Menu

বাক্যের অংশ উদ্দেশ্য বিধেয় মাধ্যমিক বাংলা ব্যাকরণ

বাক্যের অংশ উদ্দেশ্য বিধেয়; আজকের আমাদের এই আর্টিকেলে তোমরা দেখতে পাবে মাধ্যমিক সিলেবাসের অন্তর্গত বাংলা ব্যাকরণের একটি গুরুত্বপূর্ণ অংশ বাক্যের অংশ উদ্দেশ্য বিধেয়। এখানে আমরা বাক্যের অংশ দুটি নিয়ে বিষদে আলোচনা করেছি, আশা করি তোমাদের মাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষ সহায়ক হবে।

মাধ্যমিক বাংলা ব্যাকরণ

বাক্যের অংশ উদ্দেশ্য বিধেয়

 

আমরা সকলেই জানি যে একটা বাক্যের প্রধান দুটি অংশ থাকে যা হল – উদ্দেশ্য ও বিধেয়। তাহলে আমাদের প্রথমে জেনে নিতে হবে উদ্দেশ্য কাকে বলে এবং বিধেয় কাকে বলে?

উদ্দেশ্য কাকে বলে?

কোনো বাক্যে যাকে উদ্দেশ্য করে কিছু বলা হয় অর্থাৎ বাক্যে যার সন্মন্ধে কিছু বলা হয় তাকেই উদ্দেশ্য বলা হয়, সাধারণ ভাষায় বলতে হলে বলা যায় বাক্যের কর্তাই হলো উদ্দেশ্য।

বিধেয় কাকে বলে?

কোনো বাক্যে উদ্দেশ্য সন্মন্ধে যা কিছু বলা হয় তাকেই আমরা সাধারণত বিধেয় বলা হয়। অর্থাৎ বাক্যের উদ্দেশ্য বাদে বাকি অংশটাকেই আমরা বিধেয় বলতে পারি।

যেমন – রামবাবু রোজ সকালে ঘুম থেকে উঠে হাঁটতে জান। এখানে রামবাবু হলেন বাক্যের উদ্দেশ্য এবং বাকি ‘রোজ সকালে ঘুম থেকে উঠে হাঁটতে জান’ অংশটি হল বিধেয়।

উদ্দেশ্য সম্প্রসারক ও বিধেয় সম্প্রসারক বলতে কী বোঝ?

যে সমস্ত পদ যোগ করে উদ্দেশ্য অংশের সম্প্রসারণ করা হয় তাকে বলে উদ্দেশ্য সম্প্রসারক।

যেমন- রামচন্দ্র চোদ্দ বছরের জন্য বনবাসে গিয়েছিলেন যদি না লিখে লেখা হতো রাজা দশরথের জ্যৈষ্ঠ পুত্র রামচন্দ্র চোদ্দ বছরের জন্য বনবাসে গিয়েছিলেন। এখানে রাজা দশরথের জ্যৈষ্ঠ পুত্র পদসমষ্টি উদ্দেশ্যের সম্প্রসারক হিসেবে কাজ করেছে তাই একে আমরা এই বাক্যের উদ্দেশ্যের সম্প্রসারক বলতেই পারি।

ঠিক একই রকম ভাবে যে সমস্ত পদ সমষ্টির দ্বারা বিধেয় পদতির সম্প্রসারণ ঘটানো হয়ে থাকে তাকে আমরা তখন বিধেয় সম্প্রসারক বলে থাকি।

আগের উদাহরণটিই যদি দেখা হয় – রামচন্দ্র চোদ্দ বছরের জন্য বনবাসে গিয়েছিলেন না লিখে আমরা লিখতে পারি রামচন্দ্র চোদ্দ বছরের জন্য সীতা ও লক্ষণকে সাথে করে বনবাসে গিয়েছিলেন।

 

Read More মাধ্যমিক বাংলা ব্যাকরণ – অর্থ অনুসারে বাক্যের প্রকারভেদ

 

অবশেষে আপানাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের www.artsschool.in এর বাক্যের অংশ উদ্দেশ্য বিধেয় এর এই পুরো আর্টিকেলটি পড়ার জন্য। এভাবেই আমাদের এই শিক্ষামূলক ব্লগটির পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা এর মতো আরো মাধ্যমিক বাংলা ব্যাকরণের প্রশ্নোত্তর গুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি এবং সেগুলি পড়ে তোমরা উপকৃত হতে পারো।

বিঃ দ্রঃ বাক্যের অংশ উদ্দেশ্য বিধেয় এর এই অংশটি তৈরি করতে আমাদের মাধ্যমিকের সিলেবাসের অন্তর্গত কিছু বইয়ের সাহায্য নিতে হয়েছে, তাই আজকের আমাদের এই আর্টিকেলটি নিয়ে আপনাদের কারো যদি কোনোরকম সমস্যা থেকে থাকে তবে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!