Menu

বামপন্থী রাজনীতি ও আন্দোলন সম্পর্কে লেখ

বিশ শতকের ভারতে বামপন্থী রাজনীতি ও আন্দোলন; আজকের আমাদের এই আর্টিকেলের মূল আলোচনার বিষয়, যা তোমাদের মাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। তাই ভালো করে বিশ শতকের ভারতে বামপন্থী রাজনীতি ও আন্দোলনের এই আর্টিকেলটি পড়ে নিও যাতে মাধ্যমিক পরীক্ষায় ভালো করে উত্তরটি লিখে আসতে পারো।

বিশ শতকের ভারতে বামপন্থী রাজনীতি ও আন্দোলন সম্পর্কে যা জানো লেখো।

উত্তরঃ ১৯১৭ সালে রাশিয়ার বলশেভিক বিপ্লব সম্পন্ন হলেও ভারতেও এর প্রভাব পড়েছিল। ভারতের জাতীয় রাজনীতিতে কংগ্রেসের প্রাধান্য থাকা সত্ত্বেও ১৯২০ খ্রিষ্টাব্দের পর থেকে ভারতীয় রাজনীতিতে বামপন্থার দ্রুত প্রসার ঘটতে থাকে ও বিভিন্ন বামপন্থী রাজনৈতিক দল প্রতিষ্ঠিত হতে থাকে।

বামপন্থী রাজনীতির অগ্রগতি রোধ করার জন্য ব্রিটিশ সরকার মুজাফফর আহমেদ, এস এ ডাঙ্গে, নলিনী গুপ্ত প্রভৃতি কমিউনিস্ট নেতাদের গ্রেপ্তার করেন ও কানপুর মামলায় অভিযুক্ত চিহ্নিত করে। এর পরেও বামপন্থার গতি শিথিল হয়নি। তারা ভারতের উপনিবেশ বিরোধী আন্দোলনে সামিল হন।

বিশ শতকের ভারতে বামপন্থী রাজনীতি ও আন্দোলন
বিশ শতকের ভারতে বামপন্থী রাজনীতি ও আন্দোলন
এই আন্দোলনের প্রসারের ক্ষেত্রে বিভিন্ন প্রতিকূলতা ছিল। যেগুলি হল –

১. একদিকে কমিউনিস্ট ভাবধারার প্রতিরোধে সরকার সক্রিয় ছিল, অন্যদিকে সমাজের উচ্চস্তরে কংগ্রেসের প্রাধান্য লক্ষ করা যেত। এই জন্যই মানবেন্দ্রনাথ রায় রাশিয়ার তাসখন্দে কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা করেন।

২. বামপন্থী আন্দোলনকে দমন করার উদ্দেশ্য সরকার বামপন্থী নেতাদের বিভিন্ন মামলায় ফাঁসিয়ে দেওয়ার চেষ্টা করতেন।

৩. কমিউনিস্ট পার্টি ছাড়াও বিভিন্ন কংগ্রেস নেতার নেতৃত্বে কংগ্রেসের ভিতরে বামপন্থার প্রসার লক্ষ করা যেত, যাদের মূল লক্ষ ছিল স্বাধীনতা লাভের পর দেশে সমাজতন্ত্রের প্রতিষ্ঠা করা। ১৯৩৪ সালে জয়প্রকাশ নারায়ণ, অচ্যুত পট্টবর্ধন, ইউসুফ মেহের আলি, অশোক মেহেতা, মিনু মাসারীরা মিলে সমাজতন্ত্রী দল গঠন করেছিলেন।

৪. ঔপনিবেশিক শাসনের পরিপ্রক্ষিতে দেশের রাজনৈতিক স্বাধীনতা অর্জন করাই ছিল বামপন্থার মূল উদ্দেশ্য এবং রাজনৈতিক স্বাধীনতা অর্জনের ফলে সামাজিক ও অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠার প্রয়াস। তারা সবসময় শ্রমিক ও কৃষকদের অর্থনৈতিক ও সামাজিক মুক্তি ঘটানোর চেষ্টা করতেন।

দেশের কৃষক ও শ্রমিকদের মধ্যে বামপন্থার প্রসার সবথেকে বেশি ঘটেছিল। তাই বিভিন্ন রাজনৈতিক আন্দোলনে কৃষক ও শ্রমিকদের অংশগ্রহণের ব্যাপারে বামপন্থীদের ভূমিকা সর্বাধিক ছিল।

 

Read More ভারতের বামপন্থী আন্দোলনে মানবেন্দ্রনাথ রায়ের ভুমিকা কি ছিল লেখ?

 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে বিশ শতকের ভারতে বামপন্থী রাজনীতি ও আন্দোলন  এর এই পুরো আর্টিকেলটি পড়ার জন্য, এভাবেই চিরদীন www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা বিশ শতকের ভারতে বামপন্থী রাজনীতি ও আন্দোলন এর মতো তথ্যগুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি এবং তোমরা সেগুলো পড়ে তোমাদের জ্ঞানের ভাণ্ডারকে আরো সমৃদ্ধে করে তুলতে পারো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!