Menu

রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি মাধ্যমিক বাংলা

রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় হল wbbse board এর মাধ্যমিক বাংলার গল্প কোনির গুরুত্বপূর্ণ  রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি যার জন্য তোমাদের মাধ্যমিকে ১০ নম্বর বরাদ্দ থাকবে।

রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি – অনধিক ১৫০ টি শব্দে উত্তর দাওঃ

 

১. তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে – কে, কাকে কথাগুলি বলেছেন? একথা বলার কারন কী? ১+৪=৫

 

উত্তরঃ বিখ্যাত সাহিত্যিক মতি নন্দীর জনপ্রিয় উপন্যাস ‘কোনি’ থেকে নেওয়া উদ্ধৃতাংশের বক্তা উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র কোনিকে উদ্দেশ্য করে এই কথাগুলি বলেছেন।

কোনিকে প্রশিক্ষণ দিয়ে বড়ো সাঁতারু হিসেবে গড়ে তোলা ক্ষিতীশ সিংহের অন্যতম সাধনা। কারন এক সঙ্গে জড়িয়ে আছে তাঁর মান-সন্মানের প্রশ্ন। জুপিটার ক্লাব থেকে তাকে তাড়িয়ে দেওয়া, সবার সামনে অপমান করা – এসবই তাঁকে এক কঠিন চ্যালেঞ্জের সামনে দাঁর করিয়ে দেয়। তিনি গঙ্গার ঘাটে একটি মেয়েকে দেখে প্রশিক্ষণের সিদ্ধান্ত নেন, জানেন বস্তিতে বসবাসকারী মেয়েটির ঘরে নিত্য অভাব অনটন তবে তাঁর আছে অদম্য জেদ।

ক্ষিতীশ কোনির জেদটাকে সম্বল করে অপমানকারী প্রতিপক্ষদের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলেন। চিনিয়ে দেন বেঙ্গল চ্যাম্পিয়ন অমিয়া তাঁর প্রথম ও প্রধান প্রতিপক্ষ। যে একদিন বলেছিল কম্পিটিশনে নামলে কোনি তার পা ধোওয়া জল খাবে। কোনি কিছু আর্থিক সুরাহার জন্য ক্ষিতীশ সিংহের স্ত্রী লীলাবতীর দোকানে কাজ নেয়। কিন্তু লেখাপড়া বিশেষ না জানায় তাঁকে যে কাজ করতে হয় তা দেখে অমিয়া তাকে ঝি সন্মোধন করে।

কোনির বিবেকে আঘাত লাগে, ক্ষিতীশকে সে জানায় একটু লেখাপড়া শিখে খাতায় হিসেব লেখার কাজ সে করতে পারে। তাঁর এই লজ্জাবোধ, এই অপমানবোধকে স্নেহের সঙ্গে মান্যতা দিয়ে ক্ষিতীশ জানান, ‘তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে।‘

কোনি সাঁতারু, অমিয়াও সাঁতারু দুজনের মধ্যে পার্থক্য কোনি গরিব, আর সাঁতারে নিতান্তই নবীন, অন্যদিকে অমিয়া ধনী আবার সাঁতারে বেঙ্গল চ্যাম্পিয়ান। কোনিকে তুচ্ছ – তাচ্ছিল্য করা তাঁর হয়তো সাজে। কিন্তু ক্ষিতীশ সিংহ বিশ্বাস করেন অমিয়াকে সাঁতারে হারাতে পারলে কোনির এই লজ্জা, এই অপমান সবকিছুর প্রতিশোধ নেওয়া হবে, সবকিছু জয় করা হবে – তাকে অনুপ্রেরণা স্বরূপ ক্ষিতীশ তাই একথা গুলি বলেন।

রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি
রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি

২. কমলের স্বর অদ্ভুত করুন একটা আবেদনের মতো শোনাল – কমল কে? তাঁর কার কাছে কী আবেদন ছিল? তাঁর স্বর অদ্ভুত করুন একটা আবেদনের মতো- কেন? ১+২+২=৫

 

উত্তরঃ বিখ্যাত সাহিত্যিক মতি নন্দীর অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস ‘কোনি’র প্রধান চরিত্র কোনির দাদা কমল পাল।

কমল দরিদ্র, অসুস্থ; যখন সে জানল তার বোন কোনিকে ক্ষিতীশ সিংহ দক্ষ সাঁতারু করে গড়তে চাইছেন। তার জন্য তাকে তো কোনো ব্যয়ভার বহন করতে হবে না বরং ক্ষিতীশ সিংহই কোনির সমস্ত দায়িত্ব নেবেন। তখন কোনি যাতে পারে প্রথমে ইন্ডিয়া রেকর্ড তারপর এসিয়ান এরপর অলিম্পিক জয়ের স্বপ্ন দেখতে, সাফল্য পেতে। ক্ষিতীশের দেখানো এই স্বপ্ন আসলে কমলেরও স্বপ্ন, তাই ক্ষিতীশ যাতে কোনিকে সফল করে তুলতে পারেন সেই আবেদন কমল ক্ষিতীশের কাছে করেছিল।

কমলেরও স্বপ্ন ছিল সাঁতারু হওয়ার। কিন্তু দারিদ্র তা হতে দেয়নি। এখন কোনির মধ্যে দিয়ে নিজের স্বপ্ন সফল হওয়ার একটা সুযোগ তৈরি হওয়ার অদ্ভুত আনন্দে বিভোর হয়ে ওঠে সে। তবে মনে একটা ভয় সবসময়ে কাজ করে শেষ পর্যন্ত সে সত্যিই পারবে তো?

নাকি দারিদ্র্যের গ্রাসে কোনির স্বপ্নও অধরা থেকে যাবে। ক্ষিতীশ সিংহ শেষ পর্যন্ত কোনিকে সাহায্য করবেন তো? এই ভয়, এই প্রশ্ন দরিদ্র অসহায় কমলকে ভারাক্রান্ত করে তোলে। আসলে তাদের জীবনযাত্রায় প্রতিভার মূল্যায়ন সম্ভবপর হয়ে ওঠে না কোনও দিন। এক্ষেত্রে কোনির মধ্য দিয়ে সফলতার স্বপ্নকে বাস্তবায়িত হয়ে ওঠার আশা ও আশঙ্কা কমলের স্বরকে অদ্ভুত করুন একটা আবেদনের মতো করে তোলে।

 

Click here to download the pdf version of this – রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি

 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি প্রশ্নোত্তরগুলি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই আর্টস স্কুল ডট ইন এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি এর মতো আরো গুরুত্বপূর্ণ Notes এবং study materials তোমাদের সামনে তুলে ধরতে পারি, যেগুলো পড়ে তোমরা তোমাদের জ্ঞানের ভাণ্ডারকে আরো সমৃদ্ধে করতে পারো।

আরো পড়ুন সিন্ধুতীরে কবিতার বড়ো প্রশ্নোত্তরঃ কমবেশি ১৫০টি শব্দে প্রতিটি প্রশ্নের উত্তর দাও

 

বিঃদ্রঃ রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি এর এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষকদের পরামর্শ এবং পাঠ্য বইয়ের সাহায্য নিয়ে। যদিও শিক্ষক দের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়ে ওঠেনি, তাই রচনাধর্মী প্রশ্নোত্তর – কোনি এর এই আর্টিকেল নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা থাকে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Comments 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!