Menu

মগধরাজ রাজহংসের চরিত্রের বর্ণনা দাও-Class XI

মগধরাজ রাজহংসের চরিত্রের বর্ণনা; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় WBCHSE Board এর একাদশ শ্রেণীর সংস্কৃত বিষয়ের দসকুমারচরিতম গ্রন্থের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন মগধরাজ রাজহংসের চরিত্রের বর্ণনা দাও। তাই তোমাদের কাছে অনুরোধ করবো ভালো করে পুরো আর্টিকেলটি পড়ে নিও যাতে পরীক্ষায় প্রশ্নটি আসলে সহজেই এর উত্তর লিখতে পারো।

মগধরাজ রাজহংসের চরিত্রের বর্ণনা দাও। পূর্ণমান – ৫

ভূমিকাঃ গদ্যকাব্যকার দণ্ডী বিরচিত, দসকুমারচরিতম গ্রন্থের পূর্বপীঠিকা ভাগের প্রথমোচ্ছাসের অন্তর্গত নির্দিষ্ট পাঠ্যাংশ আমাদের কাছে দশকুমারচরিতম নামে পরিবেশিত হয়েছে। আলোচ্য গ্রন্থে আচার্য দণ্ডী অত্যন্ত দক্ষতার সাথে রাজহংস চরিত্রটি পাঠক দরবারে তুলে ধরেছেন।

নিম্নে রাজহংস চরিত্রটি বিভিন্ন দিকের প্রতি পৃথকভাবে আলোকপাত করা হল –

1.প্রবল পরাক্রমী রাজাঃ

মগধরাজ রাজহংস ভুজদণ্ড ছিল মন্দর পর্বতের ন্যায় দৃঢ়, যার দ্বারা তিনি তাঁর শত্রুদের মন্থন করতেন। তিনি ছিলেন সমুদ্র মেঘলা পৃথিবীর অধীশ্বর। তাঁর প্রবল প্রতাপে শত্রুকুল সদা সন্তপ্ত হত। সৌন্দর্যে তিনি যেন সাক্ষাৎ কামদেব।

2. কীর্তিমান রাজাঃ 

শুধু পরাক্রম কেন, তিনি কীর্তিমানও ছিলেন। তাঁর কৃতিত্বের তুলনা প্রসঙ্গে কাশফুল, কর্পূর, শরতের চন্দ্র শিশির মৃণাল ইত্যাদিকে উপমা হিসাবে ব্যবহার করেছেন কবি। তাঁর কৃর্তির বর্ণনা অপ্সরাদের মনেও প্রভাব ফেলেছিল।

3.কর্তব্যপরায়ণ রাজাঃ

রাজহংস ছিলেন একজন কর্তব্য পরায়ন ব্রাহ্মাণানুরাগী রাজা। তাই শাস্ত্রজ্ঞ ব্রাহ্মনেরা রাজ্যে অনুষ্ঠিত যাগযজ্ঞের জন্য দান গ্রহন করতে তাঁর রাজ্যে উপস্থিত হতেন।

4. রূপবান রাজাঃ 

রাজহংস নামের সঙ্গে সৌর্য্যের একটা নিবিড় সম্পর্ক রয়েছে, আমরা তাকে মধ্যগগনে উজ্জ্বল সূর্যের ন্যায় দর্শন করি।

5.বীর ও দয়ালু রাজাঃ

তিনি যেমন পরাক্রমী বীর ও সুশাসক ছিলেন, তেমনই ছিলেন ক্ষমতাবান। যুদ্ধে তিনি বলদর্পী রাজা মানসারের দর্পচূর্ন করে তাকে পরাস্ত ও বন্দী করেন। কিন্তু আবার তার প্রতি দয়াপরায়ন হয়ে পুনরায় তাকে তার নিজ রাজ্যে প্রতিষ্ঠিত করেন। কেননা ক্ষমা প্রদর্শন বীরের ধর্ম।

উপসংহারঃ

পরিশেষে আলোচনা পর্বের মূল্যায়নে এসে আমরা এই ধারণা উপলব্ধি করতে পারি যে, দণ্ডী নির্মিত রাজহংস চরিত্রটি যাবতীয় সদ্গুনের এক মূর্ত প্রতীক। এখন কোনো জাগতিক সদ্গুনের কথা উল্লেখ করা যায় না, যার তাঁর মধ্যে বর্তমান ছিল না। এক কথায় তিনি ছিলেন যাবতীয় মানবিক গুনের আধার যার সংস্কৃত সাহিত্যে বিরল দৃষ্টান্ত।

 

Read More দশকুমারচরিতম সংক্ষিপ্ত প্রশ্নোত্তর একাদশ শ্রেণী

Click Here To Download The PDF Version of – মগধরাজ রাজহংসের চরিত্র  

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে মগধরাজ রাজহংসের চরিত্রের বর্ণনা এর এই আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই চিরদিন আর্টস স্কুল ডট ইন এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা মগধরাজ রাজহংসের চরিত্রের বর্ণনা এর মতো আরো গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর তোমাদের সামনে তুলে ধরতে পারি এবং সেগুলো পড়ে তোমরা তোমাদের আগামী পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারো।

বিঃদ্রঃ মগধরাজ রাজহংসের চরিত্রের বর্ণনা এর এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষক এর পরামর্শ নিয়ে এবং কিছু পাঠ্য বইয়ের সাহায্য নিয়ে। যদিও শিক্ষকদের কাছ থেকে পরামর্শ নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি, তাই মগধরাজ রাজহংসের চরিত্রের বর্ণনার  এই প্রশ্নোত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনো রকম সমস্যা থেকে থাকে তবে অবশ্যই আমাদের ইমেল করুন, আমাদের ইমেল এর ঠিকানা – [email protected] Thank You.

Comments 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!