Menu

শিক্ষার লক্ষ্য পরিবর্তনশীল কেন? একাদশ শ্রেণী

শিক্ষার লক্ষ্য পরিবর্তনশীল কেন; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় wbchse এর একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান/Education এর প্রথম অধ্যায় শিক্ষার ধারণা ও লক্ষ এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন, যা তোমাদের আগামী পরিক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, তাহলে চলুন দেখে নেওয়া যাক আজকের প্রশ্নটি –

শিক্ষাবিজ্ঞান / Education, Class XI

শিক্ষার ধারণা ও লক্ষ (প্রথম অধ্যায়)

 

প্রশ্নঃ শিক্ষার লক্ষ্য পরিবর্তনশীল কেন সংক্ষেপে আলোচনা করো।

 

উত্তরঃ শিক্ষা একটি সচেতন গতিশীল সামাজিক প্রক্রিয়া। শিক্ষার ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় সময়ের সাথে সাথে শিক্ষার লক্ষ্যের পরিবর্তন ঘটেছে। এই পরিবর্তনের প্রধান কারণগুলি হল – ১. সমাজ ও জাতির চাহিদার পরিবর্তন ২. ব্যক্তির চাহিদার পরিবর্তন ৩. জ্ঞানের প্রসার ৪. শিক্ষাবিজ্ঞান সম্পর্কে নতুন তথ্য ৫. পরিবর্তনশীল রাজনৈতিক আদর্শ।

এবারে দেখে নেওয়া যাক এই সকল কারণগুলি সম্পর্কে বিস্তারিতঃ

সমাজ ও জাতির চাহিদা পরিবর্তনঃ সমাজ ও জাতির চাহিদা, আশা আকাঙ্ক্ষা শিক্ষার মধ্যে দিয়েই প্রতিফলিত হয়। সময়ের সাথে সাথে সমাজ ও জাতির চাহিদা এবং আশা আকাঙ্খার পরিবর্তন হয়, যার ফলে শিক্ষার লক্ষের পরিবর্তন ঘটে।

ব্যক্তির চাহিদার পরিবর্তনঃ শিক্ষার লক্ষ্য হল ব্যক্তির চাহিদা পূরণ, সমাজ পরিবর্তনের সাথে সাথে সামঞ্জস্য রেখে আমাদের চাহিদার পরিবর্তন ঘটে, যার ফলে শিক্ষার লক্ষেরও পরিবর্তন ঘটে।

জ্ঞানের প্রসারঃ আধুনিক যুগে প্রতিনিয়ত জ্ঞানের প্রসার ঘটছে, জ্ঞানের প্রসারের সাথে সামঞ্জস্য রেখে শিক্ষার লক্ষেরও পরিবর্তন করা প্রয়োজন তা না হলে আমাদের জ্ঞানের যথাযথ প্রসার ঘটবে না।

শিক্ষাবিজ্ঞান সম্পর্কে নতুন তথ্যঃ সমগ্র বিশ্বজুড়ে শিক্ষা বিষয়ে প্রতিনিয়ত গবেষণা চলছে। এই গবেষণা থেকে পাওয়া তত্ত্ব ও তথ্যের ভিত্তিতে শিক্ষার লক্ষ্যে পরিবর্তন আনা আধুনিক শিক্ষার অন্যতম বৈশিষ্ট্য।

পরিবর্তনশীল রাজনৈতিক আদর্শঃ রাজনৈতিক মতাদর্শ শিক্ষার লক্ষ্য নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশের রাজনৈতিক মতাদর্শের পরিবর্তন শিক্ষার লক্ষের পরিবর্তনের অন্যতম কারন। এই কারনে ব্রিটিশ শাসনাধীন ভারতে শিক্ষার যে লক্ষ্য ছিল তার সাথে বর্তমান স্বাধীন ভারতের শিক্ষার লক্ষের অনেক পার্থক্য লক্ষ্য করা যায়।

ব্যক্তি, সমাজ ও জাতির আশা আকাঙ্খার পরিবর্তন জ্ঞানের বিস্ফোরণ, শিক্ষা গবেষণা, রাজনৈতিক মতাদর্শের প্রভৃতি কারনে শিক্ষার লক্ষের পরিবর্তন ঘটে এবং শিক্ষা প্রক্রিয়া আরও শক্তিশালী ও কার্যকরী হয়ে ওঠে।

 

আরো পড়ুন শিক্ষার ধারণা ও লক্ষ্য অধ্যায়ের প্রশ্নোত্তর একাদশ শ্রেণী

 

অবশেষে আপনাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে শিক্ষার লক্ষ্য পরিবর্তনশীল কেন প্রশ্নের উত্তরটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই চীরদিন আর্টসস্কুল ডট ইন এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে আমরা ভবিষ্যতে শিক্ষার লক্ষ্য পরিবর্তনশীল কেন প্রশ্নের উত্তরটির মতো আরো গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর তোমাদের সামনে তুলে ধরতে পারি এবং তোমরা সেগুলো পরে তোমাদের একাদশ শ্রেণির পরিক্ষার জন্য তৈরি হতে পারো।

 

বিঃ দ্রঃ শিক্ষার লক্ষ্য পরিবর্তনশীল কেন এই প্রশ্নের উত্তরটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষক দের পরামর্শ নিয়ে এবং এর সাথে কিছু পাঠ্য বইয়ের ও সাহায্য নেওয়া হয়েছে। যদিও শিক্ষকদের কাছ থেকে পরামর্শ নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি। তাই শিক্ষার লক্ষ্য পরিবর্তনশীল কেন প্রশ্নের উত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা থেকে থাকে তবে আমাদের জানান ইমেল করে, [email protected] এই ঠিকানায়।

Comments 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!