Menu

ম্যানর ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি উল্লেখ করো

ম্যানর ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি উল্লেখ করো; আজকে আমাদের এই আর্টিকেলে আমরা তোমাদের জন্য নিয়ে এসেছি পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা পরিষদের একাদশ শ্রেণির ইতিহাস সিলেবাসের অন্তর্গত অর্থনীতির বিভিন্ন দিক অধ্যায়ের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং তার উত্তর যা হলো ম্যানর ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি উল্লেখ করো;  যেটি তোমাদের আগামী বার্ষিক পরীক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ-

একাদশ শ্রেণী – ইতিহাস – অর্থনীতির বিভিন্ন দিক

ম্যানর ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি

 

প্রশ্নঃ ম্যানর ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি উল্লেখ করো  অথবা  মধ্যযুগে  সামন্ততান্ত্রিক অর্থনৈতিক উৎপাদন ব্যবস্থায়  ম্যানর প্রথার ভূমিকা লেখ।

উত্তরঃ  মধ্যযুগের সামন্ততান্ত্রিক অর্থনৈতিক উৎপাদন ব্যবস্থায় ম্যানর প্রথা বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ম্যানর  গুলি ছিল এক একটি স্বয়ংসম্পূর্ণ গ্রাম।  প্রতিটি ম্যানরে বিভিন্ন পেশার মানুষ বসবাস করত  এবং ম্যানরের  যাবতীয় প্রয়োজনীয় কাজ   সম্পূর্ণ করত।   প্রত্যেকের প্রয়োজনীয় সামগ্রী ম্যানরেই  উৎপাদিত বা তৈরি হতো।  স্বয়ংসম্পূর্ণ প্রতিটি ম্যানর ছিল সাজানো-গোছানো।  ম্যানরের একদিকে  পথের পাশে তৈরি হতো কৃষকের কুঁড়েঘর,  বাড়ির  চারপাশে থাকতো  সবজি বাগান,  আস্তাবল ও হাঁস-মুরগির খামার। ম্যানরের  অন্যদিকে থাকতো  চার্চ,  যাজকদের ঘর ও কবরখানা।  এছাড়া ম্যানরে  কারিগরদের কারখানা ও রুটি তৈরি তৈরি তৈরির বেকারি থাকতো।

ম্যানর ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি হল –

প্রথমত,

প্রতিটি ম্যানরে বিপুল পরিমাণ কৃষিজমি,  পশুচারন  ভূমি,  পতিত জমি,  জঙ্গল,  জলাভূমি,  কৃষকের বাসগৃহ,  শ্রমিক ও কারিগরদের বাসগৃহ,  গির্জা ইত্যাদি থাকতো। ম্যানরে এর জমি মূলত চার ভাগে বিভক্ত ছিল।  এগুলি হল- ডিমিন –  প্রভুর খাস জমি, দরিদ্র কৃষক ও ভূমি দাসদের চাষের জমি,  স্বাধীন কৃষকদের জমি,  সর্বসাধারণের ব্যবহারের জন্য জঙ্গল,  তৃণভূমি পশুচারণ ভূমি ইত্যাদি।  সামন্ত প্রভু নিজের দখলে রাখা খাস জমিতে কৃষক ও ভূমি দাসদের বেকার খাটিয়ে ফসল উৎপাদন করতেন।  সামন্তপ্রভু  তার জমির বাকি অংশ  তার অধীনস্থ কৃষকদের মধ্যে বন্টন করে দিতেন। ম্যানরে এর  বসবাসকারী ১২-৬০ টি  কৃষক পরিবারের মধ্যে অবশিষ্ট জমি বন্টিত হতো।  দরিদ্র কৃষকরা তাদের  প্রভুকে বিভিন্ন ধরনের কর দিয়ে  ও বেগার শ্রম দিয়ে এই জমি চাষ করতে পারতেন।

দ্বিতীয়ত,

ম্যানর  ব্যবস্থা একজন প্রভুর অধীনে ম্যানর  এলাকায় এক অনুগত মানব গোষ্ঠী বসবাস করত।  এদের ওপর ম্যানর  প্রভুর চূড়ান্ত আধিপত্য  প্রতিষ্টিত  হত।  এই অনুগত  কৃষক গোষ্ঠী ম্যানর  প্রভুর খাস জমি সহ অন্যান্য জমিতে উৎপাদন কাজে নিযুক্ত থাকতো। ম্যানর  প্রভু এই জমির যাবতীয় উৎপাদন ভোগ করতো। ম্যানরের  প্রশাসন পরিচালনা উদ্দেশ্যে তিনি স্টুয়ার্ড, বেইলিফ, রিভি  প্রভৃতি উপাধিধারী উচ্চক্ষমতাসম্পন্ন কয়েকজন কর্মচারী নিয়োগ করতেন।  স্টুয়ার্ড ম্যানর  প্রভুর সম্পত্তি ও বানিজ্য দেখাশোনা করতেন এবং আদালত পরিচালনা করতেন বেইলিফরা উৎপাদন তদারকি করতেন।  খাজনা ও জরিমানা আদায় করতেন  এবং আয়-ব্যয়ের হিসাব রাখতেন।  রিভি  কৃষকদের সুবিধা-অসুবিধা দেখতেন।

