Menu

বাস্তিল দুর্গের পতন টীকা লেখ? নবম শ্রেণী

বাস্তিল দুর্গের পতন টীকা; আজকের আর্টিকেলের আলোচনার বিষয় হল বাস্তিল দুর্গের পতন টীকা; যা নেওয়া হয়েছে WBBSE BOARD এর নবম শ্রেণির ইতিহাসের ফরাসি বিপ্লবের কয়েকটি দিক অধ্যায় থেকে যা তোমাদের আগামী বার্ষিক পরিক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। তাহলে দেখে নেওয়া যাক আজকের বিষয় –

নবম শ্রেণির ইতিহাস

ফরাসি বিপ্লবের কয়েকটি দিক

 

প্রশ্নঃ  বাস্তিল দুর্গের পতন টীকা লেখ? অথবা ফরাসি জনতা কেন বাস্তিল দুর্গ আক্রমণ করে?

 

উত্তরঃ বাস্তিল দুর্গ ছিল ফরাসি রাজতন্ত্রের অত্যাচারের অন্যতম কেন্দ্র, এক কথায় বলা যায় ফরাসি স্বৈরতন্ত্র এবং অত্যাচারের একমাত্র প্রতীক ছিল এই বাস্তিল দুর্গ। এই বাস্তিল দুর্গে রাজতন্ত্রের বিরোধী ব্যক্তিদের বন্দি করে রাখা হত ও অত্যাচার করা হত। তাই জনগণের কাছে বাস্তিল দুর্গ ছিল ফরাসি রাজতন্ত্রের অত্যাচারের প্রতীক। ১৭৮৯ খ্রিষ্টাব্দে ফ্রান্সের বিদ্রোহী জনগন বাস্তিল দুর্গ আক্রমণ করে ধ্বংস করেছিল।

বাস্তিল দুর্গের পতন এর কারনঃ

খাদ্যদ্রব্যের মূল্য হ্রাস ও মজুরি বৃদ্ধির দাবিতে সোচ্চার হয়ে ওঠা জনতাকে ছত্রভঙ্গ করার জন্য প্যারিস নগর কর্তৃপক্ষ তাদের উপর আক্রমণ চালায়। সেই সঙ্গে সম্রাট ষোড়শ লুই-এর জনপ্রিয় অর্থমন্ত্রী নেকার কে পদচ্যুত করার সংবাদে জনতা ক্ষিপ্ত হয়ে ওঠে। ফলে শহরের বিভিন্ন স্থানে সেনাবাহিনীর সঙ্গে জনতার সংঘর্ষ বাধে। উন্মত্ত জনতা অধিক আগ্নেয়াস্ত্র সংগ্রহের জন্য ‘স্বৈরাচারী রাজতন্ত্রের প্রতীক’ বাস্তিল দুর্গ আক্রমণ করে।

বাস্তিল দুর্গ আক্রমণ ও ধবংসঃ

প্যারিস শহরে উত্তেজিত জনতা ১৭৮৯ খ্রিস্টাব্দের ১৪ই জুলাই কুখ্যাত বাস্তিল দুর্গ দখল করে ধ্বংস করে দেয়। সমস্ত বন্দিরাও মুক্তি পায়।

বাস্তিল দুর্গের পতন এর ফলাফলঃ

বাস্তিল দুর্গের পতনের ফলে –

১. রাজা ষোড়শ লুই – এর স্বৈরশাসনের অবসান হয়।

২. রাজা জাতীয় পরিষদকে স্বীকৃতি দেন এবং এই সময় থেকে রাষ্ট্রের প্রকৃত ক্ষমতা আইনসভার হাতে চলে যায়।

৩. ফ্রান্সের প্রশাসনিক বিকেন্দ্রীকরণের সুচনা হয় এবং অভিজাততন্ত্রের পতন আসন্ন হয়ে ওঠে। প্রায় ২০ হাজার অভিজাত দেশত্যাগী হয়।

৪. বাস্তিলের পতন কৃষক বিদ্রোহে ইন্ধন জোগায়, সামন্ত্রতন্ত্রের পতনের পথ প্রস্তুত এবং পৌরবিপ্লবেরও সুচনা করে। ঐতিহাসিক গুডউইন বলেন ‘ বাস্তিলের পতনের মতো বিপ্লবের আর কোনো ঘটনার এত বহুমুখী ও সুদূরপ্রসারী ফলাফল ছিল না।‘

 

আরো পড়ুন চোদ্দো দফা নীতি – উড্রো উইলসন ইতিহাস নবম শ্রেণী

 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে বাস্তিল দুর্গের পতন টীকা টি পুরোপুরি পড়ার জন্য, এভাবেই আর্টস স্কুল ডট ইন এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা বাস্তিল দুর্গের পতন টীকা এর মতো আরো গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর তোমাদের সামনে তুলে ধরতে পারি, যেগুলো পরে তোমরা তোমাদের আগামী পরিক্ষার জন্য প্রস্তুতি নিতে পারো।

 

বি দ্রঃ বাস্তিল দুর্গের পতনের টীকা টি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষক ও পাঠ্য বইয়ের সাহায্য নিয়ে। যদিও এবিষয়ে শিক্ষকদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি। তাই বাস্তিল দুর্গের পতন টীকা টি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা থেকে থাকে তবে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!