে স্থাপিত হয়েছে বৃহদায়তন তাপবিদ্যুৎ কেন্দ্র। ও জলবিদ্যুৎও এখানে উৎপাদিত হয়। যার ফলে লৌহ ইস্পাত কেন্দ্র গুলি চালানোর জন্য প্রয়োজনীয় শক্তি বা পাওয়ারের কোনো অসুবিধা হয়নি।

মূল্যায়নঃ

উপরিউক্ত কারণগুলি ছাড়াও স্থানীয় শ্রমিকের সহজ লভ্যতা এবং স্থানীয় পরিকাঠামোর সুবিধার কারনে বিশেষত ভারতের বেশিরভাগ লৌহ – ইস্পাত কেন্দ্রগুলি পূর্ব ও মধ্য ভারতেই গড়ে উঠেছে।

 

আরো পড়ুন বায়ুচাপের তারতম্যের কারন গুলি লেখ মাধ্যমিক ভূগোল

আরো পড়ুন কার্পাস চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশ সন্মন্ধে লেখ

 

অবশেষে আপনাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে এই আর্টিকেলটি পড়ার জন্য। এভাবেই চিরকাল www.artsschool.in এর পাশে থেকে তোমার সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা পূর্ব–মধ্য ভারতে অধিকাংশ ইস্পাত কেন্দ্র গড়ে ওঠার কারণগুলি মতো আরো গুরুত্বপূর্ণ তথ্য তোমাদের সামনে তুলে ধরতে পারি।

 

বিঃদ্রঃ পূর্ব–মধ্য ভারতে অধিকাংশ ইস্পাত কেন্দ্র গড়ে ওঠার কারণগুলি এর এই নোটস টি তৈরি করা হয়েছে কিছু শিক্ষক ও পাঠ্য বইয়ের সহায়তায়, যদিও শিক্ষকদের পরামর্শ নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে আমাদের যোগাযোগ করা সম্ভব হয়নি, তাই পূর্ব–মধ্য ভারতে অধিকাংশ ইস্পাত কেন্দ্র গড়ে ওঠার কারণগুলি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা থেকে থাকে তবে ইমেল করুন আমাদের [email protected] ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!