তৃতীয়ত,

ম্যানরে  কৃষি উৎপাদনে প্রথম দিকে গরুর ব্যবহার বেশি হলেও দ্বাদশ শতকে ঘোড়ার ব্যবহার বাড়তে থাকে।  কোন কোন ম্যানরে  সমবায়ের মাধ্যমে  চাষের  কাজ হতো,  মাঝেমধ্যে জমিতে চাষ বাস বন্ধ রেখে উৎপাদন বৃদ্ধির চেষ্টা করা হতো।  ফসলের সঙ্গে ঋতুর সম্পর্ক উপলব্ধি করে ম্যানরে  শরৎ বসন্তকালে  গম  ও  রাই চাষ করা শুরু করে।  বনাঞ্চলে শুকর পালন বিশেষ উপযোগী ছিল।

চতুর্থত,

সামন্ত প্রভুর অধীনে ম্যানরের  কৃষক ও ভূমিদাসরা  উৎপাদন  কাজে  অংশ নিয়ে দেশের অর্থনীতিকে সচল রাখতে।  মূলত গ্রামের চাহিদা অনুসারেই উৎপাদন কার্যকরী চালিত হত।  প্রথমদিকে ম্যানরের  কৃষি জমিতে বছরে দুটি  এবং পরে তিনটি চাষ হতো।  অগণিত কৃষক ও ভূমি দাস  অক্লান্ত পরিশ্রম করে ম্যানরের  জমিতে খাদ্য ফসল উৎপাদন করতো  এবং অন্যান্য কাজগুলো সম্পন্ন করে মানুষের জীবনযাত্রা সচল রাখতো।  অবশ্য  অনুন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে উৎপাদনের পরিমাণ কম হতো।

ম্যানর ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি উল্লেখ করো  অথবা  মধ্যযুগে  সামন্ততান্ত্রিক অর্থনৈতিক উৎপাদন ব্যবস্থায়  ম্যানর প্রথার ভূমিকা লেখ।
ম্যানর ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি উল্লেখ করো  অথবা  মধ্যযুগে  সামন্ততান্ত্রিক অর্থনৈতিক উৎপাদন ব্যবস্থায়  ম্যানর প্রথার ভূমিকা লেখ।

আরো পড়ুন – অর্থনীতির বিভিন্ন দিক অধ্যায়ের কিছু গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত  প্রশ্নোত্তর

আরো পড়ুনমিশরে ক্রীতদাসরা প্রধানত কি কি কাজের সঙ্গে যুক্ত থাকতো অথবা প্রাচীন মিশরে ক্রীতদাসদের কি কি কাজ করতে হতো?

আরো পড়ুনরোমে ক্রীতদাসদের মুক্তির উপায় সম্পর্কে আলোচনা করো।

বিশেষ ঘোষণা, আপনি কি নির্দিষ্ট কোনো বিষয়ে পারদর্শী, এবং লিখতে ভালবাসেন? জানেন কি আপনিও আপনার লেখা আমাদের এই ব্লগে পোস্ট করতে পারেন? কীভাবে জানতে এখানে ক্লিক করুন। If you want to post your writing in our blog then Click Here.

বিশেষ দ্রষ্টব্যঃ  আমাদের আজকের ম্যানর ব্যবস্থার বৈশিষ্ট্য গুলি উল্লেখ করো  অথবা  মধ্যযুগে  সামন্ততান্ত্রিক অর্থনৈতিক উৎপাদন ব্যবস্থায়  ম্যানর প্রথার ভূমিকা লেখ। এই প্রশ্নের উত্তরটি তৈরি করতে আমাদের কিছু পাঠ্যবইয়ের সাহায্য নিতে হয়েছে;  তাই আমাদের এই রোমে ক্রীতদাসদের মুক্তির উপায়  সম্পর্কে আলোচনা করো প্রশ্নটির উত্তর নিয়ে যদি আপনাদের কারো কোন সমস্যা থেকে থাকে তাহলে আমাদের ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!