Menu

শিশুর শিক্ষায় পরিবারের ভূমিকা আলোচনা করো

শিশুর শিক্ষায় পরিবারের ভূমিকা; আজকের আমাদের এই আর্টিকেলে আমরা দেখতে চলেছি একাদশ শ্রেণীর (Class XI) শিক্ষাবিজ্ঞান (Education) এর তৃতীয় অধ্যায় শিক্ষার বিভিন্ন রূপ থেকে একটি বিশেষ গুরুত্বপূর্ণ প্রস্ন ‘শিশুর শিক্ষায় পরিবারের ভূমিকার বিষয়ে আলোচনা করো’, যা তোমাদের আগামী একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষার জন্য বিশেষ ভাবে সহায়ক হবে। আমাদের মতে এই আর্টিকেলটি পুরোপুরি পড়ে নিলে তোমাদের এই প্রশ্নের উত্তরটি নিয়ে আর ভাবতে হবে না।

 

একাদশ শ্রেণী – শিক্ষাবিজ্ঞান – তৃতীয় অধ্যায়

শিশুর শিক্ষায় পরিবারের ভূমিকা

 

প্রশ্নঃ শিশুর শিক্ষায় পরিবারের ভূমিকা কী আলোচনা করো।

 

উত্তরঃ শিশুর শিক্ষায় পরিবারের ভূমিকা

পরিবার হল সমাজের মৌলিক প্রতিষ্ঠান এর থেকেই অন্যান্য সামাজিক প্রতিষ্ঠানের উদ্ভব হয়েছে। মানব সমাজে এটি হল প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান। অন্য কোনো সামাজিক সংস্থা পরিবারের মতো এমন আন্তরিক হয় না, পরিবারের প্রতিটি সদস্যদের সাথে শিশু গভীর ভালোবাসার সম্পর্কে আবদ্ধ থাকে। পরিবারের মধ্যে থেকেই শিশুর প্রাথমিক অভ্যেসগুলি গড়ে ওঠে। যেকোনো বিষয়ে প্রাথমিক জ্ঞান শিশু পরিবার থেকেই পেয়ে থাকে। সামাজিক ও অন্যান্য শিক্ষার শুরু পরিবার থেকেই হয়, সেই কারনে পরিবার হল শিশুর শিক্ষা এবং জীবন বিকাশের ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। পরিবারের যে সব কাজ শিশুর সামগ্রিক বিকাশে সহায়তা করে সেই গুলিকে প্রধানত দুটি শ্রেনিতে ভাগ করা যায়। যাদের একটি হল সাধারণ কার্যাবলী এবং অপরটি হল শিক্ষামূলক কার্যাবলি।

১) সাধারণ কার্যাবলীঃ

দৈহিক নিরাপত্তা দান, জৈবিক চাহিদা পূরন, সামাজিকি করনে সহায়তা, উৎপাদনশীল কাজে সহায়তা এছাড়াও সম্পত্তি রক্ষণাবেক্ষণ ও বণ্টন, অন্তরঙ্গতা বজায় রাখা ইত্যাদি সাধারণ কাজগুলি পরিবার করে থাকে যা একটি শিশুর শিক্ষার ক্ষেত্রে বিশেষ ভাবে উপযোগী।

২) শিক্ষা মূলক কার্যাবলীঃ

আচার আচরণের শিক্ষা, সাংস্কৃতিক শিক্ষা, অভ্যাস গঠনে শিক্ষা মানসিক ও আধ্যাত্মিক বিকাশের সহায়তা, বিশ্লেষণ মূলক শক্তির বিকাশে সহায়তা, ধারণা ও জ্ঞানের শিক্ষা, অস্তিত্বের সংরক্ষণের সহায়তা, আর্থিক সাফল্য লাভে সহায়তা, সার্বিক উন্নয়নের সহায়তা ইত্যাদি শিক্ষা মূলক কাজ পরিবার করে থাকে, তাই বলা যায় শিশুর শিক্ষায় পরিবারের ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। একটি পরিবারই কোনো শিশুকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে উঠতে বিশেষ ভাবে সাহায্য করে থাকে।

 

আরো পড়ুন শিক্ষার বিভিন্ন রূপ অধ্যায়ের গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত এবং অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর

 

অবশেষে তোমাকে / আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে www.artsschool.in এর এই আর্টিকেলটি পুরোপুরি পড়ার জন্য। এভাবেই আমাদের এই ব্লগটির পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা আজকের এই প্রশ্নের মতো আরো গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি উত্তর সহ তোমাদের সামনে উপস্থাপন করতে পারি। আর এই ব্লগটি যদি শিক্ষার জন্য উপযোগী মনে হয় তবে তোমাদের বন্ধুবান্ধব দের মাঝে সেয়ার করে দিও।

 

বিঃদ্রঃ ‘শিশুর শিক্ষায় পরিবারের ভূমিকার বিষয়ে আলোচনা করো’ এই প্রশ্নের উত্তরটি তৈরি করতে আমাদের কিছু পাঠ্য বইয়ের সাহায্য নিতে হয়েছে, তাই আমাদের এই আর্টিকেলটি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা বা অভিযোগ থেকে থাকে তবে আমাদের ইমেল করতে ভুলবেন না [email protected] এই ঠিকানায়।

Comments 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!