Menu

মানবেন্দ্রনাথ রায় সম্পর্কে যা জানো লেখ

মানবেন্দ্রনাথ রায় ; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয়, যিনি হলেন ভারতের কমিউনিস্ট আন্দোলনের প্রাণপুরুষ। ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা ছিলেন তিনিই। তার আসল নাম ছিল নরেন্দ্রনাথ ভট্রাচার্য। বিপ্লবী কাজকর্ম করতে গিয়ে তিনি অসংখ্য ছদ্মনাম ব্যবহার করেছেন। তাদের মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য নাম হল মি. মার্টিন,মানবেন্দ্রনাথ, হরি সিং, ডা. মাহমুদ , মি. হোয়াইট, মি. ব্যানার্জী ইত্যাদি। তবে তিনি এম.এন.রায় নামেই বেশি পরিচিত।

ভারতীয় কমিউনিস্ট আন্দোলনে মানবেন্দ্রনাথ রায়ঃ

মানবেন্দ্রনাথ রায় বা এম.এন.রায়ের আসল নাম নরেন্দ্রনাথ ভট্রাচার্য। প্রথম জীবনে জীবনে তিনি অনুশীলন সমিতি ও যুগান্তর দলের দলের সঙ্গে যুক্ত ছিলেন। এই সময় তিনি যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের বা বাঘাযতীনের সংস্পর্সে আসেন। সেখান থেকেই তার বৈপ্লবিক কাজকর্মের সুত্রপাত ঘটে এবং পরবর্তীকালে তিনি অনুশীলন সমিতির মুখপত্র যুগান্তর পত্রিকায় কাজ করেন।

 বিদেশযাত্রাঃ

বাঘাযতীনের নির্দেশে তিনি জার্মান অস্ত্র সংগ্রহের উদ্দেশ্য নিয়ে ইন্দোনেশিয়ার বাটাভিয়ায় থাকাকালীন তিনি সোস্যালিস্ট পার্টির সংস্পর্শে আসেন। এই সময় থেকে তিনি মার্কসবাদের প্রতি আকৃষ্ট হন এবং  মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইন্দো-চীন, ফিলিপাইন, কোরিয়া এবং জাপানে বিপ­বীদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে তাঁর অভিযান অব্যাহত রাখেন।

রাশিয়া আগমনঃ

১৯২০ খ্রিষ্টাব্দে রাশিয়ায় তৃতীয় কমিউনিস্ট আন্তর্জাতিকের (কমিনটার্ন) দ্বিতীয় অধিবেশন বসে। লেনিনের আমন্ত্রণে মেস্কিকো কমিউনিস্ট পার্টির প্রতিনিধি হিসাবে মানবেন্দ্রনাথ এই অধিবেশনে যোগ দেন।

ভারতের কমিউনিস্ট পার্টিঃ

মানবেন্দ্রনাথ অবনী মুখার্জী ও ২৪ জন মুহাজিরিনকে নিয়ে রাশিয়ার তাসখন্দে গঠন করেন ভারতের কমিউনিস্ট পার্টি (১৭ই অক্টোবর, ১৯২০ খ্রিষ্টাব্দ) রাশিয়া থেকে এম.এন.রায় বিভিন্ন পুস্তিকা, অর্থ ও দূত পাঠিয়ে ভারতে কমিউনিস্ট মতাদর্শের প্রসার ঘটানোর চেষ্টা করেন।

কমিউনিস্ট আদর্শ ও মানবেন্দ্রনাথঃ

মানবেন্দ্রনাথ ভারতের কমিউনিস্ট দলকে দুই ভুমিকায় দেখতে চেয়েছিলেন – প্রথমত, দল জাতীয় আন্দোলনে অংশ নেবে এবং স্বাধীনতার জন্য লড়বে। দ্বিতীয়ত, পাশাপাশি কৃষক ও শ্রমিকদের সংগঠিত করে বিপ্লবের ক্ষেত্র প্রস্তুত করবে।

 

আরো পড়ুন জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড এর প্রেক্ষাপট ও গুরুত্ব

 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে মানবেন্দ্রনাথ রায় এর এই আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই চিরকাল www.artsschool.in ব্লগের পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা মানবেন্দ্রনাথ রায় এর এই আর্টিকেলটির মতো আরো গুরুত্বপূর্ণ তথ্য তোমাদের সামনে তুলে ধরতে পারি এবং সেগুলো পড়ে তোমরা তোমাদের জ্ঞানের ভাণ্ডারকে আরো সমৃদ্ধ করে তুলতে পারো।

 

আজকের মানবেন্দ্রনাথ রায় এর এই আর্টিকেলটি নিয়ে তোমাদের / আপনাদের কারো যদি কোনো অভিযোগ বা জিজ্ঞাসা থেকে থাকে তবে নীচে কমেন্ট করুন অথবা ইমেল করুন আমাদের [email protected] এই ঠিকানায়।

 

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: