Menu

রাশিয়ার বলশেভিক বিপ্লবের প্রভাব আলোচনা করো

রাশিয়ার বলশেভিক বিপ্লবের প্রভাব; ১৯১৭ খ্রিষ্টাব্দের বলশেভিক বিপ্লব মানবসভ্যতার ইতিহাসে এক যুগান্তকারী ঘটনা। এই বিপ্লব রাশিয়ার সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক জীবনে এক আমূল পরিবর্তনের সূচনা করে। ১৭৮৯ এর ফরাসি বিপ্লব ছাড়া এমন ব্যাপক, সর্বাত্মক এবং সুদূরপ্রসারী বিপ্লব ইতিহাসে আর ঘটতে দেখা যায়নি।

ফরাসি বিপ্লবের প্রভাব প্রধানত ইউরোপে সীমাবদ্ধ থাকলেও, বলশেভিক বিপ্লব কিন্তু শুধু ইউরোপেই সীমাবদ্ধ হয়ে থাকেনি এ এক বিশ্ব বিপ্লবের সূচনা করেছিল যার ফলে সমগ্র বিশ্বে এক নবচেতনার সঞ্চার হয়। রাশিয়ার সিমানা পার করে এই বিপ্লবের প্রভাব পৃথিবীর নানা দেশে ছড়িয়ে পড়েছিল।

রাশিয়ার বলশেভিক বিপ্লবের প্রভাব
রাশিয়ার বলশেভিক বিপ্লবের প্রভাব

রাশিয়ার বলশেভিক বিপ্লবের প্রভাবঃ

সমগ্র বলশেভিক বিপ্লবের প্রভাবকে প্রধানত তিনটি ভাগে ভাগ করা হয়ে থাকে, যেগুলি হল – ১) রাজনৈতিক ২) সামাজিক ও ৩) অর্থনৈতিক।

রাজনৈতিক প্রভাবঃ বলশেভিক বিপ্লবের রাজনৈতিক প্রভাব গুলি হল –

 

১) এই বিপ্লবের ফলে জারের স্বৈরতন্ত্র, অভিজাতবর্গের বিশেষ অধিকার ও গির্জার প্রাধান্য লোপ করে রাশিয়ার সর্বহারা একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

২) রাশিয়াতে এক নতুন ধরনের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থার পত্তন হয় এবং বিশ্ব রাজনীতিতে মার্কসবাদী দর্শনের প্রথম যথার্থ প্রয়োগ লক্ষ করা যায়।

৩) নভেম্বর বিপ্লবের ধাক্কায় জার্মানির হোহেনজোলার্ন রাজবংশ এবং অস্ট্রিয়ার হ্যাপসবার্গ রাজবংশের পতন ঘটে। বলশেভিক আদর্শের সঙ্গে পরিচিত যুদ্ধ – প্রত্যাগত জার্মান সৈন্যরাও দেশে রুশ বিপ্লবের কথা বলতে থাকে।

৪) রুশ বিপ্লবের প্রভাবে বিভিন্ন দেশে উপনিবেশ বিরোধী জাতীয় মুক্তিসংগ্রাম শুরু হয় এবং এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে জাতীয়তাবাদী মুক্তি আন্দোলন জোরদার হয়ে ওঠে।

৫) রুশ বিপ্লবের প্রেরণায় পৃথিবীর বিভিন্ন দেশে কমিউনিস্ট পার্টি গড়ে ওঠে ও সমাজতান্ত্রিক আন্দোলন শুরু হয়।

৬) পূর্ব ইউরোপের বিভিন্ন দেশে এই মতবাদ বিস্তৃত হয় এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের অবসানে চেকোশ্লাভাকিয়া, রুমানিয়া, পোল্যান্ড, বুলগেরিয়া প্রভৃতি দেশে সাম্যবাদী সরকার প্রতিষ্ঠিত হয়।

 

সামাজিক প্রভাবঃ রুশ বিপ্লব সমাজব্যবস্থার ক্ষেত্রে এক উল্লেখযোগ্য পরিবর্তন আনে। বলশেভিক বিপ্লবের সামাজিক প্রভাবগুলি হল –

 

১) রুশ সাম্রাজ্যের অন্তর্ভুক্ত অ-রুশ জাতিগুলিকে সমমর্যাদা ও সমান অধিকার দিয়ে রুশ জীবনের অঙ্গীভূত করা হয়।

২) রাশিয়ায় প্রতিষ্ঠিত হয় সমাজতন্ত্র। চিন, ভারতবর্ষ, মধ্যপ্রাচ্য ও পৃথিবীর অন্যান্য দেশে সাম্যবাদী ভাবধারা জনপ্রিয় হয়ে ওঠে এবং আন্দোলন শুরু হয়।

৩) ইউরোপে সাম্যবাদী ভাবধারার গতি রোধ করার উদ্দেশ্যে ইংল্যান্ড, ফ্রান্স প্রভৃতি ধনতান্ত্রিক দেশ শ্রমিক কল্যাণমূলক আইন প্রবর্তন করে শ্রমিক – শোষণকে সীমিত করতে উদ্যোগী হয়।

অর্থনৈতিক প্রভাবঃ বলশেভিক বিপ্লবের অর্থনৈতিক প্রভাবগুলি হল –

 

১) সমগ্র বিশ্বের ইতিহাসে রাশিয়াতেই প্রথম সাম্যবাদী রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়।

২) ব্যক্তিগত মালিকানা ও ব্যক্তিগত মুনাফার নীতি পরিত্যক্ত হয় এবং প্রাকৃতিক সম্পদ ও উৎপাদনের উপাদানগুলির ওপর রাষ্ট্রের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়।

৩) কোনো ক্ষতিপূরণ না দিয়েই জমিদারদের কাছ থেকে জমি কেড়ে নিয়ে কৃষকদের মধ্যে বণ্টন করএ দেওয়া হয়।

৪) কলকারখানা গুলিও রাষ্ট্রায়ত্ত করে সেগুলির পরিচালনভার শ্রমিকদের ওপর অর্পণ করা হয়।

এই ভাবে রাশিয়ার বলশেভিক বিপ্লব রাশিয়াতে এক নতুন ধরনের শাসন এবং সামাজিক ও অর্থনৈতিক বিধিব্যবস্থা প্রবর্তন করে।

 

আরো পড়ুন শিল্পবিপ্লব উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদ ছোট প্রশ্নোত্তর

 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ wbbse board এর সিলেবাস এর অন্তর্গত রাশিয়ার বলশেভিক বিপ্লবের প্রভাব এর এই গুরুত্বপূর্ণ আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য এভাবেই চিরদীন আর্টস স্কুল ডট ইন এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা রাশিয়ার বলশেভিক বিপ্লবের প্রভাব এর মতো আরো গুরুত্বপূর্ণ তথ্য তোমাদের সামনে তুলে ধরতে পারি এবং সেগুলো পরে তোমরা তোমাদের জ্ঞানের ভাণ্ডারকে করে তুলতে পারো আরো সমৃদ্ধ।

বিঃদ্রঃ রাশিয়ার বলশেভিক বিপ্লবের প্রভাব এর এই পুরো আর্টিকেলটি প্রস্তুত করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষকের পরামর্শে এবং পাঠ্য বইয়ের সাহায্যে। যদিও শিক্ষকদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি, তাই রাশিয়ার বলশেভিক বিপ্লবের প্রভাব এর এই আর্টিকেলটি নিয়ে আপানাদের কারো যদি কোনো রকম সমস্যা হয়ে থাকে তবে আমাদের ইমেল করুন এই ঠিকানায় – [email protected] 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!