Menu

ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্টগুলি আলোচনা করো।

ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্টগুলি; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় wbchse এর একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান/Education এর প্রথম অধ্যায় শিক্ষার ধারণা ও লক্ষ এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন, যা তোমাদের আগামী পরিক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, তাহলে চলুন দেখে নেওয়া যাক আজকের প্রশ্নটি –

 

শিক্ষাবিজ্ঞান / Education, Class XI

শিক্ষার ধারণা লক্ষ (প্রথম অধ্যায়)

 

প্রশ্নঃ ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্টগুলি আলোচনা করো এবং ব্যাপক অর্থে শিক্ষা বলতে কী বোঝ? এই শিক্ষা সংক্ষেপে আলোচনা করো?

 

উত্তরঃ  ব্যাপক অর্থে শিক্ষাঃ-

ব্যাপক অর্থে শিক্ষা বলতে কোনো প্রতিষ্ঠানিক পুথিকেন্দ্রিক শিক্ষাকে বোঝায় না, বরং এটি সমাজের জীবনধারার সাথে সম্পর্ক যুক্ত। এই শিক্ষার উদ্দেশ্য হল ব্যাক্তিত্বের পরিপূর্ণ বিকাশ ঘটিয়ে ব্যাক্তি ও সমাজের উন্নয়নে সহায়তা করা। যেগুলি হল- ১. জীবনব্যাপি প্রক্রিয়া, ২. চাহিদা ও প্রবনতা ভিত্তিক, ৩. বাস্তব অভিজ্ঞতা ভিত্তিক প্রক্রিয়া, ৪. অভিযোজন মূলক প্রক্রিয়া, ৫. ক্রমবিকাশ মূলক প্রক্রিয়া।

নীচে এই সকল প্রক্রিয়া গুলি সম্পর্কে বিষদে আলোচনা করা হল –

১. জীবনব্যাপি প্রক্রিয়াঃ

ব্যাপক অর্থে শিক্ষা একটি জীবনব্যাপি প্রক্রিয়া। শিশুর পৃথিবীতে জন্মগ্রহন কারার সাথে এই শিক্ষা শুরু হয় এবং মৃত্যুর আগের দিন পর্যন্ত এই শিক্ষা চলতে থাকে।

২. চাহিদা ও প্রবনতা ভিত্তিক প্রক্রিয়াঃ

ব্যাপক অর্থে শিক্ষা শিক্ষার্থী কেন্দ্রিক। এখানে শিক্ষক ও অভিভাবকের ইচ্ছার পরিবর্তে শিক্ষার্থীর চাহিদা, জীবনবিকাশের স্তর সমর্থ / প্রবণতা পছন্দ, অপছন্দ প্রভৃতির ওপর ভিত্তি করে শিক্ষা ব্যাবস্থা গড়ে ওঠে।

৩. বাস্তব অভিজ্ঞতা ভিত্তিক প্রক্রিয়াঃ

ব্যাপক অর্থে শিক্ষা শিক্ষার্থীর বাস্তব জীবনের সাথে সম্পর্ক যুক্ত শিক্ষার্থী নিজে বিভিন্ন সমস্যার সমাধান করতে গিয়ে বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করে, এর ফলে এই শিক্ষা শিক্ষার্থীর মধ্যে স্থায়ী হয়।

৪. অভিযোজন মূলক প্রক্রিয়াঃ

ব্যাপক অর্থে শিক্ষা শিক্ষার্থীকে প্রাকৃতিক, সামাজিক, সাংস্কৃতিক সব ধরনের পরিবর্তনশীল পরিবেশের সাথে অভিযোজন করতে সাহায্য করে।

৫. ক্রমবিকাশ মূলক প্রক্রিয়াঃ

ব্যাপক অর্থে শিক্ষা শিক্ষার্থীর অন্তর নিহীত সম্ভবনাগুলির সামজ্ঞস্য পূর্ণ ক্রমবিকাশে সাহায্য করে।

উপরিউক্ত বৈশিষ্টগুলির পরিপ্রেক্ষিতে বলা যায় ব্যাপক অর্থে শিক্ষা হল জীবনব্যাপী এক প্রক্রিয়া যা ব্যাক্তিকে নতুন নতুন অভিজ্ঞতা অর্জন ও পরিবর্তনশীল পরিবেশের সাথে সার্থকভাবে মানিয়ে নিতে সাহায্য করে। সমাজের বিভিন্ন দায়িত্ব পালনের উপযোগী করে তোলে।

 

Read More শিক্ষার লক্ষ্য পরিবর্তনশীল কেন সংক্ষেপে আলোচনা করো।

 

অবশেষে আপনাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্টগুলি প্রশ্নের উত্তরটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই চীরদিন আর্টসস্কুল ডট ইন এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে আমরা ভবিষ্যতে ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্টগুলি; প্রশ্নের উত্তরটির মতো আরো গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর তোমাদের সামনে তুলে ধরতে পারি এবং তোমরা সেগুলো পরে তোমাদের একাদশ শ্রেণির পরিক্ষার জন্য তৈরি হতে পারো।

 

বিঃ দ্রঃ ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্টগুলি এই প্রশ্নের উত্তরটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষক দের পরামর্শ নিয়ে এবং এর সাথে কিছু পাঠ্য বইয়ের ও সাহায্য নেওয়া হয়েছে। যদিও শিক্ষকদের কাছ থেকে পরামর্শ নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি। তাই ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্টগুলি প্রশ্নের উত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা থেকে থাকে তবে আমাদের জানান ইমেল করে, [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!