Menu

শব্দার্থ পরিবর্তনের স্বরূপ আলোচনা করো

শব্দার্থ পরিবর্তনের স্বরূপ –  শব্দার্থতত্ত্বের একমাত্র আলোচ্য বিষয় মানবভাষায় ব্যবহৃত বিভিন্ন শব্দের অর্থ বা মানে এবং তার কার্যক্রিয়া। এই প্রসঙ্গে অর্থ বা শব্দার্থ বলতে কী বোঝায় তা জানা আবশ্যিক। সাধারণত শব্দার্থ বলতে আমরা যা বুঝি তা হল এক শব্দের সঙ্গে আরেক শব্দ বা শব্দ গুচ্ছের সম্পর্ক।

শব্দার্থের সংজ্ঞা এবং তার শ্রেণিবিভাগ নিয়ে বিভিন্ন ভাষা তাত্ত্বিকের বিভিন্ন মতামত রয়েছে। তবুও বলা যেতে পারে যে শব্দার্থকে প্রধানত দুটি প্রধান ভাগে ভাগ করা হয়ে থাকে। একটি হল সাধারণ অর্থ ও আরেকটি নিদর্শন।

সময়ের সাথে ভাষার প্রতিটি বিভাগ পরিবর্তিত হয়। শব্দার্থও এর বাইরে নয়। শব্দের অর্থ পরিবর্তনের ধারাকে তিন ভাগে ভাগ করা যায় যথা – শব্দার্থের প্রসার বা বিস্তার; শব্দার্থের সংকোচ বা সংক্ষেপ; এবং শব্দার্থের সংশ্লেষ বা সংক্রম বা রূপান্তর।

শব্দার্থ পরিবর্তনের স্বরূপ
শব্দার্থ পরিবর্তনের স্বরূপ

এবার দেখে নেওয়া যাক শব্দার্থ পরিবর্তনের স্বরূপ এর ভাগগুলি

1. শব্দার্থের প্রসার বা বিস্তারঃ

শব্দের মূল অর্থ কোনো নির্দিষ্ট অর্থকে অতিক্রম করে যখন তার অর্থের সীমাবদ্ধতার বাইরে বস্তু নিরপেক্ষ বা ব্যক্তি নিরপেক্ষ হয়ে ওঠে তখনই তাকে শব্দার্থের বিস্তার বা প্রসার বলে। এই ক্ষেত্রে অনেক সময় শব্দটির একটি মূল অর্থ এবং এক বা একাধিক সহযোগী অর্থ থাকে।

যেমন – কালি – এই শব্দটির প্রকৃত অর্থ হল কলমে ব্যবহারযোগ্য কালো রঙের লেখার জন্য ব্যবহৃত তরল সামগ্রী। কিন্তু বর্তমানে ভিন্ন ভিন্ন রঙের তরল সামগ্রী যা লেখার জন্য ব্যবহৃত হয় তাকেও প্রচলিত অর্থে কালি বলে পরিচয় দেওয়া হয়। যেমন – লাল কালি, সবুজ কালি, নীল কালি প্রভৃতি।

2. শব্দার্থের সংকোচ বা সংক্ষেপঃ

শব্দের অর্থ যখন একাধিক থাকা সত্ত্বেও কিংবা কোনো শব্দের একাধিক অর্থগুলির মধ্যে যখন একটি মাত্র অর্থকে প্রধান রুপে গ্রহন করা হয় তখন তাকে শব্দার্থের সংকোচ বা সংক্ষেপ বলা হয়।

যেমন –  মৃগ এই শব্দটির অর্থ হল বনের পশু বা বন্যপ্রাণী। এই কারনে মৃগয়া কথাটি এসেছে। কিন্তু বর্তমানে মৃগ শব্দের দ্বারা শুধুমাত্র হরিন কেই বোঝানো হয়ে থাকে। এখানে তায় বলা যায় যে প্রসারিত অর্থ সংকুচিত হয়েছে।

3. শব্দার্থের সংশ্লেষ বা সংক্রম বা রূপান্তরঃ

শব্দের অর্থ ক্রমান্বয়ে সংকোচ বা প্রসারের ফলে মধ্যবর্তী থেকে হারিয়ে যখন কোনো একটি নতুন অর্থ লাভ করে এবং সে অর্থের সঙ্গে শব্দের মৌলিক অর্থের কোনো যোগ থাকে না তাকেই শব্দার্থের সংশ্লেষ বা অর্থের সংক্রম বা অর্থের রূপান্তর বলা হয়।

অনেক সময় শব্দের অর্থের পরিবর্তন এমনভাবে হয় যে আপাতদৃষ্টিতে আদি অর্থের সঙ্গে পরিবর্তিত নতুন অর্থের কোনো যোগসূত্র পাওয়া যায় না।

যেমন – দারুণ – শব্দের অর্থ হল কাঠ যা খুবই কঠিন বা নীরস, কিন্তু বর্তমানে নির্মম নিষ্ঠুর বা হৃদয়হীন বা ভয়ানক এমনকি অতিশয় অর্থেও এই শব্দটি ব্যবহৃত হয়ে থাকে। উদাহরণটিতে আদি ও পরিবর্তিত অর্থের মধ্যে মিল বিরল হলেও অর্থ পরিবর্তনের ইতিহাস যদি দেখা যায় তাদের মধ্যে কিন্তু যোগাযোগ লক্ষ্য করা যায়।

 

আরো পড়ুন প্রাচীন গ্রিসের নগররাষ্ট্র বা পলিস গুলি গড়ে ওঠার কারন

আরো পড়ুন শব্দার্থতত্ত্ব দ্বাদশশ্রেণী বাংলা প্রশ্নোত্তর MCQ & SAQ

আরো পড়ুন গারো পাহাড়ের নীচে প্রশ্ন উত্তর, দ্বাদশ শ্রেণী।

 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ শব্দার্থ পরিবর্তনের স্বরূপ এর এই আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য, এভাবেই www.artsschool.in এর পাশে থেকে সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা শব্দার্থ পরিবর্তনের স্বরূপ এর মতো আরো উন্নত মানের Notes বা study material তোমাদের সামনে তুলে ধরতে পারি এবং তোমরা সেগুলো পড়ে সমৃদ্ধ করে তুলতে পারো তোমাদের জ্ঞানের ভাণ্ডার।

শব্দার্থ পরিবর্তনের স্বরূপ এর এই আর্টিকেল নিয়ে যদি তোমাদের কোনো অভিযোগ বা জিজ্ঞাসা থেকে থাকে তাহলে আমাদের মেল করো এই ঠিকানায় [email protected] আমরা যথাসাধ্য তোমাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!