Menu

ভূপৃষ্ঠের তাপ বলয়গুলির বিবরণ দাও

ভূপৃষ্ঠের তাপ বলয়গুলির বিবরণ দাও।

 

ভূপৃষ্ঠের তাপ বলয়গুলির বিবরণ: ভূপৃষ্ঠের আলোক ও উত্তাপের মূল উৎস হল সূর্য। সূর্যরশ্মির পতনকোনের তারতম্য ও অক্ষাংশ ভেদে ভূপৃষ্ঠের উষ্ণতার তারতম্য হয়। এই উষ্ণতার তারতম্যের ওপর ভিত্তি করে ভূগোলকে তিনটি তাপবলয়ে ভাগ করা যায়। যেগুলি হল –

১) উষ্ণমণ্ডলঃ

যার বিস্তৃতি নিরক্ষরেখার উভয় পাশে কর্কটক্রান্তি রেখা থেকে মকরক্রান্তি রেখা পর্যন্ত যা ডিগ্রিতে হিসাব করলে হয় শূন্য ডিগ্রি থেকে সারে তেইশ ডিগ্রি উত্তর ও দক্ষিণ পর্যন্ত।

উষ্ণমণ্ডলের বিশেষ বিশেষ বৈশিষ্ট্যঃ উষ্ণমণ্ডলে সূর্যরশ্মি বছরের বেশির ভাগ সময়ে খাড়া ভাবে পড়ে। কর্কটক্রান্তি ও মকরক্রান্তি রেখা ছাড়া মধ্যবর্তী অঞ্চলে সূর্যরশ্মি বছরে দুবার লম্বভাবে পড়ে। এই অঞ্চলে দিন রাতের দৈর্ঘ্য প্রায় সমান সমান হয়। এখানকার বার্ষিক গড় উষ্ণতা প্রায় ২৭ ডিগ্রি সেলসিয়াস হয়ে থাকে।

২) নাতিশীতোষ্ণমণ্ডলঃ

যেটি দুই ক্রান্তীয় অঞ্চল অর্থাৎ সারে তেইশ ডিগ্রি উত্তর ও দক্ষিণ থেকে দুই মেরু বৃত্ত প্রদেশীয় অঞ্চল অর্থাৎ সারে ছেষট্টি ডিগ্রি উত্তর ও দক্ষিণ পর্যন্ত বিস্তৃত। উত্তর গোলার্ধের নাতিশীতোষ্ণ মণ্ডল উত্তর নাতিশীতোষ্ণমণ্ডল এবং দক্ষিণ গোলার্ধের নাতিশীতোষ্ণমণ্ডল দক্ষিণ নাতিশীতোষ্ণমণ্ডল নামে পরিচিত।

এই অঞ্চলে সূর্যরশ্মি বেশি খাড়াভাবে পড়ে না আবার বেশি তির্যক ভাবেও পড়ে না। ফলে, গ্রীষ্মকালে অধিক গরম পড়ে না আবার শীতকালে তীব্র শীতও থাকে না। নাতিশীতোষ্ণ মণ্ডলের গড় উষ্ণতা ২৭ ডিগ্রি সেলসিয়াস থেকে ০ ডিগ্রি সেলসিয়াস।

৩) হিমমণ্ডলঃ

দুই মেরুবৃত্ত প্রদেশীয় অঞ্চল অর্থাৎ সারে ছেষট্টি ডিগ্রি উত্তর ও দক্ষিণ থেকে দুই মেরুবিন্দু অঞ্চল পর্যন্ত যা কিনা ৯০ ডিগ্রি উত্তর ও দক্ষিণ হিমমণ্ডল বিস্তৃত। উত্তর গোলার্ধের হিমমণ্ডল উত্তর হিমমণ্ডল ও দক্ষিণ গোলার্ধের হিমমণ্ডল দক্ষিণ হিমমণ্ডল নামে পরিচিত।

এই অঞ্চলে সূর্যরশ্মি সবচেয়ে তির্যক ভাবে পড়ে, ফলে এই দুই স্থান অত্যন্ত শীতল। হিমমন্ডলের মেরুবিন্দুতে একটানা ছয়মাস দিন ও ছয়মাস রাত্রি থাকে।

এখানকার গড় উষ্ণতার পরিমাণ ০ ডিগ্রি সেলসিয়াস এর থেকেও কম। ফলে অধিকাংশ অঞ্চল সারাবছর বরফে ঢাকা থাকে।

 

Read More মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ট ভূমিরূপ, নদী-হিমবাহের কার্য সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে ভূপৃষ্ঠের তাপ বলয়গুলির বিবরণ দাও এর এই আর্টিকেলটি ভালোভাবে পড়ার জন্য। এভাবেই চিরদীন www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা ভূপৃষ্ঠের তাপ বলয়গুলির বিবরণ দাও এর মতো গুরুত্বপূর্ণ আর্টিকেলগুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি।

 

বিঃ দ্রঃ ভূপৃষ্ঠের তাপ বলয়গুলির বিবরণ দাও এর এই আর্টিকেলটি তৈরি করার জন্য আমাদের কিছু পাঠ্য বইয়ের সাহায্য নিতে হয়েছে এবং অন্যান্য অংশ থেকেও সাহায্য নিয়েছি আমরা। তাই ভূপৃষ্ঠের তাপ বলয়গুলির বিবরণের এই প্রশ্নের উত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা হয় তবে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়, এবং তোমাদের অভিযোগের কথা জানাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!