Menu

প্রাথমিক শিক্ষার গুরুত্ব  বা উপযোগিতা

প্রাথমিক শিক্ষার গুরুত্ব বা উপযোগিতা; আজকে তোমরা আমাদের এই আর্টিকেলে পাচ্ছো একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞানের মানব জীবনে বিকাশের স্তর ও অনুকূল শিক্ষার স্তর অধ্যায় থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং তাঁর উত্তর যেটা হল প্রাথমিক শিক্ষার গুরুত্ব  বা উপযোগিতা সংক্ষেপে আলোচনা করো, যা তোমাদের আগামী পরিক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। তাই আর দেরি না করে এই প্রশ্নটির উত্তরটি ভালোভাবে পড়ে নাও, আর যদি সম্ভব হয় প্রস্নের উত্তরটি তোমাদের নোটবুকে লিখে নিতে পারো।

প্রাথমিক শিক্ষার গুরুত্ব  বা উপযোগিতা সংক্ষেপে আলোচনা করো।

 

প্রাথমিক শিক্ষার গুরুত্বঃ

শিক্ষা  একটি সচেতন ও সুপরিকল্পিত সামাজিক প্রক্রিয়া,  এর প্রয়োজনীয়তা সম্পর্কে গ্রিক দার্শনিক অ্যারিস্টোটল বলেছেন –   মৃত  আর  জীবিত এর  মধ্যে  যে পার্থক্য,  শিক্ষিত এবং অশিক্ষিতের মধ্যে  ঠিক  সেই পার্থক্য বর্তমান।  বর্তমানে সমগ্র বিশ্ব স্বীকার করে নিয়েছে,  ব্যক্তিকে সার্থকভাবে জীবনযাপন করতে হলে নূন্যতম শিক্ষা গ্রহণ করা প্রয়োজন।  তা না হলে সে তার দায়-দায়িত্ব,  অধিকার,  কর্তব্য সম্পর্কে যথাযথ ভাবে অবহিত হয়না।  এই ন্যূনতম শিক্ষাই হলো প্রাথমিক শিক্ষা,  তাই  পৃথিবীর প্রতিটি দেশে প্রাথমিক শিক্ষাকে আবশ্যিক করার ওপর গুরুত্ব দেওয়া হয়ে থাকে।

প্রাথমিক শিক্ষার গুরুত্ব  বা উপযোগিতা সংক্ষেপে আলোচনা করো
প্রাথমিক শিক্ষার গুরুত্ব  বা উপযোগিতা সংক্ষেপে আলোচনা করো

প্রাথমিক শিক্ষার গুরুত্ব বা উপযোগিতা গুলি হল –

 

১)  প্রাথমিক শিক্ষা শিক্ষার্থীকে ভবিষ্যৎ সমাজের একজন স্বনির্ভর ও দায়িত্ববান নাগরিক হিসেবে গড়ে তোলে।  বর্তমান সভ্য সমাজে বাস করতে হলে প্রত্যেক ব্যক্তিকে তাই প্রাথমিক শিক্ষা গ্রহণ করতে হয়।

২)  যথাযথভাবে লিখতে পারা,  পড়তে পারা  এবং  দৈনন্দিন জীবনে হিসাবপত্র করার জন্য প্রত্যেক মানুষের প্রাথমিক শিক্ষার প্রয়োজন হয়।  শিক্ষার্থীর সার্বিক বিকাশ এবং ভবিষ্যত জীবন জীবিকা অর্জনের জন্য প্রাথমিক শিক্ষা অপরিহার্য।

৩) রাষ্ট্রের প্রশাসনিক প্রার্থী নির্বাচনের জন্য এবং গণতন্ত্র সম্পর্কে মৌলিক ধারণা গঠনের জন্য প্রতিটি মানুষের প্রাথমিক শিক্ষা লাভ করা দরকার।

৪)  বর্তমান বিশ্বায়নের যুগে প্রাথমিক শিক্ষা না পেলে কোন নিম্ন স্তরের কাজ সুষ্ঠুভাবে পরিচালনা করা সম্ভব নয়।  নিম্নমানের  যেকোনো বৃত্তি বা পেশা অবলম্বন করতে গেলেও প্রাথমিক শিক্ষার প্রয়োজন হয়।

৫)  বিজ্ঞান ও প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে ব্যক্তির উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য প্রাথমিক শিক্ষা প্রয়োজন।

৬)  সাংবিধানিক অধিকার দায়-দায়িত্ব সুযোগ-সুবিধা ইত্যাদি সম্পর্কে অবহিত হওয়ার জন্যও প্রাথমিক শিক্ষা অবশ্যই প্রয়োজন।

৭) পরবর্তী উচ্চতর  শিক্ষার জন্য শিক্ষার্থীকে মানসিকভাবে প্রস্তুত করা ও প্রাথমিক শিক্ষার একটি গুরুত্বপূর্ণ কাজ।

উপযুক্ত আলোচনা থেকে বলা যায় –  প্রাথমিক শিক্ষা আজকের দিনে সার্থকভাবে বেঁচে থাকা কখনোই সম্ভব নয়।

 

Read More ভারতে প্রাক-প্রাথমিক শিক্ষার বিভিন্ন প্রতিষ্ঠান গুলি সম্পর্কে আলোচনা করো

 

বিঃ দ্রঃ প্রাথমিক শিক্ষার গুরুত্ব  বা উপযোগিতা সংক্ষেপে আলোচনা করো এই প্রস্নের উত্তরটি তৈরি করার জন্য আমাদের কিছু বইয়ের এবং গুগল থেকে তথ্য সংগ্রহ করতে হয়েছে, তাইভারতে প্রাথমিক শিক্ষার গুরুত্ব  বা উপযোগিতা সংক্ষেপে আলোচনা করো এর উত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনোরকম সমস্যা হয়ে থাকে দয়াকরে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়, এবং আমাদের আপনার সমস্যার কথা জানান।

আমরা যথাসাধ্য চেষ্টা করবো আপনার সমস্যা দূর করার। (কারন আমাদের তরফ থেকে কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি)। আর এভাবেই https://artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা এরকম আরো শিক্ষামূলক আর্টিকেলগুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি। ধন্যবাদ।

 

test

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!