Menu

মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়

মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়; এই আর্টিকেলটিতে তোমরা পাবে দ্বাদশ শ্রেণীর বাংলা সিলেবাসের অন্তর্গত মানিক বন্দ্যোপাধ্যায় রচিত “কে বাঁচায় কে বাঁচে” গল্পের একটি বেশ গুরুত্বপূর্ণ প্রস্ন ও তার উত্তর যা হল –

প্রশ্নঃ মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় – মৃত্যুঞ্জয়ের বাড়ির শোচনীয় অবস্থার বিবরণ দাও এবং এই বিষয়ে লেখকের ভাবনা প্রকাশ করো।

 

উত্তরঃ মানবজীবনের প্রখ্যাত রূপকার মানিক বন্দ্যোপাধ্যায়ের রচনায় নানা মানসিকতার লোকের পরিচয় পাওয়া যায়। লেখকের কে বাঁচায় কে বাঁচে গল্পে মৃত্যুঞ্জয় নামক চরিত্রটিকে লেখক আদর্শবাদী বাস্তবসন্মত করে গড়ে তুলেছেন।

মৃত্যুঞ্জয় একজন সুস্থ সাংসারিক মানুষ, উপার্জন তাঁর ভালোই। তার পরিবারে নয়জন লোক। সাংসারিক কোনো সমস্যায় সে জড়িত ছিল না। কিন্তু তার এই সুখের সংসারে বিপর্যয় নেমে আসে হঠাৎই।

কোনো একদিন প্রতিদিনের মতো যখন অফিস যাচ্ছিল মৃত্যুঞ্জয় তখন অফিস যাওয়ার পথে মৃত্যুঞ্জয় ফুটপাতে এক অনাহারী মানুষের মৃত্যু দেখে মানসিক ভাবে আহত হয়ে পড়ে। সে দুর্ভিক্ষ পীড়িত মানুষদের সেবা করার আগ্রহে নিজের জীবনকে উপেক্ষা করতে শুরু করে।

প্রথমে একবেলা খাওয়া বন্ধ করে সেই একবেলার খাবার বিলিয়ে দিতে থাকে এই সকল দুর্ভিক্ষ পীড়িত মানুষদের মধ্যে তাতেও যখন তার মনে শান্তি মেলে না, তখন মাইনের পুরো টাকাটায় বিলিয়ে দিতে থাকে তখনকার রিলিফ ফান্ড গুলিতে। এরপর ভিখারী মানুষ গুলির সাথে লঙ্গর খানায় লাইন দেয়, অফিস যাওয়া বন্ধ করে দেয়। তার এই মানসিক অস্থিরতার প্রভাবে তার স্ত্রী অসুস্থ হয়ে পড়তে থাকে, ছেলে মেয়ে গুলি ক্ষুধার জ্বালায় চিৎকার করে কাঁদতে থাকে।

তার এই সকল কাজকে কেউ কেউ পাগলামি বলে মনে করতে থাকে, কেউ বা ভাবে মৃত্যুঞ্জয় বড্ড বোকা। কিন্তু তার এই খামখেয়ালি আচরণ পাঠকের মনে নানা প্রস্ন জাগিয়ে তোলে। দুর্ভিক্ষের জন্য দায়ী কে? অনাহারে মানুষকে মরতে হচ্ছে কেন? একদল মানুষ আরাম করে হেসে খেলে, খেয়ে দেয়ে দিন কাটাচ্ছে আর অথচ মানুষেরই সৎভাই না খেয়ে মরে যাচ্ছে? মৃত্যুঞ্জয়ের করুন পরিনতি গল্পের শেষে এই সব প্রশ্নই জাগিয়ে তোলে সকল পাঠকের মনে।

 

Read More কে বাঁচায় কে বাঁচে গল্প অনুসরণে নিখিলের চরিত্র আলোচনা করো?

 

বিঃদ্রঃ আমাদের আজকের আর্টিকেলের মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় – মৃত্যুঞ্জয়ের বাড়ির শোচনীয় অবস্থার বিবরণ দাও এবং এই বিষয়ে লেখকের ভাবনা প্রকাশ করো, প্রশ্নের উত্তরটি তৈরি করতে আমাদেরকে কিছু বইয়েরও সাহায্য নিতে হয়েছে তাই, আমাদের এই মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় – মৃত্যুঞ্জয়ের বাড়ির শোচনীয় অবস্থার বিবরণ দাও এবং এই বিষয়ে লেখকের ভাবনা প্রকাশ করো প্রশ্নের উত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনোরকম সমস্যা থেকে থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন, আমাদের ইমেল এর ঠিকানা – [email protected] Thank You.

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: