Menu

শিক্ষা প্রক্রিয়ায় শিক্ষকের ভূমিকা আলোচনা করো

শিক্ষা প্রক্রিয়ায় শিক্ষকের ভূমিকা; আজকের আমাদের এই আর্টিকেলে আমরা শিক্ষা প্রক্রিয়ায় শিক্ষকের ভূমিকা সন্মন্ধে আলোচনা করবো যা তোমাদের আগামী একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান (Education) এর বার্ষিক পরীক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

শিক্ষা প্রক্রিয়ায় শিক্ষকের ভূমিকা আলোচনা করো।

উত্তরঃ পরিবর্তিত সমাজ ব্যবস্থায় সমাজের একটি উপব্যবস্থা হল শিক্ষা। বর্তমানে এই ক্ষেত্রে যথেষ্ট পরিবর্তন এসেছে। স্বাভাবিক ভাবেই এই অবস্থায় শিক্ষা ব্যবস্থার অন্যতম উপাদান শিক্ষকের ভূমিকাকে নতুনভাবে দেখা প্রয়োজন। আগে শিক্ষকের একমাত্র ভূমিকা ছিল শিক্ষণ বা শিক্ষাদান, কিন্তু আধুনিক শিক্ষাব্যবস্থায় শিক্ষকের প্রধান ভূমিকা শিক্ষাদান হলেও একাধিক ভূমিকা পালনের কথা বলা হয়।

শিক্ষা প্রক্রিয়ায় শিক্ষকের ভূমিকাঃ

শিক্ষা প্রক্রিয়াকে বিশ্লেষণ করে, আধুনিক শিক্ষা প্রক্রিয়ায় শিক্ষকের ভূমিকাগুলি প্রধানত তিনটি দিক থেকে বিভক্ত করা যায়, যথা- ১) শিক্ষণ সহায়কের ভুমিকা, ২) সংযোগকারী ভূমিকা ও ৩) মাধ্যমের ভূমিকা। নিম্নে আধুনিক শিক্ষা প্রক্রিয়ায় শিক্ষকের ভূমিকা বিষয়ে বিষদ আলোচনা করা হল-

১) শিক্ষণ সহায়কের ভূমিকাঃ

শিক্ষক পাঠ্য বিষয়কে সহজ, সুস্পষ্ট এবং সুষ্টভাবে শিক্ষার্থীদের কাছে তুলে ধরেন। বিষয়বস্তুকে মনস্তত্ত্ব এবং যুক্তিসংগত ভাবে সম্পাদিত করে শিক্ষার্থীদের শিক্ষণকে সহজ করে তোলেন। শিক্ষার্থীদের বয়স বোঝার ক্ষমতা এবং পাঠ্যবিষয়ের চাহিদার কথা মনে রেখে তিনি পাঠদানের কৌশল নির্ধারণ করেন। বিষয়টি শিক্ষার্থীদের কাছে কতটা প্রয়োজনীয় এবং তাৎপর্যপূর্ণ তা অনুধাবন করে তিনি শিক্ষার্থীদের সাহায্য করেন। বিষয়ের প্রকৃতি, শ্রেণীকক্ষের পরিস্থিতি এবং শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করে তিনি ছোটো দলে না বড়ো দলে পড়াবেন তা নির্ধারণ করেন।

২) সংযোগকারী ভূমিকাঃ

সহজ ও সরল ভাষা ব্যবহার করে আধুনিক শিক্ষা উপকরণের সাহায্যে শিক্ষক পাঠ্যবিষয়টি শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করে সংযোগকারীর ভূমিকা পালন করেন। বিশেষ তথ্য জ্ঞান ও দক্ষতা আয়ত্ত করার লক্ষে শিক্ষার্থীদের মধ্যে তিনি অনুপ্রেরণা সঞ্চার করেন, তাদের মনোযোগী এবং অনুভূতিশীল করে তোলেন, যাতে শিক্ষার্থীরা প্রতিক্রিয়া করতে উৎসাহী হয়।

৩) মাধ্যমের ভূমিকাঃ

বিদ্যালয় এবং কমিউনিটি উভয়ের বিকাশের জন্য শিক্ষক বিদ্যালয় ও কমিউনিটির মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার মাধ্যম হিসেবে সক্রিয় হন। তাছাড়া বিদ্যালয় ও শ্রেণীকক্ষে শিক্ষার্থীর আচার আচরণ এবং শিক্ষাগত পারদর্শিতা সম্পর্কে অভিভাবকদের সচেতন করার দায়িত্ব শিক্ষক পালন করেন।

সবশেষে বলা যায় শিক্ষার পরিধি ক্রমশ বৃস্তিত হচ্ছে, এবং এই অবস্থায় শিক্ষা ব্যবস্থার অন্যতম প্রধান উপাদান হিসেবে শিক্ষককে আগামী দিনে নতুন নতুন ভূমিকা পালন করতে হবে।

 

Read More পাঠক্রমের সংজ্ঞা দাও? পাঠক্রম গঠনের উপাদান গুলি সন্মন্ধে আলোচনা করো। (২+৬)

 

অবশেষে আপানাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে শিক্ষা প্রক্রিয়ায় শিক্ষকের ভূমিকার এই পুরো আর্টিকেলটি সময় করে পড়ার জন্য, যা তোমাদের আগামী একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান (Education) পরীক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এভাবেই চিরকাল www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে  এর মতো তোমাদের পাঠক্রমের সহযোগী আরো গুরুত্বপূর্ণ বিষয় গুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি।

 

বিঃদ্রঃ শিক্ষা প্রক্রিয়ায় শিক্ষকের ভূমিকা এর এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে কিছু শিক্ষকের পরামর্শ মেনে তার সাথে সাথে আমাদের কিছু পাঠ্য বইয়েরও সাহায্য নিতে হয়েছে। তাই এই আর্টিকেলটি নিয়ে তোমাদের / আপনাদের কারো যদি কোনো সমস্যা থেকে থাকে তবে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!