Menu

বাংলা চিত্রকলা চর্চায় অবনীন্দ্রনাথ ঠাকুর

বাংলা চিত্রকলা চর্চায় অবনীন্দ্রনাথ; অবনীন্দ্রনাথ ঠাকুর আধুনিক ভারতীয় চিত্রকলার এক অন্যতম ব্যক্তিত্ব, যার প্রচেষ্টায় ভারতীয় চিত্ররীতি ইউরোপীয় চিত্ররীতির সমপর্যায় ভুক্ত হয়ে পেরেছিল সে বিষয়ে কোনো সন্দেহ নেই। আজকের আমাদের এই আর্টিকেলে তাই আমরা নিয়ে এসেছি তোমাদের বিশেষত দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য একটি গুরুত্ব পূর্ণ প্রশ্ন ও তাঁর উত্তর; যা হল – বাংলা চিত্রকলা চর্চায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো।

 

প্রশ্নঃ বাংলা চিত্রকলা চর্চায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো।

 

উত্তরঃ আধুনিক ভারতীয় চিত্রকলার পুরোধা হলেন অবনীন্দ্রনাথ ঠাকুর। চিত্রশিল্পের জগতে বিশেষ ভাবে উল্লেখযোগ্য তাঁর নাম। আর্ট স্কুলের ইতালীয় শিল্পী গিলার্ডি সাহেবের কাছে তিনি চিত্র কলার পাঠ প্রথম গ্রহন করতে শুরু করেন। ইংরেজ শিল্পী পামারের কাছে শেখেন প্যাস্টেল, জল-রং ও তেল-রং এর মাধ্যমে ছবি আঁকার কাজ। কিন্তু তাঁর মন চাইছিল অন্যকিছু, তাই শিক্ষা কালেই শুরু করেছিলেন ভারতীয় চিত্রাঙ্কন রীতির পুনরুদ্ধারের কাজ।

চিত্রশিল্পের জগতে ইউরোপীয় চিত্ররীতির পাশাপাশি ভারতীয় চিত্ররীতির অবদানও যে কম নয় তা প্রমান করতে পেরেছিলেন তিনি। তাই তো ভারতের আধুনিক চিত্ররীতির শ্রষ্ঠা তাকেই বলা হয়ে থাকে। ভারতীয় শিল্পরীতিতে এঁকেছিলেন বজ্রমুকুট, ঋতুসংহার বুদ্ধ, সুজাতা। অবনিন্দ্রনাথের হাতে যখন আইরিশ ইল্যুমিনেশন এবং মুঘল মিনিয়েচারের কিছু নিদর্শন আসে তখন কাকা রবীন্দ্রনাথের উপদেশে বৈষ্ণব পদাবলীকে বিষয় করে আঁকলেন শ্বেত অভিসারিকা।

এর পর করেছিলেন কৃষ্ণলীলা সিরিজ, যার মাধ্যমে সূচনা হয়েছিল আধুনিক চিত্রকলার। এই ছবির সূত্রেই তাঁর পরিচয় হয় হ্যাভেল সাহেবের সাথে। জাপানী শিল্পী টাইকানের কাছেও শিক্ষা গ্রহন করেছিলেন অবনীন্দ্রনাথ ঠাকুর। জাপানী ওয়াশ পদ্ধতি সম্পূর্ণ রূপে অনুসরণ না করে তিনি এক স্বতন্ত্র পদ্ধতি আবিষ্কার করেছিলেন। রঙের ব্যবহারে তুলির টানে অবনীন্দ্রনাথ ঠাকুরের হাতের চিত্র প্রাণবন্ত হয়ে ওঠে। তাঁর কয়েকটি বিখ্যাত চিত্র হল ‘কচ ও দেবযানী’ ‘ভারতমাতা’ ‘অশোকের রানি’ ‘দেবদাসী’ ইত্যাদি। তাই বলা যায় আধুনিক ভারতীয় শিল্প তথা চিত্রকলা চর্চায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান কখনোই ভোলার নয়। তাঁর সৃষ্টি ভারতমাতা চিত্র তৎকালীন স্বাধীনতা আন্দোলনে যুক্ত বিপ্লবীদের মনোবল শতগুণে বাড়িয়ে দিয়েছিল।

 

আরো পড়ুন বাংলা ভাষাবিজ্ঞান কিছু গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্নোত্তর যা তোমাদের আগামী উচ্চমাধ্যমিক পরীক্ষার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে।

 

বিঃদ্রঃ আমাদের আজকের আর্টিকেলের বাংলা চিত্রকলা চর্চায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো, দ্বাদশ শ্রেণীর বাংলা সিলেবাসের অন্তর্গত এই প্রশ্নের উত্তরটি তৈরি করতে আমাদেরকে কিছু বইয়েরও সাহায্য নিতে হয়েছে তাই, আমাদের এই প্রশ্নের উত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনোরকম সমস্যা থেকে থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন, আপনার অভিযোগ বা জিজ্ঞাসা জানার জন্য আমাদের ইমেল করুন; আমাদের ইমেল এর ঠিকানা – [email protected]  Thank You.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!