Menu

বাক্য গঠনের শর্ত গুলি বিষদে আলোচনা করো

বাক্য গঠনের শর্ত গুলি; মাধ্যমিক বাংলা ব্যাকরণের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হল বাক্য। আজকে আমরা এই আর্টিকেলে বাক্য গঠনের শর্তগুলি নিয়ে বিষদে আলোচনা করবো যা তোমাদের অবশ্যই পরতে হবে।

বাক্য বলতে কী বোঝ? একটি আদর্শ বাক্য গঠনের শর্ত গুলি বিষদে আলোচনা করো।

উত্তরঃ বাক্য বলতে কী বুঝি আমরা?

কিছু নির্দিষ্ট শব্দ যখন একটি নির্দিষ্ট পর্যায়ক্রমে বসে সম্পূর্ণ রুপে মনের ভাব প্রকাশ করে তখন আমরা সেই শব্দ সমষ্টিকে বাক্য বলে থাকি, অর্থাৎ একটি সম্পূর্ণ মনোভাব যে সমস্ত পদ দ্বারা প্রকাশ করা হয় তাদের সমষ্টিকে বাক্য বলা হয়।

যেমন – রাম বনে ফুল পারে।

এখানে রাম, বনে, ফুল, পারে এই চারটি শব্দ পর পর একটি নির্দিষ্ট পর্যায়ক্রমে বসে মনের ভাবের প্রকাশ ঘটাচ্ছে বা একটি সম্পূর্ণ অর্থ প্রকাশ করছে তাই এই শব্দ সমষ্টিকে আমরা একটি বাক্য বলতে পারি।

বাক্য গঠনের শর্ত গুলি হল –

একটি বাক্য গঠিত হতে গেলে মুলত তিনটি শর্ত আমাদের বজায় রাখতেই হবে, আর যেগুলি হল – আকাঙ্ক্ষা, আসক্তি ও যোগ্যতা। এবার চলো বিষদে জেনে নেওয়া যাক একটি আদর্শ বাক্য গঠনের শর্ত গুলি সম্পর্কে।

১) আকাঙ্ক্ষাঃ

বাক্য গঠনের শর্ত গুলির মধ্যে প্রথমটি হল আকাঙ্ক্ষা। এক পদের পর অন্য পদ শোনার যে স্বাভাবিক ইচ্ছা তাকে আকাঙ্ক্ষা বলে।

যেমন – ‘আমরা কলম দিয়ে’ বললে বাক্যটি পূর্ণ হয় না এবং শ্রোতার আগ্রহও সম্পূর্ণ মেটে না; তাই নতুন পদের আবশ্যকতা থেকে যায়। ‘আমরা কলম দিয়ে লিখি’ বললে বাক্যটি পূর্ণতা পায় মানে সম্পূর্ণ হয় এবং এই শেষোক্ত – লিখি – পদটি শোনার যে ইচ্ছা তাই হলো আকাঙ্ক্ষা- যা বাক্য গঠনের শর্ত গুলির মধ্যে অন্যতম।

২) আসক্তিঃ

বাক্যের সুশৃঙ্খল পদবিন্যাসই আসক্তি। বাক্যে ব্যবহৃত প্রত্যেক পদের সঠিক ব্যবহার আবশ্যক নইলে বাক্যটি সঠিক হবে না। আজ না যাব স্কুলে আমি – বললে বাক্যটি সঠিক হবে না, কারণ এর দ্বারা নির্দিষ্ট কোনো অর্থও প্রকাশিত হচ্ছে না। এর বদলে আমরা যদি বলি  আজ আমি স্কুলে যাব না – তাহলে বাক্যটি পূর্ণতা পায় এবং সঠিক হয়।

৩) যোগ্যতাঃ

বাক্য গঠনের শর্ত গুলি এর মধ্যে তৃতীয় শর্তটি হল – বাক্যের যোগ্যতা। বাক্যে ব্যবহৃত পদগুলির অর্থগত এবং ভাবগত মিল থাকা আবশ্যক। আমরা যদি উদাহরণ স্বরূপ বলি ‘গরু আকাশে ওড়ে’ অথবা ‘পাখি ঘাস খায়’ বললে বাক্য দুটির অর্থগত এবং ভাবগত মিল থাকে না এবং বাক্য দুটি তার যোগ্যতা হারায়।

 

আরো পড়ুন ভারতের কৃষি-শিল্প সংক্ষিপ্ত প্রশ্নোত্তর – মাধ্যমিক ভূগোল

 

অবশেষে আপ্নাকে/তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে বাক্য গঠনের শর্তগুলির এই আর্টিকেলটি পড়ার জন্য যা তোমাদের মাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আর এভাবেই www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা আরো উন্নত মানের নোটস তোমাদের সামনে তুলে ধরতে পারি।

 

বিঃদ্রঃ আমাদের আজকের এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষকের পরামর্শ নিয়ে এবং সাথে কিছু বইয়েরও সাহায্য নেওয়া হয়েছে। যদিও শিক্ষকদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি, তাই আপনাদের যদি কোনো সমস্যা হয়ে থাকে তবে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!