Menu

সিন্ধুতীরে কবিতার ছোট প্রশ্নোত্তর – মাধ্যমিক বাংলা

সিন্ধুতীরে কবিতার ছোট প্রশ্নোত্তর; আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় WBBSE BOARD এর মাধ্যমিক বাংলায় একটি গুরুত্বপূর্ণ কবিতা সিন্ধুতীরে কবিতার ছোট প্রশ্নোত্তর যা তোমাদের আগামী মাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষ ভাবে সহায়ক হবে, তাই ভালো করে পুরো আর্টিকেলটি পড়ে নাও এবং সবচেয়ে ভালো হয় যদি তোমরা তোমাদের নোটবুকে সমস্ত প্রশ্নোত্তরগুলি নোট করে নিতে পারো।

সিন্ধুতীরে কবিতার ছোট প্রশ্নোত্তর / কম বেশি ২০টি শব্দে উত্তর দাওঃ

 

১. সিন্ধুতীরে কাব্যাংশটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?

উত্তরঃ সিন্ধুতীরে কাব্যাংশটি পদ্মাবতী কাব্যগ্রন্থের অন্তর্গত।

২. সিন্ধুতীরে কবিতাটির লেখক এর নাম লেখ?

উত্তরঃ সিন্ধুতীরে কবিতার লেখক হলেন সৈয়দ আলাওল।

৩. পদ্মাবতী কাব্যগ্রন্থটি কোন মূল কাব্যের অন্তর্গত?

উত্তরঃ পদ্মাবতী কাব্যগ্রন্থটি পদুমাবৎ কাব্যের অন্তর্গত।

৪. কন্যারে ফেলিল যথা – এখানে কন্যা বলতে কাকে বোঝানো হয়েছে?

উত্তরঃ কন্যারে ফেলিল যথা – এখানে কন্যা বলতে পদ্মাবতীকে বোঝানো হয়েছে।

৫. তাহাতে বিচিত্র টঙ্গি – এখানে টঙ্গি কথাটির অর্থ কী?

উত্তরঃ তাহাতে বিচিত্র টঙ্গি – এখানে টঙ্গি কথাটির অর্থ হল প্রাসাদ।

৬. সমুদ্রনৃপতি সুতা – এখানে কার কথা বলা হয়েছে?

উত্তরঃ সমুদ্রনৃপতি সুতা – এখানে পদ্মার কথা বলা হয়েছে।

৭. বিস্মিত হইল বালা – ‘বালা’ বিস্মিত হয়েছিল কেন?

উত্তরঃ পদ্মাবতীর রূপ দেখে বালা বিস্মিত হয়েছিল।

৮. সৈয়দ আলাওল কোন সময়কার কবি?

উত্তরঃ সৈয়দ আলাওল সপ্তদশ শতকের কবি।

 

আরো পড়ুন ভারতের বামপন্থী আন্দোলনে মানবেন্দ্রনাথ রায়ের ভুমিকা

 

৯. পদ্মাবতী কাব্যগ্রন্থটি কোন সময়ে লেখা?

উত্তরঃ পদ্মাবতী কাব্যগ্রন্থটি আনুমানিক ১৬৪৫ থেকে ১৬৫১ খ্রিষ্টাব্দে লেখা।

১০. পদ্মাবতী কাব্যগ্রন্থটি আলাওল কার লেখা কোন কাব্যগ্রন্থের অনুসরণে রচনা করেছেন?

উত্তরঃ পদ্মাবতী কাব্যগ্রন্থেটি সৈয়দ আলাওল বিখ্যাত হিন্দি কবি মালিক মুহম্মদ জায়সীর পদুমাবৎ কাব্যগ্রন্থ অনুসরণে রচনা করেছেন।

১১. শ্রীযুত মাগন গুনী – মাগন কে?

উত্তরঃ রোসাঙের  রাজা থদেমিস্তারের অমাত্য বা মন্ত্রী ছিলেন মাগন ঠাকুর। যার পৃষ্ঠপোষকতায় আলাওল পদ্মাবতী কাব্যটি রচনা করেন।

১২. ইন্দ্রশাপে বিদ্যাধরী – তাৎপর্য নিরূপণ করো।

উত্তরঃ বিদ্যাধরী স্বর্গের গায়িকারুপে বর্ণিত দেবযোনিবিশেষ। ইন্দ্র তাকে অভিশাপ দেন। অচেতন পদ্মাবতীর রূপ সেই বিদ্যাধরির মতো বলে মনে হয়েছে পদ্মার।

১৩. পদ্মা নির্মিত উদ্যানটি কেমন ছিল?

উত্তরঃ সৈয়দ আলাওল রচিত সিন্ধুতীরে কবিতায় সমুদ্র নৃপতি কন্যা পদ্মা নির্মিত উদ্যানে ছিল বিচিত্র সুন্দর সুগন্ধি ফুল, নানা ফলেও সমৃদ্ধ ছিল সে উদ্যান।

১৪. পঞ্চকন্যা পাইল চেতন – পঞ্চকন্যা কীভাবে চেতনা পেয়েছিল?

