Madhyamik Bengali Test paper page 64 ; সামনের ফেব্রুয়ারিতেই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক ২০২৪ অনুষ্ঠিত হতে চলেছে; তাই এ বছর যে সকল ছাত্র-ছাত্রী মাধ্যমিক দেবে তাদের জন্য টেস্ট পেপার করা আবশ্যক। সেইদিক তাকে মাথায় রেখেই আমরা অর্থাৎ আর্টস স্কুল ডট ইন নিয়ে এসেছি টেস্ট পেপার সলভ আর্টিকেল। আজকের এই আর্টিকেলে তোমরা পাবে মাধ্যমিক ABTA টেস্ট পেপারের বাংলা ৬৪ নম্বর পেজের বাংলা ছোট প্রশ্নের গুলোর সমাধান। চলো তাহলে দেখে নেওয়া যাক আজকের আর্টিকেলটি।
বাংলা (প্রথম ভাষা)
Madhyamik Bengali Test paper page 64
১ । সঠিক উত্তরটি নির্বাচন করো: ১৭×১=১৭
১.১ “এমন ভাবে পাগল হওয়া কি তার সাজে” – নদের চাঁদ পাগল হয়েছিল – (ক) নদীর জন্য (খ) নদীর ব্রিজ ভাঙার জন্য (গ) মায়ের জন্য (ঘ) নদীতে মাছ ধরার জন্য।
উত্তরঃ (ক) নদীর জন্য
১.২ তপনের মেসোমশাই কোন্ পত্রিকায় তপনের লেখা ছাপানোর কথা বলেছিলেন?
(ক) ধ্রুবতারা (খ) শুকতারা (গ) সন্ধ্যাতারা (ঘ) রংমশাল।
উত্তরঃ (গ) সন্ধ্যাতারা
১.৩ ‘দয়ার সাগর! পরকে সেজে দি, নিজে খাইনে’- বক্তা হলেন- (ক) জগদীশবাবু (খ) নিমাইবাবু (গ) অপূর্ব (ঘ) গিরীশ মহাপাত্র।
উত্তরঃ (ক) জগদীশবাবু
১.৪ ‘চিত্রের পোতলি সমা’ – ‘পোতলি’ শব্দের অর্থ কী? – (ক) পুত্র (খ) পোটলা (গ) পুতুল (ঘ) ছবি।
উত্তরঃ (গ) পুতুল
১.৫ ত্রস্তজটায় দেখা যায় যে বর্ণ – (ক) লাল (খ) নীলাভ (গ) হরিদ্রা (ঘ) পিঙ্গল।
উত্তরঃ (খ) নীলাভ
১.৬ “এল ওরা লোহার হাতকড়ি নিয়ে” – ওরা কারা? – (ক) বিদেশী শাসক (খ) ধনী ব্যক্তি (গ) নবাব (ঘ) আফ্রিকার আদি মানুষ।
উত্তরঃ (ক) বিদেশী শাসক
১.৭ যাদের জন্য বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থ লেখা হয়, তাদের প্রথম শ্রেণিটি? – (ক) ইংরেজি জানে না বা অতি অল্প জানে (খ) ইংরেজি ভালো জানে (গ) বাংলা ও ইংরেজি কিছুই জানে না (ঘ) বাংলা ও ইংরেজি দুটোই ভালো জানে।
উত্তরঃ (ক) ইংরেজি জানে না বা অতি অল্প জানে
১.৮ পালকের কলমকে ইংরাজীতে বলে- (ক) স্টাইলাস (খ) কুইল (গ) ঝরণা (ঘ) রিজার্ভার।
উত্তরঃ (খ) কুইল
১.৯ ‘অভিধা’ যে অর্থ প্রকাশ করে- (ক) বিস্তৃত (খ) বিকৃত (গ) সংক্ষিপ্ত (ঘ) আভিধানিক।
উত্তরঃ (ঘ) আভিধানিক।
১.১০ ক্রিয়াপদ ও কর্ম একই ধাতু থেকে নিষ্পন্ন হলে সেটি হয় – (ক) মুখ্য কর্ম (খ) সমধাতুজ কর্ম (গ) কর্মের বীঙ্গা (ঘ) উহ্য কর্ম।
উত্তরঃ (খ) সমধাতুজ কর্ম
১.১১ “বেলা যে বয়ে গেল জলকে চল” – ‘জলকে’ কোন্ কারক?- (ক) কর্তৃকারক (খ) অধিকরণ (গ) নিমিত্ত (ঘ) অপাদান।
উত্তরঃ (গ) নিমিত্ত কারক
১.১২ যে কর্মধারয় সমাসে মধ্যস্থিত পদ সমস্তপদে লোপ পায় – (ক) উপমিত কর্মধারয় (খ) উপমান কর্মধারয় (গ) রূপক কর্মধারয় (ঘ) মধ্যপদলোপী কর্মধারয়।
উত্তরঃ (ঘ) মধ্যপদলোপী কর্মধারয়।
১.১৩ “চুলোচুলি” যে সমাসের উদাহরণ তা হ’ল – (ক) অধিকরণ বহুব্রীহি (খ) ব্যতিহার বহুব্রীহি (গ) মধ্যপদলোপী বহুব্রীহি (ঘ) সমানাধিকরণ বহুব্রীহি।
উত্তরঃ (খ) ব্যতিহার বহুব্রীহি।
১.১৪ “কাচের দোয়াতে কালির বদলে দুধ” – এটি কী ধরনের বাক্য? – (ক) সরল বাক্য (খ) যৌগিক বাক্য (গ) জটিল বাক্য (ঘ) মিশ্র বাক্য।
উত্তরঃ (ক) সরল বাক্য
১.১৫ “ঘোড়া আকাশে উড়ে”- বাক্য নির্মাণের কোন্ শর্তটি এখানে মানা হয়নি- (ক) আকাঙ্ক্ষা (খ) যোগ্যতা (গ) আসত্তি (ঘ) অনাসক্তি।
উত্তরঃ (খ) যোগ্যতা
১.১৬ যে বাচ্যে ক্রিয়ার ভাব প্রধান হয়, তা হ’ল- (ক) ভাববাচ্য (খ) কর্মবাচ্য (গ) কর্মকর্তৃবাচ্য (ঘ) কর্তৃবাচ্য।
উত্তরঃ (ক) ভাববাচ্য
১,১৭ “আমার বাড়ি যাওয়া হয়” – এটি কোন্ ধরনের বাচ্য- (ক) ভাববাচ্য (খ) কর্মকর্তৃবাচ্য (গ) কর্তৃবাচ্য (ঘ) কর্মবাচ্য।
উত্তরঃ (ক) ভাববাচ্য।
Read More: Madhyamik Bengali Test paper page 9 SaQ & Mcq Solved
২। কমবেশি ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও: ১৯x১=১৯
২.১ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও: ৪×১
২.১.১ “সূচিপত্রেও নাম রয়েছে“- সূচিপত্রে কী লেখা ছিল?
উত্তরঃ আশাপূর্ণা দেবী রচিত জ্ঞানচক্ষু গল্প থেকে প্রশ্নোদ্ধৃত উক্তিটি নেওয়া. এখানে সন্ধ্যা তারা পত্রিকায় সূচিপত্রে ছাপার হরফে লেখা ছিল প্রথম দিন (গল্প) শ্রী তপন কুমার রায়।
২.১.২ “অদৃষ্ঠ কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না” হরিদার কোন ভুলের কথা বলা হয়েছে?
উত্তরঃ জগদীশ বাবুর দেওয়া প্রণামী টাকা অবলীলায় ফেরত দিয়ে দেন বিরাগী রুপি হরিদা। অভাবের সংসারে হঠাৎ পাওয়া এই টাকা ফেরত দেওয়াকেই হরিদার ভুল বলে উল্লেখ করা হয়েছে।।
২.১.৩ “অপূর্ব রাজি হইয়াছিল“- অপূর্ব কী বিষয়ে রাজি হয়েছিল?
উত্তরঃ পথের দাবী পাঠ্যাংশে অপূর্ব সহকর্মী তলোয়ার করের স্ত্রীর অনুরোধ ছিল বাড়ির কেউ না আসা পর্যন্ত অপূর্বকে তার হাতে তৈরি মিষ্টান্ন জলযোগ সম্পন্ন করতে হবে। সেই কথাই অপূর্ব রাজী হয়েছিল।
২.১.৪ “নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে” – নদীর বিদ্রোহের কারণ কী ছিল?
উত্তরঃ মানিক বন্দ্যোপাধ্যায়ের নদীর বিদ্রোহ গল্প থেকে প্রশ্নোদ্ধৃত উক্তিটি নেওয়া। এখানে আপাত দৃষ্টিতে বর্ষার কারণে নদী উন্মত্ত হয়ে উঠলেও সংবেদনশীল নদের চাঁদ ভেবেছিল মানুষ বাঁধ দিয়ে নদীকে বন্দী করায় মুক্তি পাওয়ার জন্য নদী বিদ্রোহ ঘোষণা করেছে।
২.১৫ “ওরা ভয়ে কাঠ হয়ে গেল” তারা কী কারণে ভয়ে কাঠ হয়ে গেল?
উত্তরঃ পান্নালাল প্যাটেলের অদল বদল গল্প থেকে প্রশ্নোক্ত উক্তিটি নেওয়া হয়েছে। কালিয়ার সঙ্গে কুস্তি লড়তে গিয়ে এসবের নতুন জামার পকেট ছিড়ে গিয়েছিল। জামা ছেড়ার জন্য বাড়িতে বকুনি খাওয়ার ভয়ে অমৃত ইসাবের এই অবস্থা হয়।
২.২ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও : ৪×১=৪
২.২.১ ‘গানের বর্ম আজ পরেছি গায়ে” – গানের বর্ম পরিধানের কারণ কী?
উত্তরঃ জয় গোস্বামী তার অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় আত্মবিশ্বাসী এই ভেবে যে, বিশ্বব্যাপী অস্ত্রের ঝনঝন শব্দকে তিনি গান দিয়ে জয় করবেন। তাই তিনি গানের বর্ম পড়েছেন।
২.২.২ “আয় আরো হাতে হাত রেখে” – কবি কেন হাতে হাত রাখতে চেয়েছেন?
উত্তরঃ সাম্রাজ্যবাদী শক্তির আস্ফালনে মানুষ আজ ঘর ছাড়া, পথ হারা, ইতিহাস বিকৃত চির ভিখারিতে পরিণত। প্রত্যয়ী কবি এই ধ্বংসের মাঝেও বিবেকবান ও শুভ বুদ্ধি সম্পন্ন মানুষকে সঙ্ঘবদ্ধ করার উদ্দেশ্যে প্রশ্নোদ্ধৃত উক্তিটি করেছেন।
২.২.৩ “বিস্মিত হইল বালা” – বালাটি কে?
উত্তরঃ সৈয়দ আলাওলের সিন্ধুতীরে কবিতায় প্রশ্নোদ্ধৃত উক্তিটিতে বালা শব্দের অর্থ হলো কন্যা। এখানে বালা বলতে সমুদ্র-নৃপতির কন্যা পদ্মাকে বোঝানো হয়েছে।
২.২.৪ “নিভৃত অবকাশে তুমি” – নিভৃত অবকাশে আফ্রিকা কী করছিল?
উত্তরঃ সমুদ্র যখন পূর্বাঞ্চলীয় ভূখণ্ড থেকে আফ্রিকাকে বিচ্ছিন্ন করেছিল তখন অরণ্যের অন্ধকারে আফ্রিকার দুর্গমের রহস্য সংগ্রহে ব্যস্ত ছিল।
২.২.৫ “বিদায় এবে দেহ, বিধুমুখী” – বিধুমুখীর কাছে কেন বিদায় চেয়েছেন?
উত্তরঃ ইন্দ্রজিৎ প্রমোদ কাননে প্রমিলা সহ বাহাদল মাঝে বিলাসব্যাশনে মত্ত ছিলেন। এমন সময় ধাত্রির ছদ্মবেশে লক্ষ্মী এসে তাকে দুরবস্থার কথা জানান। প্রিয় ভাই বীরবাহু মৃত এবং শোকে বিহবল পিতা রাবণ স্ব -সৈন্যে যুদ্ধযাত্রায় উদ্যত। এই সংবাদে লজ্জিত ও ক্ষুদ্র ইন্দ্রজিৎ তৎক্ষণাৎ প্রমোদকানন ত্যাগ করে পিতার সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে লংকাপুরীর দিকে রওনা হন, বিদায় নেওয়ার সময় তিনি প্রশ্নোদ্ধিত মন্তব্যটি করেছিলেন।
২.৩ যে কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও : ৩×১=৩
২.৩.১ “আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন” – শব্দের ত্রিবিধ কথা কী?
উত্তরঃ আমাদের আলংকারিকগণ শব্দের যে ত্রিবিদ প্রসঙ্গের কথা উল্লেখ করেছেন তা হল- লক্ষণা ব্যানজনা এবং অভিধা।
২.৩.২ স্টাইলাস কী?
উত্তরঃ রোম সাম্রাজ্যের অধীশ্বর জুলিয়াস সিজার যে ব্রোঞ্জের শলাকা বা কলম ব্যবহার করতেন তার পোশাকি নাম ছিল স্টাইলাস।
২.৩.৩ “বৈজ্ঞানিক প্রবন্ধের” ভাষা কেমন হওয়া উচিত?
উত্তরঃ বৈজ্ঞানিক প্রবন্ধের ভাষা সহজ সরল ও স্পষ্ট হওয়া উচিত বলে প্রাবন্ধিক রাজশেখর বসু মনে করেন।
২.৩.৪ “এই নেশা পেয়েছি আমি শরৎদার কাছ থেকে” – কোন্ নেশার কথা বলা হয়েছে?
উত্তরঃ হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধের প্রবন্ধকার শ্রীতপান্থ শৈলজানন্দের ফাউন্টেন পেন সংগ্রহের নেশার কথা বলেছেন। তার সংগ্রহের মূল্যবান কলাম ছিল প্রায় দুই ডজন।
২.৪ যে কোনো আটটি প্রশ্নের উত্তর দাও : ৮×১=৮
২.৪.১ ‘অ–কারক‘ কাকে বলে?
উত্তরঃ বাক্যে এমন কিছু পদ থাকে যাদের ক্রিয়া পদের সঙ্গে কোন সম্পর্ক নেই। অথচ বাক্যস্থিত অন্য কোন বিশেষ্য বা বিশেষ্য স্থানীয় পদের সঙ্গে প্রত্যক্ষ সম্পর্ক আছে। এই পদগুলিকেই বলা হয় অকারক পদ।
২.৪.২. দ্বিকর্মক ক্রিয়ার উদাহরণ দাও।
উত্তরঃ আমি তোমাকে কলমটা দিলাম।
২.৪.৩ সমাস শব্দের অর্থ কী?
উত্তরঃ সমাস শব্দের অর্থ হল – সংক্ষিপ্তকরণ
২.৪.৪ ‘মনমাঝি‘ এটি কী ধরনের সমাস?
উত্তরঃ মন মাঝি= মন রূপ মাঝি ( রূপক কর্মধারয় সমাস)
২.৪.৫ নিত্য সমাস কাকে বলে?
উত্তরঃ যে সমাসের সাধারণ নিয়মে ব্যাসবাক্য হয় না কিংবা ব্যাসবাক্য নির্ণয় করতে গেলে অন্য পদের প্রয়োজন পড়ে তাকে নৃত্য সমাস বলে। যেমন – অন্য গ্রাম= গ্রামান্তর।
২.৪.৬ “বাবুটির স্বাস্থ্য গেছে কিন্তু শখ ষোলোআনাই বজায় আছে” – সরল বাক্যে পরিবর্তন করো।
উত্তরঃ বাবুটির স্বাস্থ্য গেলেও শখ ষোল আনায় বজায় আছে।
২.৪.৭ সরল ও যৌগিক বাক্যের একটি পার্থক্য লেখো।
উত্তরঃ সরল বাক্যে একটিমাত্র সমাপিকা ক্রিয়া থাকে অন্যদিকে যৌগিক বাক্যে একাধিক সরল বাক্যর সাথে একাধিক জটিল বাক্য মিলে যৌগিক বাক্য সৃষ্টি হয়।
২.৪.৮ “আমি ভাত খাই”- ভাববাচ্যে রূপান্তর করো।
উত্তরঃ আমার তাতে খাওয়া হয়।
২.৪.৯ “ঈশ্বরের লীলা কী দুর্জেয়!” – নির্দেশক বাক্যে রূপান্তর করো।
উত্তরঃ ঈশ্বরের লীলা তো অনেক দুর্জেয়।
২.৪.১০ একটি শর্তসাপেক্ষ বাক্যের উদাহরণ দাও।
উত্তরঃ মন দিয়ে পড়াশোনা করলে ভালোভাবে পাশ করবে।
Raed More: বহুরূপী গল্পের উৎস, বিষয়সংক্ষেপ – সুবোধ ঘোষ
মাধ্যমিক টেস্ট পেপার সলভের ( Madhyamik Bengali Test paper page 64 ) এই নতুন প্রয়াসটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে ভুলো না যেন। এছাড়াও মাধ্যমিক তথা উচ্চমাধ্যমিক এবং পশ্চিমবঙ্গ শিক্ষা পরিষদের অন্যান্য শ্রেণীর নোটস এবং সহায়ক আর্টিকেল পেতে রেগুলার ভিজিট করো আমাদের এই ব্লগ সাইটটি। , আর্টস স্কুল ডট ইন সর্বদা চেষ্টা করে তোমাদের পাঠো উপযোগী কনটেন্ট গুলো তোমাদের সামনে তুলে ধরতে। তোমাদের একটি ছোট্ট কমেন্ট এবং সাপোর্ট আমাদের আরও উৎসাহিত করবে ভবিষ্যতে আরো পাঠ্য উপযোগী আর্টিকেলগুলি তুলে ধরতে। সুতরাং চলো তাহলে আমাদের জীবনের পথে এগিয়ে যাওয়ার যাত্রায় আর একটু বেশি করে প্রস্তুত হয়।
Onek Valo