উত্তরঃ চিতোররাজ রত্নসেন পত্নী পদ্মাবতীকে সখীসহ অচৈতন্য অবস্থায় দেখে সমুদ্র নৃপতি কন্যা পদ্মা সখীদের সাহায্যে আগুন জ্বেলে তাদের গায়ে মাথায় আগুনের সেঁক দিয়ে তাঁর সাধ্যমতো চিকিৎসা করে, সেবাশুশ্রূষা করে পঞ্চকন্যার চেতনা ফিরিয়ে এনেছিল।

১৫. পদ্মাবতী ছাড়া আলাওলের অন্যান্য রচনাগুলি কী কী?

উত্তরঃ পদ্মাবতী ছাড়া আলাওলের অন্যান্য রচনার মধ্যে উল্লেখযোগ্য সপ্তপয়কর, তোহফা, দারাসেকেন্দরনামা, সতীময়না ও লোরচন্দ্রাণী ইত্যাদি।

*** প্রসঙ্গ নির্দেশসহ কমবেশি ৬০টি শব্দে উত্তর দাওঃ

 

১. মনেতে কৌতুক বাসি – কার মনে কেন কৌতুক জন্মেছিল? কীভাবে সে কৌতুকের নিরসন হয়? ২+১

উত্তরঃ সপ্তদশ শতকের আরাকান রাজসভার বিখ্যাত কবি সৈয়দ আলাওলের সুবিখ্যাত কাব্য পদ্মাবতী থেকে নেওয়া সিন্ধুতীরে কবিতায় সমুদ্র নৃপতি কন্যা পদ্মার মনে কৌতুক বা কোলাহল জন্মেছিল তাদের প্রমোদ উদ্যানের পাশে একটি মান্দাস পরে থাকতে দেখে।

তিনি সখীদের নিয়ে সেদিকে গিয়ে দেখেন পাঁচজন অপরূপা সুন্দরী নারী অচৈতন্য অবস্থায় পড়ে আছে, এদের দেখে তাঁর প্রাথমিক কৌতূহলের নিরসন হয়েছিল।

২. সত্য ধর্ম সদা সদাচার – বলতে কবি কী বুঝিয়েছেন?

সৈয়দ আলাওল রচিত সিন্ধুতীরে কবিতায় সমুদ্রের মাঝে এক দিব্যপুরীর কথা বলা হয়েছে। যে দিব্যপুরীতে কোন দুঃখ কস্ট নেই। সুন্দর সেই পুরীতে সবসময় সত্য ধর্ম বিরাজ করে। সমুদ্র নৃপতির সেই পুরীর প্রতিটি মানুষ সৎ, ধর্মপরায়ণ ও ন্যায়নিষ্ট বলেই কবি একথা উল্লেখ করেছেন।

৩. অনুমান করে নিজ চিতে – কে, কী অনুমান করেছিলেন?

উত্তরঃ সপ্তদশ শতকের আরাকান রাজসভার বিখ্যাত কবি সৈয়দ আলাওলের সিন্ধুতীরে কবিতায় সমুদ্র নৃপতি কন্যা পদ্মা অচেতন, পদ্মাবতীর রূপ সৌন্দর্যে মোহিত হয়ে নিজেই অনুমান করেন এই পরমাসুন্দরী হয়তো বা ইন্দ্রশাপে অভিশপ্ত কোনো বিদ্যাধরি অথবা রম্ভার মতো কোনো স্বর্গভ্রষ্ট্রা রমনী।

 

Read More Phrasal Verb with Meaning English Grammar

 

অবশেষে আপনাকে / তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে সিন্ধুতীরে কবিতার ছোট প্রশ্নোত্তর গুলি পুরোপুরি পড়ার জন্য, এভাবেই সর্বদা আর্টস স্কুল ডট ইন এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা সিন্ধুতীরে কবিতার ছোট প্রশ্নোত্তর এর এই আর্টিকেলটির মতো আরো গুরুত্বপূর্ণ তথ্য তোমাদের সামনে তুলে ধরতে পারি যাতে সেগুলো পড়ে তোমরা তোমাদের জ্ঞানের ভাণ্ডারকে আরো সমৃদ্ধে করে তুলতে পারো।

 

বিঃদ্রঃ সিন্ধুতীরে কবিতার ছোট প্রশ্নোত্তর গুলি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষক ও পাঠ্য বইয়ের সহায়তায়। যদিও শিক্ষকদের কাছ থেকে পরামর্শ নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা হয়ে ওঠেনি। তাই সিন্ধুতীরে কবিতার ছোট প্রশ্নোত্তর গুলি নিয়ে আপনাদের কারো যদি কোনো সমস্যা থেকে থাকে তবে আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদের ইমেল এর ঠিকানা [email protected] 

Comments 1

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: